টেক ইনসাইড

এখন হাতেও পরা যাবে স্মার্টফোন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/03/2019


Thumbnail

প্রযুক্তি দুনিয়ায় চোখ রাখলেই প্রতিদিন কোনো না কোনো চমক দেখাই যায়, প্রযুক্তি দুনিয়া দিন দিন আরও আধুনিক হচ্ছে। স্মার্টফোন জায়ান্ট স্যামসাং কিছুদিন আগেই ফোল্ডেবল ফোনের ঘোষণা দিয়েছে। এবার আসতে যাচ্ছে হাতে ঘড়ির মতো পরিধানযোগ্য ফোন। 

স্মার্ট ডিভাইসের এই জয়গানের যুগে হাতে পরিধানযোগ্য মজার ও অদ্ভুত ধারণার নতুন ফোন আনার পরিকল্পনা করছে তারা। দক্ষিণ কোরীয় এই প্রতিষ্ঠানটি গবেষণামূলক কার্যক্রমের অংশ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে।

স্মার্টওয়াচের বিকল্প হিসেবে স্মার্টফোন ব্যবহারের ধারণাই তাদের এমন কার্ভড বা বাঁকানো ডিভাইস তৈরির কাজ হাতে নিয়েছে স্যামসাং। এজন্য বিশ্ব মেধাস্বত্ব সংস্থায় পেটেন্টের জন্যও আবেদন করেছে তারা। গত বছর এ কনসেপ্টটি নিজেদের দখলে রাখার আবেদন করে তারা। কিন্তু খবর পেয়েছে একেবারেই সম্প্রতি।

আবেদন অনুযায়ী দেখা যাচ্ছে, ভাঁজ উপযোগী এই ফোনটির ডিসপ্লে হাতে পরার সঙ্গে সঙ্গে সেটি একদিকে প্যাঁচানোও যাবে। ফোনের ডিসপ্লে যাতে নিজে থেকে খুলে সোজা হয়ে না যায় সেজন্য রয়েছে লকের ব্যবস্থা। ডিভাইসটির পেছনের একপাশে একটি সরু স্লাইডার আছে যা এক হাত দিয়ে চালানো যাবে। ডিভাইসটির দুইপাশে চুম্বক সেট করা হয়েছে যাতে এটি হাতে থাকা অবস্থাতেও আকার ঠিক থাকে। স্লাইডারের একপাশে ক্যামেরাও রয়েছে।

ফোনের নিচের দিকে একটি সংযোগ ব্যবস্থা রাখা হয়েছে। খুব সম্ভবত এটাই ফোনের চার্জিং পোর্ট। ফোনটির পেছনের অংশে একটি ফ্লেক্সিবল রাবারের প্লেটের ওপর বসানো হয়েছে। এটা ইস্পাতের তৈরি। বেশকিছু ছোট লিংক রয়েছে যেটি ফোন বাঁকাতে সাহায্য করে।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭