ইনসাইড পলিটিক্স

ডাকসু নির্বাচনে ওএসডি বিএনপির স্থায়ী কমিটি!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/02/2019


Thumbnail

ডাকসু নির্বাচনের জন্য ইতিমধ্যে প্যানেল ঘোষণা করেছে বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল যদিও এ বিষয়ে কিছুই জানেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বা দলটির অন্য কোন সিনিয়র নেতা। তাদেরকে অন্ধকারে রেখে লন্ডনে পলাতক দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার সঙ্গে আলোচনা করে ছাত্রদল প্যানেল নির্ধারণ করেছে বলে বিএনপির বিশ্বস্ত সূত্র জানিয়েছে।

বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, মির্জা ফখরুল ইসলাম ছাত্রদলের সভাপতি এবং সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বলেন এবং ডাকসু নির্বাচনে ছাত্রদলের প্যানেল গঠনের বিষয়ে কীভাবে কী করা যায় সে বিষয়ে আলোচনা করার আহ্বান জানান। সেসময় ছাত্রদল তাকে জানায়, ‘ডাকসু নির্বাচন নিয়ে আপনার চিন্তা করার দরকার নেই। আমরা ভাইয়ার (তারেক জিয়া) সঙ্গে কথা বলে প্যানেল চূড়ান্ত করে ফেলেছি।’ এরপর মির্জা ফখরুল বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে যোগাযোগ করলে তাদের কাউকেই এ বিষয়ে কিছু জানানো হয়নি বলে মির্জা ফখরুলকে জানান। এ বিষয়ে নজরুল ইসলাম খান ছাত্রদলের সঙ্গে যোগাযোগ করলে তাকেও একই কথা বলে ছাত্রদলের নেতারা।

ছাত্রদলের অতীত ইতিহাস দেখলে দেখা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রিক ছাত্রদলের যে কোন কর্মকাণ্ডে ড. খন্দকার মোশাররফ হোসেনকে যুক্ত করা হয়। সর্বশেষ ১৯৯০ সালে সহসভাপতি ও সাধারণ সম্পাদক পদে আমানউল্লাহ আমান ও খায়রুল কবির খোকন নির্বাচিত হওয়ার সময়ও সবকিছু তদারকি করেছিলেন খন্দকার মোশাররফ। কিন্তু এবার তাকেও কিছু জানানো হয়নি। এটা নিয়ে খন্দকার মোশাররফ ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে যোগাযোগ কররে তারা বলেন, ‘স্যার, এটা নিয়ে আপনাদের নাক গলানো লাগবে না। আপনাদের পরামর্শ মতো নির্বাচন করলে জাতীয় নির্বাচনে আপনাদের মতো আমরা ৮ সিট পাবো।’

এ বিষয়ে মির্জা ফখরুল ক্ষুব্ধ হয়ে যান এবং কমিটি বাতিলের হুঁশিয়ারি দেন। তিনি তখন তারেক জিয়ার সঙ্গে যোগাযোগ করেন। তখন তারেক জিয়া তাকে বলেন, ‘ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল আপনাদের বিষয় নয়। বিএনপিতে আপনারা যা করতেছেন তাই-ই করতে থাকেন। ছাত্রদল বা ডাকসু নির্বাচন থেকে আপনারা দূরে থাকুন।’

এসব কারণেই ডাকসু নির্বাচন নিয়ে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দ কোন রকম বক্তব্য বিবৃতি বা কর্মকাণ্ড থেকে দূরে রয়েছেন বলে জানিয়েছে রাজনৈতিক বিশ্লেষকরা।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭