ইনসাইড আর্টিকেল

একাত্তরের এই দিনে: অগ্নিঝরা ২০ মার্চ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2019


Thumbnail

একাত্তরের আজকের দিনে পাক প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে চতুর্থ দিনের মতো বৈঠকে বসেন। রমনার প্রেসিডেন্ট ভবনে সকাল ১০টায় অনুষ্ঠিত হয় বৈঠকটি। এদিন বঙ্গবন্ধুর সঙ্গে আওয়ামী লীগের শীর্ষস্থানীয় ৬ নেতাও বৈঠকে উপস্থিত ছিলেন। ২ ঘণ্টা ১৫ মিনিটের বৈঠক শেষে বঙ্গবন্ধুর শেখ বুজিবুর রহমান প্রেসিডেন্ট ভবন থেকে বেরিয়ে এলে শত শত কণ্ঠে `জয় বাংলা` স্লোগান মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা।

ইয়াহিয়ার সঙ্গে আলোচনা প্রসঙ্গে পরের দিন দৈনিক পাকিস্তান শিরোনাম করে, `মুজিব-ইয়াহিয়া বৈঠক সঙ্কট নিরসনের পথে এগোচ্ছে।` সংবাদে বলা হয় `রাষ্ট্রীয় নীতির বর্তমান সঙ্কট নিরসনের পথে মুজিব-ইয়াহিয়া আলোচনায় গতকাল (শনিবার) অগ্রগতি সাধিত হয়েছে।

একাত্তরের আজকের দিনে ঢাকা ক্যান্টনমেন্টে প্রেসিডেন্ট ইয়াহিয়া খান তার সামরিক উপদেষ্টা জেনারেল হামিদ খান, পূর্ব পাকিস্তানের সামরিক প্রশাসক টিক্কা খান, জেনারেল পীরজাদা, জেনারেল ওমরসহ সামরিক বাহিনীর ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে জরুরি গোপন বৈঠকে বসেন। এ বৈঠকে তিনি সামরিক প্রস্তুতির পর্যালোচনা করেন। বঙ্গবন্ধুর সঙ্গে ইয়াহিয়ার আলোচনা ব্যর্থ হলে পাক বাহিনী কী পদক্ষেপ নেবে সেটাও এই বৈঠকে পরিকল্পনা করে রাখা হয়। `অপারেশন সার্চলাইট` নামের ঘৃণ্য অভিযানেরও অনুমোদন দেওয়া হয় এই বৈঠকে।

এই সময়টাতে প্রতিদিন সিংহল হয়ে একের পর এক বোয়িং-৭০৭ বিমানে করে পাক সৈন্য ও রসদ ঢাকায় আনা হচ্ছিল। আর চট্টগ্রাম বন্দরে জাহাজবোঝাই করা আনা হচ্ছিল সৈন্য ও অস্ত্রশস্ত্র। অসহযোগ আন্দোলন শুরুর দিকে বাংলাদেশে পাক স্থলবাহিনীর শক্তি ছিল এক ডিভিশন। ২০ মার্চে এসে তা দ্বিগুন হয়ে দুই ডিভিশন ছাড়িয়ে যায়।

একাত্তরের আজকের দিনে বঙ্গবন্ধুর আগরতলা ষড়যন্ত্র মামলার ও সুপ্রিমকোর্টের প্রখ্যাত আইনজীবী এ. কে. ব্রোহি ঢাকায় আসেন। তিনি সন্ধ্যায় হোটেল কন্টিনেন্টালে কাউন্সিল মুসলিম লীগ সভাপতি মিয়া মোমতাজ মোহাম্মদ দৌলতানা, ন্যাপ প্রধান খান আবদুল ওয়ালী খান, জমিয়তে ওলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা মুফতি মাহমুদ, পাঞ্জাব কাউন্সিল মুসলিম লীগপ্রধান সরদার শওকত হায়াত খান, বেলুচিস্তানের ন্যাপ নেতা গাউস বঙ বেজেঞ্জা প্রমুখ নেতাদের সঙ্গে আলোচনা করেন।

এদিন কেন্দ্রীয় শহিদ মিনারে নৌবাহিনীর অবসরপ্রাপ্ত সেনাদের এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত স্বাধীনতা সংগ্রামের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭