লিভিং ইনসাইড

স্যুট পরুন নিয়ম মেনে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/03/2019


Thumbnail

আপনার বিশেষ একটা প্রেজেন্টেশন রয়েছে অফিসে বা আপনি ঘরোয়া কোনো পার্টিতেই স্যুটেড-বুটেড হয়ে যেতে হবে আপনাকে। আপনি খুব শখ করে বেশ দাম দিয়ে একটি স্যুট বানিয়েছেনও। কিন্তু পরতে কেমন বিব্রত লাগছে, কেমন দেখাবে, কীভাবে না কীভাবে সামলাবেন তা নিয়ে কেমন দ্বিধা হতেই পারে।

অফিশিয়াল প্রয়োজনে কখনো না কখনো স্যুট পরতেই হয়। আর অনেকে এমনিতেও পরেন। স্যুট আপনাকে স্মার্ট লুক এনে দেবে। আবার দরকার মতো প্রফেশনাল কাজেও ব্যবহার করতে পারবেন। তাই স্যুট পরার নিচের নিয়মগুলো আপনার কখনো না কখনো কাজে লাগবেই-

১. আপনি দুই বোতামের স্যুট পরলে নিচের বোতামটি খোলা রেখে দিন। এতে আপনার চলাফেরা সহজ আর সাবলীল হবে। আর তিন বোতামের স্যুট হলে শুধু মাঝের বা উপরের দুটি বোতাম লাগিয়ে রাখুন। আপনাকে এতে আটসাট লাগবে না। ব্যাপারটা আমরা বুঝি না বলেই ভুল বোতাম আটকে বা খুলে রাখি।

২. আপনার স্যুটের ফিটিংয়ের বিষয়টি খুব গুরুত্বপূর্ণ। স্যুটের শোল্ডার অবশ্যই আপনার কাঁধের সঙ্গে মানানসই হতে হবে। কাঁধ থেকে সেটা খুলে পড়তে থাকলে দেখতে বেমানান লাগে। আর কোমরের কাছে স্যুট সামান্য সরু রাখুন।

৩. স্যুটের সঙ্গে অন্য বিষয়গুলোও মাথায় রাখবেন। আপনার জুতা বাদামি রঙের হলে বেল্টও বাদামি হতে হবে। একেবারে একই রকম বাদামি না হয়ে কাছাকাছি বাদামি হলেও হবে। কিন্তু দুটো দুই রঙের পরবেন না। একটা কালো, আরেকটা বাদামি হলে দেখতে খারাপ লাগবে। আর বেল্টটা চিকন হলে ভালো দেখাবে। চওড়া বেল্ট চোখে ভালো দেখাবে না। বেল্টের বকলেস সাদামাটা অভিজাত দেখে কিনবেন। আর জুতো জোড়া যেন অবশ্যই পলিশ করা থাকে।

৪. যখন আপনি কোথাও বসবেন, তার আগে স্যুটের সব বোতাম খুলে ফেলুন। আবার ওঠার পর বোতাম লাগিয়ে নেবেন।

৫. স্যুটের হাতার সাইজের দিকেও নজর দিন। হাতা এমন রাখবেন যেন নিচের শার্টের হাতা আধা ইঞ্চি বেরিয়ে থাকে স্যুটের নিচ দিয়ে। আর খেয়াল রাখতে হবে, শার্টের হাতা যেন কোনো অবস্থায়ই কবজি ছাড়িয়ে না যায়। এ ছোট পরিবর্তনটিই আপনার স্যুটেট লুককে অনেকটা সুন্দর করে তুলবে।

৬. স্যুট ভেন্টে সেলাই থাকে। সেই সেলাই অনেকে না খুলেই নতুন স্যুট গায়ে চড়িয়ে চলে যান বাইরে। আপনি যদি রেডিমেড স্যুট কেনেন তো দেখবেন স্যুটের পেছনের ভেন্ট সেলাই করা থাকে। অনেক সময় পকেটও সেলাই করা থাকে। তাই নতুন স্যুট পরার আগে দেখে নিন। সেলাইগুলো কাঁচি দিয়ে কেটে নিন।

৭. স্যুট পরলে প্যান্টের পকেটে যা খুশি তাই রাখতে যাবেন না। এই যেমন ফোন, গাড়ির চাবি, ওয়ালেট ইত্যাদি আপনি প্যান্টের পকেটে রাখলে জায়গাটা ফোলা মনে হতে পারে। বাইরে থেকে বোঝা যায়, প্যান্ট ফুলে থাকে। দেখতে খারাপ লাগলেও এগুলো তো দরকারি জিনিস। তাই স্যুটের বিশেষ পকেটগুলোতে রাখতে পারেন।

৮. স্যুট পরলে আনুষঙ্গিক জিনিসগুলো কম ব্যবহার করবেন। এতে স্যুটের দিকে মনোযোগ না গিয়ে অন্যদিকেই যাবে। একটা টাই পরলে সেটা ঠিক আছে। কিন্তু সঙ্গে পকেট স্কয়ার, ল্যাপেল পিন, টাইবার, স্কার্ফ ব্যবহার করলে একটু বেশিই চোখে লাগবে।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭