কালার ইনসাইড

সিনেমায় ‘ওয়ান্স আপন এ টাইম’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/03/2019


Thumbnail

ছবির নামের শুরুতে ‘ওয়ান্স আপন এ টাইম’ বা ‘একদা’ শব্দটা জুড়ে দেওয়া নতুন কিছু নয়। বিশ্বের বিভিন্ন দেশের সিনেমার নামের প্রথমে এই শব্দ ব্যাবহার হয়। আর এর দ্বারা বোঝা যায়, পুরনো কোন গল্প বলা হবে। যে ঘটনা তাক লাগিয়েছিল সবাইকে। সেই গল্প এই সময়ে তুলে ধরা হবে। স্বনামধন্য নির্মাতা কুয়েন্টিন তারান্তিনোর নতুন ছবি `ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড` এর প্রথম ট্রেলার প্রকাশিত হয়েছে। এরইমধ্যে চাকচিক্যময় এ ছবির ট্রেলারটি বেশ সাড়া জাগিয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও, ব্রাড পিট ও মার্গট রবি। বোঝাই যাচ্ছে ফের এক ধামাকা আসছে হলিউডে। আগামী ২৬ জুলাই মুক্তি পাচ্ছে ‘ওয়ান্স আপন এ টাইম ইন হলিউড’।  

এই ওয়ান্স আপন এ টাইম হলিউড সিনেমায় এর আগেও তাক লাগিয়েছে। যেমন ‘ওয়ান্স আপন আ টাইম ইন দ্য ওয়েস্ট’ সিনেমার কথাই বলা যায়। সার্জিও লিওনির বিখ্যাত এ ছবিতে প্রেক্ষাপট রুদ্র, রুক্ষ পশ্চিম। বন্দুকবাজেরা কোমরে পিস্তল ঝুলিয়ে ঘোড়ায় চড়ে রাজত্ব করে বেড়ায়। আমেরিকা নামের দেশটি একটু একটু করে গড়ে উঠছে, সভ্যতা আর উন্নতি এগিয়ে চলছে রেললাইন ধরে এ প্রান্ত থেকে সে প্রান্তে। সেই সময়ের গল্পে নিয়ে নির্মিত হয় ছবিটি। হ্যানরি ফোন্ডা, ক্লুডিয়া কার্ডিনাল অভিনীত ছবিটি ১৯৬৯ সালে মুক্তি পায়।

সার্জিও লিওন ‘ওয়ান্স আপন এ টাইম’ সিরিজের সিনেমায় দেশের মানচিত্র পুরাণ ও কিংবদন্তি, জনপ্রিয় লোককথার শ্রুতির মধ্য দিয়ে কল্পনার চেয়ে ব্যক্তিগত স্মরণ-বিস্মরণের বিচিত্র কালি দিয়ে রচনা করেছেন। ‘ওয়ান্স আপন এ টাইম ইন আমেরিকা’-এর ফ্ল্যাশব্যাক অববাহিত ছিন্নভিন্ন দৃশ্যের অভিন্ন আখ্যানের চলমান চিত্র তুলে ধরেছেন। লেওন সব সময় ঐতিহাসিক অতীতকে ‘ফ্যান্টাসি’ বা ‘খোশখেয়ালের দুনিয়া’ হিসেবে দেখিয়েছেন। এটিই তার সর্বশেষ মুভি। মুভির কাহিনী একজন ইহুদি গ্যাংস্টারকে নিয়ে, যে ত্রিশ বছর পর ম্যানহাটনে ফিরে নিজের আগের জীবনের অনুশোচনা করে।

সালমা হায়েক ও অ্যান্টোনিও বান্দারেসের সিনেমা ‘ওয়ান্স আপন এ টাইম মেক্সিকো’। পরিচালক রবার্ট রড্রিগুয়েজের এটা মেক্সিকো ট্রিলজির তৃতীয় ছবি।

হলিউড ও মেক্সিকোর আলোচিত এই সিনেমার পর বলা যায় বলিউডের কথা। বলিউডে নির্মাণ হয়েছে এই নাম নিয়ে দুটি সিনেমা। অজয় দেবগণ, ইমরান হাশমি, কঙ্গনা রানাউত ও প্রাচী দেশাই অভিনীত `ওয়ান্স আপন এ টাইম ইন মুম্বাই` মুক্তি পায় ২০১০ সালে। আর মুক্তির এক মাসেই ছবিটি বক্স অফিসে ১৭৮ কোটি পর্যন্ত আয় করে। বক্স অফিসে হিট এবং ছবিটি ব্যাপক আলোচিত হওয়ায় এর সিক্যুয়াল নির্মাণ শুরু করেন পরিচালক মিলন লুথরিয়া। এর সিক্যুয়েলের নাম ‘ওয়ান্স আপন এ টাইম মুম্বাই দোবারা’। সিনেমায় অভিনয় করেন অক্ষয় কুমার, ইমরান খানরা।

চীনেও নির্মাণ হয়েছে এই শব্দ নিয়ে সিনেমা। ‘ওয়ান্স আপন এ টাইম ইন চায়না’র তিনটি পার্ট বের হয়েছে। ওয়ান্স আপন এ টাইম ইন চায়না একটি হংকং মার্শাল আর্ট অ্যাকশন ছবি। ছবির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন সুই হার্ক। চীনের লোকজ নায়ক ওয়োং ফেই-হুংয়ের ভূমিকায় অভিনয় করেছেন মার্শাল আর্ট তারকা জেট লি। ছবিটি ১৯৯১ সালে এই পার্টের প্রথম অংশ মুক্তি পায়।

এছাড়াও ইরানে মহসিন মাখবালবাফ নির্মাণ করেছেন,‘ ওয়ান্স আপন এ টাইম সিনেমা’, আমেরিকায় কমেডি ধাচের ‘ওয়ান্স আপন অ্য টাইম ভেনিস’, তুরস্কে ‘ ওয়ান্স আপন অ্য টাইম অ্যানাটোলিয়া’কে এ ধাচের উল্লেখযোগ্য সিনেমা বলা যায়।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭