ইনসাইড বাংলাদেশ

ভারতীয় ট্রাকসহ ৫০ লাখ টাকার ভারতীয় পণ্য জব্দ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/03/2019


Thumbnail

বেনাপোল বন্দরে মিথ্যা ঘোষণা দিয়ে কাগজপত্র ছাড়াই আমদানি করা জিলেট সেভিং ফোমের একটি চালান আটক করেছে কাস্টমস কর্মকর্তারা। ভারতীয় পণ্যবাহী ট্রাকটি বাংলাদেশে গত ১৩ মার্চ ঢোকার পর থেকে কাস্টমসের ইনভেস্টিগেশন রিসার্চ এন্ড ম্যানেজমেন্ট টিম (আই আর এম) নজরে রাখে।

ভারতীয় ট্রাক এনএল-০১ এসি-৬৬৫৪ নাম্বারে গার্মেন্টস’র চালানের সঙ্গে ৬৫১ কার্টুন জিলেট শেভিং ফোমের চালানটি কাগজপত্র ছাড়াই বন্দর থেকে খালাসের জন্য ২ দিন আপেক্ষা করে। নজরদারিতে রাখার পরে বিকেলের দিকে ভারতীয় ট্রাকসহ পণ্য চালানটি আটক করা হয়। 

নো-এন্ট্রিতে পণ্য চালানটি চোরাচালানের মাধ্যমে বন্দরে আনা হয়। একটি চোরাচালানী চক্র এই চালানটির মাধ্যমে ২০ লাখ টাকার রাজস্ব ফাঁকি দেওয়ার চেষ্টা করছিল। ট্রাকটি ৯নং শেডে কিছু পণ্য খালাস করে বাকী পণ্য নিয়ে বন্দরের বিভিন্ন স্থানে অবস্থান করে। ইতোমধ্যে আইআরএম টিম নিশ্চিত হয় যে ট্রাকে রক্ষিত অবশিষ্ট পণ্যের কোনো কাগজপত্র নেই। পরবর্তীতে চালক পরিস্থিতি টের পেয়ে ট্রাকটি বন্দরের ১ নং শেডের সামনে রেখে পালিয়ে যায়। এই শেডেই সার্বক্ষণিক রাখা হয় প্রোকটার অ্যান্ড গ্যামবেল বাংলাদেশ প্রা: লি: এর আমদানিকৃত পণ্য। স্থানীয় ট্রাক ড্রাইভারের সহায়তায় কাস্টমস কর্মকর্তারা পণ্যসহ ভারতীয় ট্রাকটি আটক করে কাস্টম হাউসে নিয়ে আসে।

আটককৃত পণ্যসহ ভারতীয় ট্রাকটি ইনভেন্ট্রি করার লক্ষ্যে একটি টিম গঠনের পর স্থানীয় সাংবাদিকের উপস্থিতিতে তালা ভেঙে ট্রাকটি খোলা হয়। এতে ৬৫১ কার্টুনে মোট ৭৮১২টি  সেভিং ফোম পাওয়া যায়। যার শুল্কায়নযোগ্য ওজন ৩ হাজার ২৬৫ কেজি ৪১৬ গ্রাম। পরবর্তীতে ৯নং শেডে খোঁজ নিয়ে জানা যায়, ট্রাকটিতে একটি মেনিফেস্টের মাধ্যমে তিনটি পণ্যচালান আনা হয়।

আটককৃত পণ্যের প্রতিটি কার্টুনে শিপিং টু প্রোকটার এন্ড গ্যামবেল বাংলাদেশ প্রা: লি: লেখা স্টিকার ছিল। এভাবে একটি অসাধু চক্র অভিনব কৌশলে সরকারের রাজস্ব ফাঁকির অপচেষ্টা করছে। যার জন্য জাতীয় উন্নয়ন বাধাগ্রস্থ হচ্ছে।

আটককৃত ট্রাকটি কাস্টমস আইন অনুযায়ী বাজেয়াপ্ত করা হয়েছে। বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী বলেন, রাজস্ব ফাঁকির বিষয়টি তদন্ত করতে অতিরিক্ত কমিশনার জাকির হোসেনকে প্রধান করে পাঁচ সদস্য বিশিস্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সংশ্লিস্ট আমদানিকারক ও সিএন্ড এফ এজেন্ট’র বিরুদ্ধে বেনাপোল পোর্ট থানায় মামলার প্রক্রিয়া চলছে।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭