লিভিং ইনসাইড

বুঝবেন কীভাবে কাছের মানুষটি মিথ্যে বলছে নাকি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2019


Thumbnail

কোনো একটা বিপদে পড়ে কাছের-দূরের মানুষগুলোকে মিথ্যে বলতেই হয় আমাদের। ছোটখাটো মিথ্যা না চাইতেও অনেকসময় বলা হয়ে যায়। হতে পারে তা হাসি-ঠাট্টার ছলে, কিংবা অতীতের কোনো কষ্টকর অভিজ্ঞতা লুকিয়ে রাখতে গিয়ে। আবার নিজেকে বা কাছের মানুষকে নির্দোষ হিসেবে উপস্থাপন করতেও অনেক সময় মিথ্যার আশ্রয় নিতে হয়। তাতে বড় কোনো সমস্যা না হলে সেটি এড়িয়েও চলা যায়। কিন্তু ক্রমাগত মিথ্যা বলাটা মেনে নেওয়া তো কঠিন। এতে অবিশ্বাসের প্রশ্ন চলে আসে, দ্বন্দ্ব তৈরি হয়।

এখন আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে মানুষ সত্য না মিথ্যা বলছে আপনি বুঝবেন কীভাবে? আপনি একটু সতর্ক হলেই সেটা বুঝে নিতে পারবেন। দেখুন কীভাবে-

১. মিথ্যে বললে সেটা ধরা খুব একটা কঠিন হবে না। সেক্ষেত্রে আপনাকে কৌশলী হতে হবে অবশ্যই। আপনি তার গলার স্বর বোঝার চেষ্টা করবেন। যদি দেখেন কথা বলার সময় যদি ব্যক্তিটির গলার স্বর বেশ ওঠানামা করে, তাহলে বুঝবেন সে মিথ্যে কথাই বলছে আপনার সামনে।

২. এরপর খেয়াল করবেন তার বডি ল্যাঙ্গুয়েজের দিকে। সাধারণত মিথ্যে কথা বলার সময় মানুষের মাথা অনেক বেশি নড়াচড়া করে। এছাড়া দুইহাতও বেশি নড়াচড়া করে। কারণ হাত নাড়িয়ে সে বিষয়টি নানাভাবে বোঝাতে আর ব্যাখ্যা করতে চায়, যাতে অন্যকেউ তাকে বিশ্বাস করতে পারে। মানে সে মিথ্যাকে সত্য প্রমাণ করতে চায়।

৩. এবার তাকান সামনে দাঁড়ানো মানুষটির চোখের দিকে। চোখ অনেকটাই মনের কথাগুলো বলে। আপনি খুব খেয়াল করে তার চোখ দেখবেন, সে যদি চোখে চোখ রেখে কথা বলতে পারে তাহলে বুঝবেন সে সত্যি বলছে। আর সে যদি চোখের দিকে তাকাতে না পারে তাহলে বুঝতে হবে মানুষটি মিথ্যা বলছে। অর্থাৎ সে অনেককিছু আপনার থেকে লুকাতে চাইছে।

৪. এবার কথা বলার দিকে লক্ষ্য করুন। আপনি যদি তাকে কোনো প্রশ্ন করেন বা কোনো ব্যাখ্যা চান তবে সে যদি উত্তর দেওয়ার সময় একটা লম্বা শ্বাস নিয়ে কথা বলা শুরু করে তাহলে বুঝবেন সে মিথ্যে কথা বলছে। কারণ মিথ্যে বলার জন্য চিন্তা করে নিতে হয়। আর সত্যি কথা এমনি স্বাভাবিকভাবেই মুখ থেকে বেরিয়ে আসে।

৫. আপনার সামনের মানুষটি যদি কথা বলার সময় চঞ্চল হয়ে ছটফট করতে থাকে তো বুঝবেন কোনো একটা সমস্যা তো আছেই। সে হয়ত ঘামছে, বেশি ঘন ঘন দম নিচ্ছে- তাহলে বুঝবেন সে যা বলছে তা হয়ত সত্যি নয়। এজন্য তার নিজেরও হয়ত দুশ্চিন্তা হচ্ছে।

৬. যে বিষয়ে কথা হচ্ছে, সেটা নিয়ে ব্যক্তিটি যদি বেশি প্যাচাতে থাকে বা বেশিই কথা বলতে থাকে তাহলেও সেটা সন্দেহজনক। সে যদি বিষয়টিকে বিশ্বাসযোগ্য করে তোলার মরিয়া চেষ্টা চালায় তাহলে সে কিছুটা মিথ্যা বলছে ধরে নিন। তিনি কথা ঘোরাতে চাইছেন কি না সেটাও বুঝে নিন। অকারণে কথা ঘোরালে সচেতন থাকুন।

৭. সবাই জানে একটা মিথ্যাকে ঢাকতে একাধিক মিথ্যের প্রয়োজন হয়। এই মিথ্যুক ব্যক্তিটি হয়ত মিথ্যে সাজাতে যথেষ্ট যুক্তিও সাজাবেন আপনার সামনে। সেই যুক্তিগুলো আপনি নিজের মতো খণ্ডাতে চেষ্টা করুন। দেখুন সেটা সত্যি না মিথ্যা মনে হয় কিনা। উত্তর নিজেই পেয়ে যাবেন।

৮. মন দিয়ে ব্যক্তিটির কথাগুলো শুনুন। খুব চেষ্টা করুন তার কথার ফাঁকে বিভিন্ন সূত্রে নানা প্রশ্ন করতে। কখনো মাথা গরম করবেন না। মজার ছলেই প্রশ্ন করবেন। প্রশ্নবাণে বিদ্ধ করে দেখবেন সে উত্তর দিতে গিয়ে ভড়কে যায় কি না। একসময় দেখবেন সে বেশিক্ষণ আর মিথ্যা চালিয়ে যেতে পারছে না। সত্যটা আপনিই বের করে আনতে পারবেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭