ইনসাইড সাইন্স

১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/03/2019


Thumbnail

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক মাধ্যমের প্লাটফর্ম ফেসবুকে হঠাৎ করেই বিপর্যয় দেখা দিয়েছিল। গতকাল বুধবার রাত ১০টা থেকে বৃহস্পতিবার (১৪ মার্চ) ভোর পর্যন্ত প্রতিষ্ঠানটির বেশিরভাগ সেবা ডাউন হয়ে যায়। ফলে সারাবিশ্বের কোটি কোটি ব্যবকারকারী ভোগান্তিতে পড়ে যায়। তবে প্রায় ১০ ঘণ্টা বন্ধ থাকার পর ফেসবুক আবার চালু হয়েছে, স্বস্তি ফিরেছে ব্যবহারকারীদের মধ্যে।

বুধবার রাত থেকে ফেসবুকে কোনো লিংক শেয়ার কিংবা পোস্ট দেওয়া যাচ্ছিলো না। ফেসবুকের মেসেঞ্জার ও ইনস্টাগ্রামেও এই সমস্যা হচ্ছিলো। বিবিসি সূত্রে জানা গেছে, বাংলাদেশ সময় রাত ১০টা থেকে এই সমস্যার শুরু। পাসওয়ার্ড দিয়ে লগইন করলে এরর লেখা দেখা যাচ্ছিলো। তবে কী কারণে এই সমস্যা দেখা হচ্ছিলো তা এখনও জানা যায়নি।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে তারা ব্যাপারটা দেখছে। কিছু ব্যবহারকারী ফেসবুক ও তাদের অন্য অ্যাপস ব্যবহারেও সমস্যায় পড়ছেন। সমস্যাটি দ্রুততম সময়ে সমাধানে কাজ চলছে। এই সমস্যা খুব বেশি সময় দীর্ঘস্থায়ী হয়নি। অল্প কিছু সময়ের মধ্যে তা চিহ্নিত করা গেছে এবং তা ঠিকও হয়ে গেছে। কারিগরি ত্রুটির কারণেই কিছু সমস্যা হয়েছে।

জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ফেসবুক কর্তৃপক্ষ। পরে বলা হয়, এটা হ্যাকিং নয়, ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। তবে যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে, ফেসবুকের পাশাপাশি বিশ্বের নানা দেশে বিভিন্ন ওয়েবসাইটে সমস্যা দেখা দেয়। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের ওয়েবসাইটও রয়েছে। ফেসবুকের পাশাপাশি একই ধরনের সমস্যা দেখা যায় ইনস্টাগ্রামেও। একইসঙ্গে জিমেইলও খুব ধীর গতিতে কাজ করে। এখনো মেসেঞ্জারে ভিডিও আপলোডিং এ কিছু সমস্যা দেখা যাচ্ছে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭