লিভিং ইনসাইড

নিয়ন্ত্রণ করুন আপনার রাগকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/03/2019


Thumbnail

ছোটবেলা থেকেই শুনে আসছি একটা কথা- ‘রেগে গেলেন তো হেরে গেলেন।’ কিন্তু রেগে গেলে হিতাহিত জ্ঞান থাকে না বলে এই হেরে যাওয়ার ব্যাপারটা আর মাথায় থাকে না। আর এটা শুধু হার–জিতের বিষয়ই তো নয়। রাগের মাথায় আমরা অনেক কথাই বলে ফেলি, অনেক কিছু করেও ফেলি। মুশকিলটা হয় সেখানেই। রাগের মাথায় কোনো সিদ্ধান্ত নেওয়া বা কাউকে হুট করে কিছু বলে ফেলাও ঠিক না। তাই আগে রাগ নিয়ন্ত্রণ, তারপর মাথা ঠাণ্ডা রাখা। বাড়িতে বা কর্মক্ষেত্রে, বন্ধুদের আড্ডায় হঠাৎ রেগে গেলে কৌশলে নিয়ন্ত্রণ করে নিন নিজেকে-

গভীরভাবে শ্বাস নিন

যখনই বুঝবেন আপনার রাগ হচ্ছে, গভীরভাবে শ্বাস নেওয়ার চেষ্টা করুন। গভীর দম নিয়ে ১ থেকে ১০ পর্যন্ত গুনতে থাকুন এবার। তারপর আস্তে আস্তে দম ছাড়ুন। এতে কিছুক্ষণের জন্য হলেও মন অন্যদিকে যাবে। আর গভীর শ্বাস তাৎক্ষণিকভাবে আপনার মাথায় অক্সিজেনের প্রবাহ বাড়াবে। সঙ্গে মাথায় রক্ত চলাচল হবে। এর ফলে আপনি একটু চাঙাবোধ করবেন। ঠাণ্ডা মাথায় পরে বিষয়গুলো ভাবুন।

মুখ বন্ধ রাখুন

রাগ উঠে গেলে বা কেউ অপমান করতে থাকলে মুখ বন্ধ করে রাখা কঠিন। কিন্তু এসময় মুখে তালা মেরে রাখতে পারলে দারুণ ফল পাবেন আপনি। অপরপক্ষকে তার ইচ্ছেমতো মনের ঝাল মেটাতে দিন। চুপচাপ শুনে যেতে চেষ্টা করুন কোনো টুঁ শব্দ না করে। এর মাধ্যমে অপরপক্ষের মনের কথাগুলো আপনি জেনে গেলেন, এতে আপনারই ভালো হল। ধৈর্য ধরে রেখে এবার বিষয়গুলো নিয়ে ঠাণ্ডা মাথায় ভাবুন। এটা আপনাকে শক্তি যোগাবে। এবার তাকে জবাব দেওয়ার চেষ্টা করুন ধীরেসুস্থে।

চোখ-কানও বন্ধ করে ফেলুন

রাগের মাত্রা খুব বেড়ে গেলে শুধু মুখ নয়, চোখ আর কানও বন্ধ করে ফেলুন। এতে মেজাজটা খারাপ হতে থাকবে। কিন্তু পরে বুঝবেন এটা সত্যিই কার্যকরী। যে বা যা কিছু আপনাকে রাগিয়ে দিচ্ছে, কিছুক্ষণের জন্য নিজেকে সেখান থেকে পুরোপুরি বিচ্ছিন্ন করে ফেলুন। ভাব করুন এমন যে আপনি সেখানে থেকেও নেই। আপনার অভিব্যক্তি স্বাভাবিক রাখুন। এতে আপনার প্রতিপক্ষ আপনাকে বুঝতে পারবে না। দ্বিধায়ও পড়ে যেতে পারে। দেখবেন পরিস্থিতি উতরে যেতে পারবেন।

একটু হাঁটাহাঁটি করুন

যেখান থেকেই ঘটনার সূত্রপাত হোক না কেন, রাগারাগিতে কোনো পক্ষেরই আদতে লাভ হয় না। এতে সম্পর্ক, মানসিকতা দুই ই খারাপ হয়। রাগ সামলাতে না পারলে কিছু সময়ের জন্য হলেও সেই ঘটনাস্থল থেকে সরে যান। এতে রাগারাগি বাড়ার সুযোগ কমে যাবে, আর আপনার মনও হয়তো একটু শান্ত হওয়ার সুযোগ পাবে। প্রকৃতি মনকে ঠাণ্ডা করে দিতে পারে।

ধ্যান করতে পারেন

নিয়মিত একটু সময়ের জন্য মেডিটেশন বা ধ্যান করার চর্চা করুন। এটা আপনার চরিত্রে স্থায়ী প্রভাব বিস্তার করতে পারবে। ধ্যানচর্চায় অভ্যস্ত হলে আপনি কাউকে কিচ্ছু বুঝতে না দিয়েই যেকোনো সময় নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারবেন। আকস্মিকভাবে রেগে যাওয়ার রোগ থাকলে সেটাও সেরে যেতে পারে নিয়মিত ধ্যানে।

পারলে ক্ষমা করুন

মানুষ ভুল, অন্যায় করবেই। মানুষ সবসময়ই কিছু না কিছু ভুল করে। তাই বলে সব ভুলের জন্য রেগে যাওয়া মোটেও বুদ্ধিমানের কাজ না। রেগে না গিয়ে ক্ষমা করে দেওয়ার চেষ্টা করুন। তৎক্ষণাৎ না হলেও পরবর্তীতে মনে ভালো লাগবে। আর তাছাড়া রেগে গিয়ে কারো ভুল শুধরে দেওয়া সম্ভব না। তাই সেটাকে এড়িয়ে আপনি আপনার মতো থাকেন।

পরিস্থিতিটা বুঝুন

সবার পরিস্থিতি সবসময় একরকম হয় না। আজ আপনি যার ওপর রেগে যাচ্ছেন কাল হয়তো তার পরিস্থিতিতেই আপনি থাকবেন। তাই রাগ উঠলে পরিস্থিতিটা একটু বুঝে নিন। কেউ আপনাকে ইচ্ছে করে রাগিয়ে তুলবে না। তাই পরিস্থিতির কথা ভেবে দেখুন। দেখবেন আপনার রাগ কমে যাবে এবং আপনি বিষয়টা দ্রুত বুঝে যাবেন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭