ইনসাইড পলিটিক্স

খালেদা-কাদেরের চিকিৎসা তর্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/03/2019


Thumbnail

শান্ত স্বরাষ্ট্রমন্ত্রী একটু ক্ষুব্ধই হলেন। বললেন ‘মাননীয় সেতুমন্ত্রীতো আদালতে দণ্ডিত নন। রাষ্ট্রের একজন সম্মানিত ব্যাক্তি’। তাই তার চিকিৎসা তার পরিবার এবং দলের ইচ্ছায় হচ্ছে। বেগম জিয়ার ব্যাপারটি তো তা নয়, তিনি সর্বোচ্চ আদালতের রায়ে দণ্ডিত। তাই তাঁর চিকিৎসা হতে হবে আইনের আওতায়।’ আজ সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিএনপির পাঁচ নেতার সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এই মন্তব্য করেন।

দুপুর আড়াইটায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল গিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে। বিএনপি নেতাদের মূল বক্তব্য ছিলো বেগম খালেদা জিয়ার চিকিৎসা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দুদিন আগে বেগম জিয়ার সঙ্গে সাক্ষাতের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ‘তিনি (বেগম জিয়া) খুবই অসুস্থ। তার সুচিকিৎসা প্রয়োজন।‘ তিনি পূর্বের দাবী পুনঃ উচ্চারণ করে বলেন, ‘ইউনাইটেড হাসপাতালে তাকে স্থানান্তর করা দরকার। সেখানেই তার সুচিকিৎসা সম্ভব।’ এসময় আসাদুজ্জামান খান কামাল হাইকোর্টের নির্দেশনা সংক্রান্ত আদেশ স্মরণ করিয়ে দেন। তিনি বলেন, হাইকোর্ট বেগম জিয়ার চিকিৎসা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে করার নির্দেশনা দিয়েছে, আমরা তা প্রতিপালন করবো।’ স্বরাষ্ট্রমন্ত্রী এটাও বলেন যে, আমি আমি এখনই আইজি প্রিজনকে নির্দেশ দিচ্ছি যে, তার স্বাস্থ্য পরীক্ষার জন্য অবিলম্বে যেন ব্যবস্থা নেয়া হয়।’ স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন যে, একদিন পরপর একজন নারী চিকিৎসক বেগম জিয়াকে দেখতে যান।’

এ পর্যায়ে বিএনপি নেতৃবৃন্দের একজন বলেন, ‘বঙ্গবন্ধুতে চিকিৎসার অনেক সরঞ্জামই নেই।’ ঐ নেতা বলেন, ‘ওবায়দুল কাদেরকে বঙ্গবন্ধুতে নেওয়ার পর একটি যন্ত্রের অভাবে তার চিকিৎসা আধা ঘণ্টা বিলম্বিত হয়েছিল।’ স্বরাষ্ট্রমন্ত্রী জানতে চান কী যন্ত্র? উত্তরে ঐ নেতা বলেন,‘ ইন্ট্রো অ্যারোটিক বেলুন পাম্প (আই.এ.বিপি), পরে তা ল্যাবএইড থেকে এনে চিকিৎসা করানো হয়।’ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের কোন তথ্য তার জানা নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী দেবী শেঠি এবং সিঙ্গাপুরের চিকিৎসকদের উদ্ধৃতি দিয়ে বলেন, ‘তারা বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসার ভূয়সী প্রশংসা করেছেন।  স্বরাষ্ট্রমন্ত্রী এটাও বলেন যে, ‘দেবী শেঠি বলেছেন, বঙ্গবন্ধুতে বিশ্বমানের চিকিৎসা ব্যবস্থা রয়েছে এবং মাননীয় সেতুমন্ত্রীকে সেটা দেওয়া হয়েছে।’ এ সময় বিএনপির একজন নেতা বলেন, ‘তাহলে তাকে সিঙ্গাপুরে নেওয়া হলো কেন? আপনারা বঙ্গবন্ধুতে আস্থা রাখতে পারেন না, অথচ বেগম জিয়াকে সেখানে কেন চিকিৎসা করাতে চান?’ এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী ঐ মন্তব্য করেন।

অবশ্য তাৎক্ষণিকভাবে বিষয়টি সামলে দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘না আমরা তা বলছি না। আমরা ওবায়দুল কাদেরের সুস্বাস্থ্য কামনা করি। তিনি যেন দ্রুত সেরে ওঠেন তার জন্য দোয়া করি।’ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সরকার বেগম জিয়ার চিকিৎসার কোন কোন ত্রুটি করছে না। জেল কোডের নিয়মনীতি অনুযায়ী এবং অনেক ক্ষেত্রে তার চেয়েও বেশি সুযোগ সুবিধা দিয়ে তার চিকিৎসা চলছে। এই মুহূর্তে বেগম জিয়াকে ইউনাইটেডে নেওয়ার সুযোগ নেই।’

 

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭