ইনসাইড ট্রেড

বঙ্গবন্ধুর বিখ্যাত কিছু উক্তি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 17/03/2019


Thumbnail

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি বাংলার এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ছুটে বেড়িয়ে বাঙালির কাছে পৌঁছে দেন পরাধীনতার শিকল ভাঙার মন্ত্র। সে মন্ত্রে বলীয়ান হয়ে স্বাধীন দেশে পরিণত হওয়ার পাশাপাশি আজ বাংলাদেশ পরিণত হয়েছে বিশ্বের অন্যতম সম্ভাবনাময় দেশে। আজ ১৭ মার্চ, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবের ৯৯তম জন্মদিন। এমন দিনে দেখে নেবো তাঁর কয়েকটি বিখ্যাত উক্তি:

ছয় দফা প্রসঙ্গে… 

আমার দেশবাসীর কল্যাণের কাছে আমার মতো নগণ্য ব্যক্তির জীবনের মূল্যই -বা কতটুকু? মজলুম দেশবাসীর বাঁচার জন্য সংগ্রাম করার মতো মহান কাজ আর কিছু আছে বলিয়া মনে করি না।

পূর্ব বাংলার জন্য নির্বাচনের গুরুত্ব প্রসঙ্গে…

বাংলার উর্বর মাটিতে যেমন সোনা ফলে,ঠিক তেমনি পরগাছাও জন্মায়! একইভাবে বাংলাদেশে কতকগুলো রাজনৈতিক পরগাছা রয়েছে, যারা বাংলার মানুষের বর্তমান দুঃখ দুর্দশার জন্য দায়ী।

সকল ধর্মের সমতাবিধান প্রসঙ্গে…

এদেশে ইসলাম, মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সবই থাকবে এবং এ থাকবে হিন্দু ও বৌদ্ধদের ওপর গত এক দশকে যে অত্যাচার হয়েছে তারও অবসান হবে। মহিলাদের সমান অধিকার প্রদান করা হবে এবং তারা আর দ্বিতীয় শ্রেণীর নাগরিক থাকবে না।

জনগণের ভালবাসা প্রসঙ্গে…

প্রধানমন্ত্রী হবার কোনো ইচ্ছা আমার নেই। প্রধানমন্ত্রী আসে এবং যায়। কিন্তু ভালোবাসা ও সম্মান দেশবাসী আমাকে দিয়েছেন, তা আমি সারাজীবন মনে রাখব। অত্যাচার, নিপীড়ন এবং কারাগারের নির্জন প্রকোষ্ঠকেও আমি ভয় করি না। কিন্তু জনগণের ভালবাসা যেন আমাকে দুর্বল করে ফেলেছে।

নির্বাচিত সদস্যদের দায়িত্ব প্রসঙ্গে

আমরা পরিষ্কারভাবে জানিয়ে দিতে চাই যে, আমরা ক্ষমতার জন্যে রাজনীতি করি না। জনগণের অধিকার আদায়ের জন্যেই আওয়ামী লীগ রাজনীতি করে।

জন্মদিনে শুভেচ্ছা প্রসঙ্গে…

আমি আমার জন্মদিনের উৎসব পালন করি না। এই দুঃখিনী বাংলায় আমার জন্মদিনই-বা কি আর মৃত্যুদিনই-বা কি?

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭