লিভিং ইনসাইড

কখন কোন খাবার?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/02/2019


Thumbnail

খাওয়া দাওয়া নিয়ে আমরা বরাবরই বেশ চিন্তা করি। কিন্তু খাওয়ার বিষয়ে অনেককিছুই মেনে চলতে হয় বা কিছু বর্জন করতে হয়। সে বিষয়ে আমাদের জানার পরিমাণ কম। আবার জানলেও আমরা সেটা মেনে চলি না। যখন তখন এটা ওটা খেয়ে ফেলি, পরে ঘটে বিপত্তি। তাই কিছু বিষয় তো জানা থাকাই ভালো-

১. দুপুরে খুব ক্ষুধা পেলেও একেবারে পেট ভরে ভাত খাওয়াটা ঠিক নয়। সকালে একটু পেট ভরে খাবেন। কারণ এরপরই আমাদের কাজের ব্যস্ততা বাড়ে। দুপুরের দিকে হালকা খাবার খেতে হবে। আর রাতে মাঝামাঝি খাবার খেতে হবে। রাতের বেলায় সাধারণত ঘুমানোর দুই থেকে আড়াই ঘণ্টা আগে খাবার খেয়ে নিন।

২. আমরা অনেকসময়ই ব্যায়াম করার ঠিক আগে খাই বা খেয়ে উঠেই হাঁটাহাঁটি, ব্যায়াম শুরু করি। কিন্তু কোনোবেলাতেই খাবার খাওয়ার পরপরই হাঁটা ঠিক নয়।

৩. খাবার খেতে খেতে বেশি পানি খেলে হজমে সমস্যা হয়। খাওয়ার মাঝে বেশি পানি খেলে ঠিকমতো খাবার হজম হয় না। তাই খাবার মাঝে পানি না খেয়ে খাওয়ার অন্তত ১৫ মিনিট পর পানি খান।

৪. ফল খাওয়ার পরপরই পানি খাওয়া উচিত নয়। কারণ, ফল খাওয়ার পর এটা হজম হতে সময় লাগে। আর হজমে যেন অসুবিধা না হয়, সে জন্য যেকোনো ফল খাওয়ার পর পানি না খাওয়াটা ভালো।

৪. সকালের খাবারের পরই চা খাবেন না। ভরপেট সকালের নাশতা খাওয়ার পরে চা খেলে কিডনিতে সমস্যা হয়। নাশতা খাওয়ার ১৫ থেকে ২০ মিনিট পর চা পান করা উচিত।

৫. ডায়েট করা মানেই অনেকে মনে করেন ভারী খাবার কিংবা ফাস্টফুড একদমই খাওয়া যাবে না। এটা ভুল কথা। ভারী খাবার বা ফাস্টফুডে যেহেতু ক্যালরি বেশি থাকে, তাই এসব খাওয়ার ছয় ঘণ্টার মধ্যে অন্য কোনো ক্যালরি বেশি এমন খাবার খাওয়া যাবে না। তবে সালাদ, ফল খাওয়া যাবে।

৬. ভারী খাবার খেয়ে অনেকে শুয়ে থাকতে পছন্দ করেন। কিন্তু এটা করবেন না। ভারী খাবার খেয়ে কখনো শুয়ে-বসে কাটানো যাবে না। বরং হাঁটাচলা করতে হবে।

৭. স্ন্যাকস-জাতীয় খাবার খাওয়ার বিষয়ে নতুন করে ভাবুন। এই খাবার খাওয়ার পরে সম্ভব হলে খাবারে কার্বোহাইড্রেটের পরিমাণ কমিয়ে আনুন।

৮. অনেকে মনে করেন বেশি গরম পড়লে ডিম খাওয়া যাবে না। কিন্তু আদতে গরমের সঙ্গে ডিমের কোনো সম্পর্ক নেই। হজমে কোনো সমস্যা না থাকলে পর্যাপ্ত ডিম খান।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭