ওয়ার্ল্ড ইনসাইড

খালি হাতে বন্দুকধারীকে আটকে দেওয়া কে সেই খাদেম?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/03/2019


Thumbnail

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদের পর হামলাকারীদের পরবর্তী টার্গেট ছিল লিনউড মসজিদ। নূর মসজিদে ব্যাপক হত্যাযজ্ঞ চালাতে সক্ষম হলেও লিনউড মসজিদে হতাহতের সংখ্যা ছিল তুলনামূলক কম। প্রত্যক্ষদর্শীরা বলছেন, লিনউডেও নিহত মুসল্লির সংখ্যা আরও বাড়তে পারতো কিন্তু অসীম সাহসী এক তরুণ সেটা হতে দেননি। খালি হাতেই তিনি বন্দুকধারী হামলাকারীর ওপর ঝাঁপিয়ে পড়েছিলেন। হামলাকারীর সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে তার বন্দুকটিও কেড়ে নিতে সক্ষম হন তিনি। আর এতেই প্রাণে বেঁচে যান বহু মুসল্লি।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে অসীম সাহসী ওই তরুণ মসজিদ দেখাশোনার কাজে নিয়োজিত খাদেম। কিন্তু তিনি কোন দেশের নাগরিক কিংবা তার পরিচয় কী এ বিষয়ে কিছুই জানা যায়নি। নিউজিল্যান্ড সরকারও লিনউড মসজিদের ওই খাদেমের পরিচয় প্রকাশ করেনি। তবে কয়েকটি অসমর্থিত সূত্র জানিয়েছে, ওই তরুণ তুরস্ক বংশোদ্ভূত। তার বিষয়ে এর বেশি কিছু জানা সম্ভব হয়নি।

শুক্রবারে লিনউড মসজিদ থেকে প্রাণে বেঁচে ফেরা অনেকেই নাম না জানা ওই তরুণের সঙ্গে দেখা করে তাকে ধন্যবাদ দিতে চাইছেন। কিন্তু পরিচয় না জানায় সেটা সম্ভব হচ্ছে না।

প্রত্যক্ষদর্শীরা জানান, সবাই যখন নিজের জীবন বাঁচাতে পালাচ্ছে।, তখনই ওই তরুণ নিজের জীবনের পরোয়া না করে বন্দুকধারীর ওপর ঝাঁপিয়ে পড়েন। যেভাবে সে হামলাকারীর সঙ্গে লড়ছিল তাতে যেকোনো সময় তার মৃত্যু হতে পারতো। কিন্তু অসীম সাহসিকতার সঙ্গে সে হামলাকারীর হাত থেকে বন্দুক কেড়ে নেয়। এরপর খুব দ্রুত হামলাকারী দৌড়ে পালায়। ওই খাদেম তখন হামলাকারীকে ধরার চেষ্টাও করেন। কিন্তু বাইরে রাখা একটি গাড়িতে চড়ে নিজের দলের সঙ্গে সটকে পড়ে সে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭