ওয়ার্ল্ড ইনসাইড

এতো সহজ নিউজিল্যান্ডের অস্ত্র আইন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/03/2019


Thumbnail

নিউজিল্যান্ডের মসজিদে হামলার পর থেকেই দেশটির অস্ত্র আইন নিয়ে হৈচৈ পড়ে গেছে। ওই ঘটনার পর স্বয়ং প্রধানমন্ত্রী স্বীকার করে নিয়েছেন যে তাদের অস্ত্র আইনে পরিবর্তন আনা দরকার। আজ সোমবার অস্ত্র আইনে পরিবর্তনা জানিয়েছে নিউজিল্যান্ডের মন্ত্রিসভাও। যেই অস্ত্র আইন নিয়ে এতো হৈচৈ কী আছে সে আইনে?

নিউজিল্যান্ডের আইন অনুযায়ী, অস্ত্রের মালিকানা পাওয়ার বৈধ বয়স ১৬। আর কেউ যদি মিলিটারি স্টাইল সেমি-অটোমেটেড অস্ত্রের মালিক হতে চায়, সেক্ষেত্রে তার ১৮ বছর বয়স হলেই চলবে। সেখানে অস্ত্রের মালিকদের অবশ্যই লাইসেন্সধারী হতে হয়। লাইসেন্স পাওয়ার শর্তগুলোও আহামরি কিছু নয়। স্বাস্থ্য যাচাই ও অতীত ইতিহাস পর্যবেক্ষণ করে যে কাউকেই লাইসেন্স দিয়ে দেওয়া হয়।

লাইসেন্স পাওয়ার পর কেউ চাইলেই যতগুলো ইচ্ছা অস্ত্র কিনতে পারেন। সব অস্ত্রেরই যে নিবন্ধন করতে হবে এমন কোনো নিয়ম নিউজিল্যান্ডের অস্ত্র আইনে নেই। এজন্যই কোনো সন্দেহের উদ্রেক না করেই মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যরান্ট বৈধভাবে একাধিক অস্ত্রের মালিক হয়েছিলেন।  

এতো সহজ আইনের কারণেই ব্রেন্টন অস্ত্র বিক্রয়কারী প্রতিষ্ঠান থেকে চার মাসে চারটি সেমি অটোমেটেড গান কিনতে পেরেছিলেন। তাও আবার কোনো ঝামেলা ছাড়াই। ঘরে বসে অনলাইনে সব কটি অস্ত্র কিনেছিলেন তিনি।

সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো, অন্য সব দেশে অস্ত্রের লাইসেন্স পেতে যেখানে কাড়ি কাড়ি টাকা ব্যয় করতে হয়, নিউজিল্যান্ডে সেই খরচ মাত্র ২৫ ডলার। অর্থাৎ ২৫ ডলার ফি দিয়েই যেকোনো সুস্থ স্বাভাবিক মানুষ নিউজিল্যান্ডে বৈধ অস্ত্রধারী হয়ে যেতে পারেন। এজন্যই মাত্র ৫০ লাখ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে বৈধ অস্ত্রধারীর সংখ্যা ১২ লাখ। 

কেউ যদি নিউজিল্যান্ডের নাগরিক নাও হন সেক্ষেত্রেও তাকে অস্ত্রের লাইসেন্স পেতে খুব বেশি বেগ পেতে হয় না। এজন্য শুধু নিজ দেশের অস্ত্রের লাইসেন্স দেখালেই চলে। পাখি শিকারের কথা বলেও যেকোনো পর্যটক সেখানে অস্ত্রের লাইসেন্স পেতে পারেন। সেটা লাইসেন্স কার্যকর থাকে ১২ মাস পর্যন্ত। এয়ার গান থেকে শুরু করে স্বয়ংক্রিয় রাইফেলও কেনা যায় এই লাইসেন্স দেখিয়ে। এজন্য পর্যটকরাও চাইলেই নিউজিল্যান্ডে গিয়ে ইচ্ছামতো অস্ত্র কিনতে পারেন।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭