কালার ইনসাইড

ঐতিহাসিক সিনেমায় বলিউড কেমন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/03/2019


Thumbnail

২১ মার্চ মুক্তি পেতে যাচ্ছে অক্ষয় কুমার অভিনীত ‘কেসারি’ সিনেমাটি। ১৮৯৭ সালে মাত্র ২১ জন শিখ সৈনিক নিয়ে হাবিলদার ঈশ্বর সিং ১০ হাজার আফগান সৈনিকের সঙ্গে যুদ্ধ করেছিলেন। ঐতিহাসিক সেই সারাগারহি যুদ্ধ নিয়ে তৈরি হয়েছে এই চলচ্চিত্রটি। ছবিটি পরিচালনা করেছেন অনুরাগ সিং। অভিনয়ে অক্ষয় কুমারের সঙ্গে আছেন পরিণীতি চোপড়াও। ছবিটি অনেকটা খোলামাঠে আছে। এ মাসে আলোচিত সিনেমা ‘বদল’ মুক্তি পেয়েছিল ৮ মার্চ। তার দম কমে এসেছে। এ সপ্তাহে ‘কেসারি’র সঙ্গে টক্কর দেওয়া কোন সিনেমা নেই। আগামী সপ্তাহে মুক্তি পাবে ‘জঙ্গল’ ও ‘নোটবুক’। আগামী সপ্তাহে এ দুই সিনেমাও যে খুব বেশি সুবিধা করতে পারবে না তা আগেই আঁচ করা যায়। সেক্ষেত্রে অক্ষয়ের ‘কেসারি’ কেমন সফল হয় সেটাই দেখার বিষয়।  

ইতিহাসনির্ভর ছবি বলিউডে আগে যে কখনো হয়নি তা নয়, তবে ইদানিং ঝোঁকটা বেড়েছে। আলোচিত ছবির বেশির ভাগই হয় ঐতিহাসিক, নয়তো বায়োপিক। এ বছরও তেমনটা লক্ষ করা যাচ্ছে। তবে এ বছরে বায়োপিকের থেকে নির্মিত ও নির্মিতব্য ইতিহাসনির্ভর ছবির সংখ্যা বেশি।

শুধু যে ব্যবসা তা নয়। ইতিহাসকে পরবর্তী প্রজন্মের মধ্যে বাঁচিয়ে রাখার জন্যও নাকি বলিউড ঐতিহাসিক সিনেমার প্রতি জোর দিচ্ছে। আর নিয়ে ঝামেলাও তাদের কম পোহাতে হয়না। যেমন ‘পদ্মাবত’ নিয়ে হামলা, ভাঙচুর এমনকি প্রাণহানি পর্যন্ত হয়েছে, সেটি স্মরণ করাই যথেষ্ট।

২০১৯ সালে এখন পর্যন্ত এ ধারায় মুক্তি পেয়েছে ‘উড়ি:দ্যা সার্জিক্যাল স্ট্রাইক’, ‘মনিকার্ণিকা: দ্যা কুইন অব ঝাঁসি’, ‘দ্যা অ্যক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’,‘ঠাকরে’, ‘সঞ্চারিয়া’র মতো সিনেমা। এ বছর আরও মুক্তি পাওয়ার কথা রয়েছে ‘কেসারি’,‘রোমিও আকবর ওয়াল্টার’,‘দ্যা তাসকেন্ট ফাইল’,‘কলঙ্ক’, ‘তানহাজি দ্যা আনসাঙ ওয়ারিওর’ এবং ‘পানিপথ’।

এর মধ্যে আলোচনা তৈরী করতে পারে পরিচালক আশুতোষ গোয়ারিকের ‘পানিপথ’। আশুতোষের বরাবরই ইতিহাসনির্ভর ছবি তৈরির ঝোঁক। ‘লগন’,‘যোধা আকবর’,‘খেলে হাম জি জান সে’ ও ‘মহেঞ্জোদারো’ ছবি তার প্রমাণ। এবার এই নির্মাতা পানিপথের তৃতীয় যুদ্ধ নিয়ে একটি চলচ্চিত্র তৈরি করতে যাচ্ছেন। মারাঠা প্রধানের চরিত্রে এই ছবিতে অভিনয় করেছেন অর্জুন কাপুর। আর আহমেদ শাহ দুররানি হবেন সঞ্জয় দত্ত। নায়িকার চরিত্রে থাকবেন কৃতী শ্যানন। আশুতোষের এই ছবি মুক্তি পাবে ২০১৯ সালের ৬ ডিসেম্বর।

করণ জোহরের ‘কলঙ্ক’ ছবিটিও নানা কারণে আলোচিত। এটি তাঁর প্রয়াত বাবা যশ জোহরের স্বপ্নের প্রকল্প ছিল। এই চলচ্চিত্রের মাধ্যমে দুই দশক পর একসঙ্গে জুটি বাঁধছেন সাবেক প্রেমিক-প্রেমিকা সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। এই ছবিতে চল্লিশের দশকে ভারতবর্ষকে দেখবে দর্শক। ছবিতে আরও অভিনয় করবেন আলিয়া ভাট, বরুণ ধাওয়ান, সিদ্ধার্থ রায় কাপুর ও সোনাক্ষী সিনহা।

করণ জোহরের ‘তাখাত’ সিনেমাটিও ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত।

অজয় দেবগনের ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র’কেও এই তালিকায় রাখা যায়। ব্রিটিশবিরোধী বিপ্লবী শহীদ ভগত সিংয়ের চরিত্রে অভিনয় করার অনেক বছর পর আরেকটি বায়োপিকে অভিনয় করছেন অজয় দেবগন। কিংবদন্তি মারাঠা যোদ্ধা সুবেদার তানাজিকে নিয়ে তৈরি হচ্ছে ‘তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র’। মারাঠারাজ ছাত্রপতি শিবাজির সৈনিক ছিলেন তানাজি। ছবির পোস্টার প্রকাশ পেয়েছে। এবছরই মুক্তি পাওয়ার কথা রয়েছে ছবিটির।

অতীতেও নির্মাণ হয়েছে একাধিক সুপারহিট ঐতিহাসিক বলিউড সিনেমা:

বেন কিংসলেরও ‘গান্ধী’, শ্যাম বেনেগালের ‘নোতাজি সুভাষ চন্দ্র বোস’, দীলিপ কুমার, মধুবালা ও পৃথ্বিরাজ কাপুরের ‘মুঘল- ই-আজম’, কেতন মেহতার পরিচালনায় আমির খানের ‘মঙ্গল পান্ডে’, সঞ্জয় লীলা বানসালীর ‘পদ্মাবত’, আশুতোষ গোয়ারিকারের পরিচালনায় আমির খানের ‘লগান’, হৃত্বিক ও ঐশ্বরিয়ার ‘যোধা আকবর’, অজয় দেবগনের ‘লিজেন্ড অব ভাগাত সিং’, আমির খানের ‘আর্থ’,পরেশ রাওয়ালের ‘সর্দার’, শাহরুখ খানের ‘অশোকা’, রেখা অভিনীত ‘ওমরাওজান’, অক্ষয় কুমারের ‘গোল্ড’ ছবিগুলোকে উল্লেখযোগ্যভাবে বলা যায়।

একটা বিষয় অবশ্যই লক্ষনীয়। বলিউডে আজ্যবদি যত ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে সিনেমা নির্মাণ হয়েছে বেশিরভাগ ব্যবসাসফল। ব্যবসাসফল না হতে পারলেও সমলোচকদের মন কেড়ে নেয় এ ধাঁচের সিনেমা।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭