লিভিং ইনসাইড

হৃদরোগ আর মৃত্যুঝুঁকি বাড়িয়ে দিচ্ছে ডিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/03/2019


Thumbnail

রাতে খেতে বসে মেন্যু পছন্দ হচ্ছে না, একটা ডিম ভেজে নিয়ে খেতে বসে গেলেন। আবার সকালে ঘুম থেকে উঠে নাস্তার টেবিলেও ডিম। এই ডিম ছাড়া খাওয়াদাওয়া যেন অসম্পূর্ণ। সব বয়সীদের পছন্দের তালিকাতেই রয়েছে ডিম। কিন্তু এই পছন্দের খাবারটি আপনার আমার জন্য আসলে কতোটা ক্ষতিকর বা উপকারী সেটা আমরা অনেকেই জানি না। 

সম্প্রতি আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের স্বাস্থ্য বিষয়ক পত্রিকা JAMA-এ প্রকাশিত একটি প্রতিবেদনে অনুযায়ী, ডিম আমাদের হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য একদমই উপকারী নয়। প্রায় ৩০ হাজার প্রাপ্তবয়স্কের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছেন একদল মার্কিন গবেষক।

শিকাগোর নর্দান ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের অধ্যাপক এবং এই সমীক্ষায় গবেষক দলের অন্যতম সদস্য নুরিনা অ্যালেন। তিনি সংবাদ সংস্থা ‘রয়টার্স’কে একটি সাক্ষাৎকারের মাধ্যমে জানান, ডিমের মাধ্যমে অতিরিক্ত মাত্রায় খাদ্যজ কোলেস্টেরল গ্রহণের ফলে কার্ডিওভাসকুলার রোগে আক্রান্তের সংখ্যা এবং এই রোগে মৃত্যুর ঘটনা দিন দিন বাড়ছেই। তাই তাঁর মতে ডিম খাওয়া বন্ধ করে দেওয়াই ভালো।

১৯৮৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত দীর্ঘ ৩১ বছর ধরে সংগৃহীত তথ্যের উপর ভিত্তি করে এই গবেষণাটি চালানো হয়েছে। গবেষণার প্রতিবেদন অনুযায়ী, এই দীর্ঘ সময়ে মোট ৫ হাজার ৪০০টি কার্ডিওভাসকুলার রোগের ঘটনা তারা প্রত্যক্ষ করেছে। এর মধ্যে দুই হাজারের বেশি ঘটনাই ছিল বেশ বিপজ্জনক। এই ৩১ বছরের মধ্যে ছয় হাজারের বেশি মৃত্যুর ঘটনাও তাঁদের গবেষণায় উঠে এসেছে।

এই গবেষণা থেকে জানা গেছে, বিশ্বের অধিকাংশ মানুষই নিয়মিত ডিম খান। মার্কিন অধ্যাপক, গবেষক নুরিনা অ্যালেন সতর্ক করে দিয়ে জানিয়েছেন, অতিরিক্ত মাত্রায় ডিম খাওয়ার অভ্যাস আমাদের মৃত্যু ডেকে আনতে পারে। আর এখানেই বিতর্কের সূত্রপাত ঘটে।

আর তাই সপ্তাহে ঠিক কয়টা ডিম খাওয়া উচিত, আর কয়টা ডিম খেলে হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্বের পুষ্টিবিদ, গবেষক আর হাজারো সাধারণ মানুষ।

তথ্যসূত্র: জিনিউজ

বাংলা ইনসাইডার/এইএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭