ইনসাইড বাংলাদেশ

সুপ্রিমকোর্ট বারের সভাপতি হলেন আমিন, সম্পাদক খোকন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/03/2019


Thumbnail

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি (২০১৯-২০২০) নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন আওয়ামীপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের এএম আমিন উদ্দিন। আর সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যানেলের প্রার্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। গত বুধ ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী ভোটগ্রহণ শেষে আজ শুক্রবার এ ফল ঘোষণা করা হলো।

এই ফলাফলের মাধ্যমে সভাপতি-সম্পাদক পদে দুই প্যানেল থেকে নির্বাচিত হওয়ায় সুপ্রিমকোর্ট বারের টানা নেতৃত্ব হারাল বিএনপি। সর্বোচ্চ আদালতে আইনজীবীদের নেতৃত্ব এখন বিভক্ত হলো দুই অংশে।

এর আগের দুই মেয়াদে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নেতৃত্বে ছিলেন বিএনপিপন্থী আইনজীবীরা। গত দুই মেয়াদে সভাপতি ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। আর গত ছয়বার ধরে সাধারণ সম্পাদক পদে রয়েছেন মাহবুব উদ্দিন খোকন। এ নিয়ে টানা সাতবারের মতো সম্পাদক নির্বাচিত হলেন তিনি।

সভাপতি পদে জয়ী আমিন উদ্দিন আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা হিসেবে পরিচিত) প্রার্থী ছিলেন। অন্যদিকে মাহবুব উদ্দিন খোকন বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) থেকে ভোট করেন। তারা এক বছরের জন্য ৯ হাজার আইনজীবীর প্রতিনিধিত্ব করবেন।

এর আগে বুধবার আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে শুরু হয় প্রথম দিনের ভোটগ্রহণ। প্রথমদিনে ২ হাজার ৯৭০ এবং দ্বিতীয় দিনে ২ হাজার ৮৫১ আইনজীবী ভোট প্রদান করেন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭