কালার ইনসাইড

বাংলাদেশ ও বিপাশার বয়স একই সঙ্গে বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/03/2019


Thumbnail

শিল্পীর ঘরে তার জন্ম। সময়ের সঙ্গে তিনিও তিনিও হয়ে উঠেছেন শিল্পী। বাবার নাম উজ্জল করেছেন। গুণী অভিনেতা আবুল হায়াতের কন্যা হলেও তিনি স্বনামে প্রতিষ্ঠিত। কাজ করেছেন নানা ক্ষেত্রে। পেয়েছেন সাফল্য ও খ্যাতি। অভিনেত্রী, নাট্যকার ও চিত্রশিল্পীর মতো নানা শাখায় তার মুখর পদচারনা। আজ তাঁর জন্মদিন। মুক্তিযুদ্ধের বছরেই ১৯৭১ সালের ২৩ মার্চ বিপাশা হায়াতের জন্ম।

বাংলাদেশের টেলিভিশন, মঞ্চ ও চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী হিসেবে বিবেচনা করা হয় তাকে। নব্বই দশকে তার উত্থান টিভি নাটকের মধ্য দিয়ে। ক্যারিয়ারের শুরু থেকে অভিনয় নিয়ে ব্যস্ত সময় কাটালেও পরে তিনি নাটকের জন্য চিত্রনাট্য লেখেন। পাশাপাশি নির্মাণেও ব্যস্ত সময় কাটান।

বিপাশা এখন পুরোদস্তুর চিত্রশিল্পী। সেখানেই সবচেয়ে বেশি সময়টা দেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রী পড়েছেন চারুকলায়। আঁকাআঁকিতে সিদ্ধহস্ত সেই তখন থেকেই। অভিনয়ের ব্যস্ততার কারণে আত্মপ্রকাশ করেছেন দেরিতে। শিল্পী হিসেবে বাবার একাধিক বইয়ের প্রচ্ছদও এঁকেছেন।

তার অর্জনের ঝুলিতে আছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। এই সম্মান এনে দেয় হুমায়ূন আহমেদের ‘আগুনের পরশমনি’ ছবির মাধ্যমে। এছাড়াও ‘জয়যাত্রা’ তার ক্যারিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ সিনেমা।

৪৮ বছরের এই শিল্পী জীবনসঙ্গী হিসেবে পেয়েছেন আরেক গুণী শিল্পী তৌকীর আহমেদকে। তার বোন নাতাশা হায়াতও কম-বেশি অভিনয় করেছেন। বিপাশা এখন দুই সন্তানের জননী।  

বিপাশার জন্মদিন উপলক্ষে কথা হয় তাঁর বাবা আবুল হায়াতের সঙ্গে। আবুল হায়াত বলেন, ‘ছোটবেলায় বিপাশা গোলাপ ফুল ও বই অনেক পছন্দ করত। আমি সবসময় ওর জন্য বই আর ফুল কিনতাম।’ তিনি আরো বলেন, ছোটবেলা থেকে বিপাশার ছবি আঁকার ঝোঁক ছিল। স্থপতি হওয়ার অনেক ইচ্ছা ছিল বিপাশার। অভিনেত্রী না হলে হয়তো স্থপতিই হতো।

বিপাশা কি উপহার পছন্দ করেন তা জানিয়েছিলেন এক সাক্ষাৎকারে। তার কথা,‘আমার বস্তুগত উপহার ভালো লাগে না। ভালোবাসা মায়া দিয়ে শুভেচ্ছা জানালে বেশি খুশি হই। আর ফুল আমার ভীষণ প্রিয়। সব ফুলই প্রিয়। এমনকি ঘাসফুলও অনেক ভালো লাগে।’

প্রতিবছরই এইদিনে রাত ১২ টা বাজলে তৌকির আহমেদ ও তাঁর দুই সন্তান অজস্র ফুল নিয়ে হাজির হন সামনে। বই পড়তে ভীষণ ভালোবাসেন বিপাশা। তবে কেউ তাকে বই উপহার দিলে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাবেন। কারণ তিনি এত পরিমাণ বই পড়েন, কোনটা তিনি পড়েননি সেটা জানা মুশকিল হবে। জানিয়েছিলেন এবছর বই মেলাতেও প্রায় ৫০ টির উপর বই কিনেছেন। সে সময় জানিয়েছিলেন এ বছর গবেষণাধর্মী বই বেশি পড়বেন। তার মধ্যে কিছু বিদেশি নাটকের বইও তার হাতে থাকবে।

বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭