ইনসাইড গ্রাউন্ড

ঐতিহ্যবাহী মোহামেডান কি ডুবতে বসেছে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2019


Thumbnail

পতনের মধ্যে থাকা মোহামেডানের দুর্দশা মানতে পারছেন না ক্লাবটির সমর্থকরা। অন্যদলের সমর্থক হয়েও উদ্বিগ্ন নিখাদ ক্রীড়াপ্রেমিরাও। সকলের মনে একটাই শঙ্কা, তবে কি ভিক্টোরিয়া, আজাদ স্পোর্টিং কিংবা ঢাকা ওয়ান্ডারার্সের মতো হারিয়ে যেতে বসেছে দেশের ক্রীড়া ইতিহাসের অন্যতম সেরা ক্লাবটি। কিন্তু এটি নিয়ে মাথাব্যথা যাদের বেশি হওয়ার কথা, সেই শীর্ষ কর্তারাই ঘুমাচ্ছেন নাকে তেল দিয়ে!

অথচ ক্লাব প্রাঙ্গণে ঢুকলে মুগ্ধ হতে হবে যে কাউকেই। মতিঝিলের মতো বাণিজ্যিক এলাকায় শত কোটি টাকা দামের জমির উপর দাঁড়িয়ে আছে ঐতিহ্যবাহী মোহামেডান ক্লাব। কিন্তু এখানে নেই আগের সেই জৌলুশ।

মোহামেডানের শিরোপার শো-কেসের দিকে তাকালেই বোঝা যায় অর্জনের দিক থেকে ক্লাবটি কতটা সমৃদ্ধ ছিলো। কিন্তু বর্তমানে এই সংগ্রহশালাটা জন্ম দিচ্ছে হাহাকারেরও। শিরোপার শো-কেসে নেই নতুন কোন সংযোজন। মরচে পড়া বাসটির মতো অবস্থা মোহামেডান ক্লাবের। যা রাস্তায় চলাচলের উপযোগী কিন্তু হারিয়েছে নিজের শক্তিমত্তা। তাই তো নতুন দুর্বল ক্লাবগুলো খুব সহজেই চোখ রাঙানি দেয় এই ঐতিহ্যের দিকে। এটা স্পষ্ট সাংগঠনিক দুর্বলতায় ডুবতে বসেছে মোহামেডান।

অথচ মোহমেডান স্পোর্টিং ক্লাবের ঐতিহ্য গল্পটা কার না জানা। তার চেয়ে বেশি জানা সেই ঐতিহ্য হারানোর গল্পটা। কিন্তু এরপর পেছনের কারণ কি কেউ জানে? অনেকের দাবি অভ্যন্তরীণ কোন্দল। আবার অনেকের দাবি কর্তৃপক্ষের উদাসীনতা। সেটা যাই হোক। একটা জায়গায় সবাই একমত। এই দুরাবস্থার জন্য দায়ী বর্তমান পরিচালনা পর্ষদ। তাই দ্রুত নির্বচানের দাবি করেছেন ক্লাবটির সাবেক সদস্যরা। কিন্তু আদালতে রায়ের জন্য তা আটকে আছে বলে জানিয়েছেন ক্লাবটির একাধিক পরিচালক।

অর্থ সঙ্কটে দল ভালো মানের দল গঠন করতে পারছে না ক্লাব কর্তারা। ফলে এর প্রভাব পড়েছে মাঠে লড়াইয়েও। কিন্তু এমনটা হওয়ার কথা ছিলো না। কারণ ক্লাবটির পরিচালনা পর্ষদের প্রায় সবাই দেশের অন্যতম সেরা ধনী।

২০১১ সালে হয় সর্বশেষ নির্বাচন। এরপর নানান কারণে তা স্থবির হয়ে আছে আট বছর ধরে। এতটাই জটিল যে, নির্বাচন ইস্যু গড়িয়েছে আদালত পর্যন্ত। এখন আদালতই শেষ ভরসা। সেখান থেকে রায় আসলে হবে নির্বাচন। আর নতুন কমিটি দায়িত্ব নেওয়ার পর কেটে যাবে সব হতাশার কালো মেঘ। এমন স্বপ্ন দেখছেন ক্লাবটির সমর্থকরা।

নির্বাচন কিংবা অন্য যেকোনো ভাবেই দূর হোক মোহামেডানের অচলাবস্থা। সাদা-কালোয় রঙিন হোক দেশের ক্রীড়াঙ্গন। ক্লাবটির একাধিক পরিচালক নিশ্চিত করেছেন, মোহামেডান ক্লাবের ‘অতীত গৌরব’ ফেরাতে সরকারের উচ্চপর্যায়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন কথা। দীর্ঘদিনের হতাশাকে সঙ্গী করে সমর্থকদের একটাই প্রশ্ন, ‘প্রিয় ক্লাবকে ডুবন্ত অবস্থা থেকে টেনে তোলার কি কেউই নেই?

বাংলা ইনসাইডার/আরইউ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭