ইনসাইড ইকোনমি

‘বাংলাদেশ এশিয়ান টাইগার’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/03/2019


Thumbnail

সৌদি বাণিজ্যমন্ত্রী মাজিদ বিন আব্দুল্লাহ আল কাসাবি বলেছেন, অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ এশিয়ান টাইগার। তাই বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়ানোর বিষয়টি সৌদি আরব গুরুত্বের সঙ্গে দেখছে। আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ও সৌদি আরবের বাণিজ্য প্রতিনিধি দলের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।

বৈঠকে সৌদি বাণিজ্যমন্ত্রী আল কাসাবি, বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় আল কাসাবি বলেন, ‘কাজের বিভিন্ন দিক খুঁজে বের করতে, দুই দেশের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করতে আমরা এ দেশে এসেছি।

তিনি বলেন, ‘এ সফরের মাধ্যমে সৌদি-বাংলাদেশ সম্পর্কে একটি নতুন অধ্যায় সৃষ্টি হলো।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, আগামী ৫ বছরের মধ্যে আমাদের জিডিপি প্রবৃদ্ধি দুই অঙ্কের হবে। গত তিন বছরে আমাদের জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৭.১১, ৭.২৮ এবং ৭.৮৬ শতাংশ। আমরা আশা করছি, চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ৮.১১ থেকে ৮.২৫ শতাংশ হবে।

এসময় বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম জানান, বাংলাদেশে সৌদি আরব ২৫ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগ করতে প্রস্তুত রয়েছে। তবে বিপুল পরিমাণ এ বিনিয়োগ ধাপে ধাপে আসবে।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭