ওয়ার্ল্ড ইনসাইড

শীর্ষ ১০ সুখী দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2019


Thumbnail

সদ্যই ‘বিশ্ব সুখী প্রতিবেদন-২০১৯’ প্রকাশ করেছে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন)। বিশ্বের বিভিন্ন দেশের জীবনধারা, সামাজিক ক্ষেত্রে সহযোগিতা, স্বাধীনতা, শিষ্টাচার, মাথাপিছু মোট দেশজ উৎপাদন, দুর্নীতির হার ইত্যাদি বিশ্লেষণ করে এই সুখী দেশের তালিকা তৈরি করেছে তারা। চলুন দেখে নিই, এবছরের তালিকার শীর্ষ ১০ টি দেশের অবস্থান। 

ফিনল্যান্ড

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে স্কান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ড। তাদের স্কোর ৭ দশমিক ৭। গতবছরও তারা শীর্ষে থাকলেও ২০১৭ তে তাদের অবস্থান ছিল পাঁচে। 

ডেনমার্ক

ডেনমার্ক গত বছর অর্থাৎ ২০১৮ সালের তালিকায় ছিল তিনে। এবার তারা এক ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। সুখী জাতি হিসেবে ডেনিশদের স্কোর ৭ দশমিক ৬।

নরওয়ে

নিশীথ সূর্যের দেশ নরওয়ে সুখী দেশের তালিকার তিনে অবস্থান করছে। গত বছর নরওয়েজিয়ানরা ছিল দুইয়ে। এবার ডেনিশরা তাদের সেখান থেকে হটিয়ে দিয়েছে। ধাপে ধাপে এই তালিকায় তাদের পতনই হচ্ছে। কারণ ২০১৭ তে নরওয়েই ছিল বিশ্বের সবচেয়ে সুখী দেশ।

আইসল্যান্ড

২০১৮ তে এই তালকার চতুর্থ স্থানে ছিল আইসল্যান্ড। এবারেও সে জায়গাতেই আছে আইরিশরা। তাদের স্কোর ৭ দশমিক ৪।

নেদারল্যান্ডস

সুইজারল্যান্ডকে পেছনে ঠেলে দিয়ে এবারের সুখী দেশের তালিকায় পাঁচে উঠে এসেছে নেদারল্যান্ডস। গতবারের থেকে এক ধাপ এগিয়েছে তারা। তাদের স্কোর ৭ দশমিক ৪।  

সুইজারল্যান্ড

গত চার বছর ধরেই সুখী দেশ হিসেবে ধাপে ধাপে অবনমন হচ্ছে সুইজারল্যান্ডের। ২০১৫ তে তারা এই তালিকার শীর্ষে ছিল। এরপরের বছরই এক ধাপ পিছিয়ে দ্বিতীয় স্থানে চলে যায় তারা। এরপর ২০১৭ তে চলে যায় চারে। আর গত বছর অর্থাৎ ২০১৮ তে আরও এক ধাপ পিছিয়ে পাঁচে নেমে যায় সুইসরা। পতনের এই ধারা এ বছরও অব্যাহত রেখেছে তারা। এবার তাদের অবস্থান ছয়ে।

সুইডেন

সুইজারল্যান্ডের ঠিক বিপরীত অবস্থা সুইডেনের। ২০১৭ সাল থেকেই সুখী দেশের তালিকায় ধাপে ধাপে তাদের অগ্রগতি হচ্ছে। ২০১৬ তে তালিকার ১০ এ ছিল সুইডিশরা। এরপরের বছর তারা উঠে আসে নয়ে। ২০১৮ তেও সেখানেই থাকে তারা। আর এ বছর নয় থেকে এক লাফে সাতে উঠে এসেছে সুইডেন।

নিউজিল্যান্ড

সন্ত্রাসী হামলার ঘটনায় বিপর্যস্ত নিউজিল্যান্ড সুখী মানুষের দেশের তালিকায় অষ্টম স্থানে রয়েছে। টানা চার বছর ধরেই এখানে আছে তারা। এ বছর তাদের স্কোর ৭ দশমিক ৩।

কানাডা

কানাডা আছে তালিকার নবম স্থানে। ২০১৬ সাল থেকেই সুখী দেশ হিসেবে তাদের অবনমন ঘটছে। ২০১৫ তে কানাডার ছিল পাঁচে। ২০১৬ তে এক ধাপ পিছিয়ে নেম আসে ছয়ে। এরপরের বছর আবারও পতন। চলে যায় সাতে। এরপর ২০১৮ তেও তারা সাতেই ছিল। আর এবার আরও দুই ধাপ পেছালো তারা।

অস্ট্রিয়া

এবছরের সুখী মানুষের তালিকায় অস্ট্রিয়া আছে দশে। অস্ট্রিয়ানদের স্কোর ৭ দশমিক ২। ২০১৮ তে তারা ছিল ১২ তম স্থানে। আর আগে ২০১৭ তে অস্ট্রিয়ার অবস্থান ছিল ১৩ তে।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭