ইনসাইড এডুকেশন

ডাকসুতে নুরু ভিপি, রাব্বানী জিএস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/03/2019


Thumbnail

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ভিপি পদে জয়ী হয়েছেন কোটা আন্দোলনের নুরুল হক নুরু। তিনি মোট ১১,০৬২ ভোট পেয়েছেন।সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হয়েছেন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন। মঙ্গলবার ভোর রাত ৩ টা ২০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ফলাফল ঘোষণা শুরু করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ফলাফলের প্রতিবাদে তা্ৎক্ষনিক বিক্ষোভ করে ছাত্রলীগ। ভিসিকে অবরুদ্ধ করে রাখা হয়। ৪ টা ২ মিনিটে ভিসি সেখান থেকে বের হয়ে যেতে সক্ষম হন। তখনও চলছিল ছাত্রলীগের বিক্ষোভ মিছিল। 

নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ ২৮ বছর ১০ মাস পর গতকাল সোমবার অনুষ্ঠিত হলো ‘মিনি পার্লামেন্ট’ হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন। একই সঙ্গে অনুষ্ঠিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হল সংসদের নির্বাচন। ১৮ টি হলের মধ্যে ১২ টিতে ছাত্রলীগের প্রার্থীরা সহসভাপতি (ভিপি) পদে ও বাকি ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। আর সাধারণ সম্পাদক (জিএস) পদে ১৪ টিতে ছাত্রলীগ ও বাকি চারটিতে স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন। এর মধ্যে ছাত্রীদের পাঁচ হলের চারটিতে ভিপি পদে ও তিনটিতে জিএস পদে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। কোনো হলেই ছাত্রদল ও বাম সংগঠনের কেউ জয়ী হননি।

ডাকসুতে মোট ২৫টি পদের বিপরীতে নির্বাচন করছেন মোট ২২৯ জন প্রার্থী। এর মধ্যে ভিপি পদে লড়ছেন ২১ জন, জিএস পদে ১৪ ও এজিএস পদে ১৩ জন। এ ছাড়া একেকটি আবাসিক হলে ১৩টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এই হিসাবে ১৮টি আবাসিক হলে ২৩৪টি পদে নির্বাচন হবে। এগুলোতে মোট প্রার্থী ৫০৯ জন। মোট ভোটার ৪৩ হাজার ২৫৬ জন।

নির্বাচনে প্রায় সব ছাত্রসংগঠন অংশ নিয়েছে। ডাকসুতে ১৩টি প্যানেল দিয়ে নির্বাচন করেছে বিভিন্ন সংগঠন। এগুলো হলো বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, বাম সংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রঐক্য, কোটা আন্দোলনকারীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, স্বাধিকার স্বতন্ত্র পরিষদ, স্বতন্ত্র জোট, জাসদ ছাত্রলীগ, ছাত্রলীগ-বিসিএল, ছাত্র মৈত্রী, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন, ছাত্র মুক্তিজোট, জাতীয় ছাত্রসমাজ ও বাংলাদেশ ছাত্র আন্দোলন। এর বাইরে একাধিক স্বতন্ত্র প্রার্থীও নির্বাচন করছেন।

সোমবার সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়েছে। তবে অনিয়মের অভিযোগে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ ছাড়া প্রায় সব সংগঠন ও স্বতন্ত্র প্রার্থীরা। অনিয়মের অভিযোগের পাশাপাশি পুনর্নির্বাচনের দাবি জানিয়েছেন তাঁরা। এর মধ্যে কয়েকটি সংগঠন আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে ধর্মঘটের ডাক দিয়েছে।

উল্লেখ্য, ডাকসুর মেয়াদ এক বছর হলেও সর্বশেষ ডাকসু নির্বাচন হয়েছিল ১৯৯০ সালের ৬ জুন। এরপর কখনো কখনো নির্বাচনের ঘোষণা দেওয়া এলেও বাস্তবে তা হয়নি। অবশেষে মামলা-মোকদ্দমা ও আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন এই নির্বাচন অনুষ্ঠিত করে।




বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭