ইনসাইড এডুকেশন

শোভনকে হারালো কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/03/2019


Thumbnail

ডাকসু নির্বাচনে সবাই নিশ্চিত ছিল, কেন্দ্রীয় সংসদে ছাত্রলীগের পূর্ণ প্যানেলই জয়লাভ করবে। প্রায় সব পদেই ছাত্রলীগের প্যানেলের প্রার্থীরা জয়লাভ করলেও ভিপি ও সমাজ সেবা সম্পাদকের পদে হেরে গেছেন ছাত্রলীগের প্যানেলের মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং আজিজুল হক। ছাত্রলীগ সভাপতি শোভনের বিজয়ের ব্যাপারে দলের নেতাকর্মীদের মধ্যে কোন সংশয় ছিল না। কিন্তু নির্বাচনের ফলাফলে দেখা গেছে তিনি ৯১২৯ ভোট পেয়ে পরাজিত হয়েছেন কোটা সংস্কার আন্দোলনকারীদের নেতা নুরুল হক নুরুর কাছে। নুরুল হক ভোট পেয়েছেন ১১,০৬২।

নির্বাচনের শুরু থেকেই বোঝা যাচ্ছিল ছাত্রলীগ একটি পরিকল্পিত ও নিয়ন্ত্রিত নির্বাচন করেছে। ঢাবির ছাত্র হলগুলোর ভোটের ফলাফল পর্যালোচনা করলে দেখা যায়, এসব হলে ছাত্রলীগের যে নিজস্ব ভোটব্যাংক ছিলো সেই ভোটগুলোই ছাত্রলীগ পেয়েছে। প্রশ্ন উঠছে, শোভনকে হারালো কে? ছাত্রলীগেরই একটি অংশ কি শোভনের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে? ডাকসুর জিএস পদে গোলাম রাব্বানী ১০,৪৮৪ ও এজিএস পদে সাদ্দাম হোসেন ১৫,৩০১ ভোট পেয়ে বড় ব্যবধানে জয়লাভ করেছেন। সেখানে শোভন মাত্র ৯ হাজারের কিছু বেশি ভোট কেন পেলো? তার মানে ছাত্রলীগের অনেক কর্মী ডাকসুর অন্যান্য পদে ও হল প্যানেলে ভোট দিলেও ভিপি পদে ভোট দেয়নি।

নির্বাচনের ফলাফল বাতিলের জন্য আন্দোলন করছে ছাত্রলীগ। তাদের নিজেদের মধ্যেও এটা নিয়ে সন্দেহ অবিশ্বাস বেড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রলীগের একজন নেতা মনে করছেন, ছাত্রলীগের একটি অংশ শুরু থেকেই কোটা আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত ছিল। নির্বাচনের আগে কোটা আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের এই অংশের যৌথভাবে প্যানেল দেয়ার একটি আলোচনারও সূত্রপাত হয়েছিল। মনে করা হচ্ছে, ছাত্রলীগের এই অংশ শোভনকে ভোট দেয়নি।

দীর্ঘদিন ধরেই ছাত্রলীগের মধ্যে নানা দল, উপদলে বিভক্তি ছিল। সবাই আশা করেছিল, নতুন কমিটি হওয়ার পর হয়তো ছাত্রলীগের দলীয় কোন্দলের অবসান হবে। কিন্তু এই নির্বাচনের মধ্য দিয়ে প্রমাণ হয়ে গেলো, ছাত্রলীগের মধ্যে সে কোন্দল এখনও আছে। ধারণা করা হচ্ছে, যারা এই নির্বাচনের আগে শোভন-রাব্বানী প্যানেলের বিরুদ্ধে যারা প্যানেল দিয়েছিলো যদিও পরবর্তীতে তাদের সঙ্গে ছাত্রলীগের একটা সমঝোতা হয়েছিল তাদের একটি অংশ, ছাত্রলীগের মধ্যে থাকা কোটা সংস্কার আন্দোলনের পক্ষের একটি অংশ এবং সাধারণ শিক্ষার্থীদের নুরুর প্রতি আবেগ-এই তিন কারণেই শোভনের পরাজয় ঘটেছে।

ছাত্রলীগ অন্যান্য পদে জয়লাভ করলেও ভিপি পদে হারার কারণে তারা এই নির্বাচনকে মেনে নিতে পারছে না। সবকিছু পেয়েও কিছু না পাওয়ার মতো পরিস্থিতি তাদের সৃষ্টি হয়েছে।

 

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭