টেক ইনসাইড

দিন রাত সমান আজ, আকাশে থাকবে সুপারমুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2019


Thumbnail

আকাশে বিশাল ঝকঝকে চাঁদকে পছন্দ করেন না এমন লোক নেই। তাদের জন্য আজ অবশ্যই সুখবর। কারণ আজ বৃহস্পতিবার আকাশে দেখা যাবে বড় ও উজ্জ্বল চাঁদ। এমন চাঁদকে বলা হয় সুপারমুন। এছাড়া আজ বৃহস্পতিবার দিন রাত থাকবে সমান।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানিয়েছে, আজ পূর্ণিমা রাতে আকাশে যে চাঁদ উঠবে সেই সুপারমুনকে দেখাবে স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড়। বিজ্ঞানমতে, চাঁদ কিছুটা উপবৃত্তাকার হয়ে কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করে। তাই এটি কখনও পৃথিবীর কাছে আসে, কখনও বা দূরে সরে যায়। পূর্ণ চাঁদ যখন পৃথিবীর খুব কাছ ঘেঁষে যায়, তাকেই বলা হয় সুপারমুন। আজ রাতে চাঁদকে দেখা যাবে পূর্ণ আলোকিত, এর উজ্জ্বলতা থাকবে ৩০ শতাংশ বেশি। আকাশে মেঘ না থাকলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকেই সুপারমুন দেখবে বিশ্ববাসী।

নাসার বিজ্ঞানীরা আরও বলছে, চলতি বছর এটাই সর্বশেষ সুপারমুন। স্বাভাবিক সময়ে আমরা যে চাঁদ দেখি, সুপারমুনের সময় এ চাঁদ দেখতে প্রায় ১৪ ভাগ বড় হবে। আবার সুপারমুনের দেখা মিলবে ২০৩০ সালের ৯ ফেব্রুয়ারি।

সেই সঙ্গে আজ আমাদের দিন আর রাত সমান হতে যাচ্ছে। পৃথিবী সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরুরেখা ধ্রুবতারামুখী হয়ে কক্ষপথের সঙ্গে সবসময় ৬৬.৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষরেখা বা বিষুবরেখার সমতল কক্ষপথের সঙ্গে ২৩.৫ ডিগ্রি কোণে হেলে থাকে। এ কারণে প্রতি বছর ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর সারা পৃথিবীতে দিন রাত সমান হয়। এসময় পৃথিবীর দুই গোলার্ধেই দিনের বেলা ১২ ঘণ্টা করে আলো পায় এবং ১২ ঘণ্টা পায় না। অর্থাৎ দুই গোলার্ধেই দিন-রাত সমান হয় তখন।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭