লিভিং ইনসাইড

অফিস ডাইনিং এর শিষ্টাচার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2019


Thumbnail

অফিসে তো দিনের অনেকটা সময় কাটিয়ে দিতে হয়। প্রতিদিনই আপনাকে সকাল, দুপুরের খাবারটা অফিসে খেতে হয়। আপনি হয়ত কখনো বাসা থেকে খাবার নিয়ে আসেন, আবার কখনো অফিসের খাবারই খান। অফিসে আপনি যেমন ফরমালিটি মেনে চলেন, অফিসের খাবার টেবিলটিতেও ফরমালিটি মেনে চলা উচিৎ। অফিসে আপনাকে কিছু নিয়ম মেনে চলতেই হবে। এতে আপনার অফিসের আদবকায়দাও মানা হবে, শান্তি আর আনন্দে সবার সঙ্গে বসে খাওয়াও হবে। অফিসে খাওয়ার সময়ে যে বিষয়গুলোতে খেয়াল রাখবেন, তা নিয়ে থাকছে আজকের আলোচনা-

১. কাজ করার সময় সারাক্ষণ নিজের ডেস্কেই বসে থাকতে হয়। অনেকে কাজের চাপে আবার ডাইনিং এ উঠে গিয়ে খাওয়ার সময়টাও পান না। কিন্তু ডেস্কে বসে খাওয়াদাওয়া না করাই ভালো। দুপুরের খাওয়াটা অফিসের ডাইনিংয়ে কিংবা ক্যাফেটেরিয়ায় খাওয়ার চেষ্টা করুন। এতে অন্য সহকর্মীদের সঙ্গে নিয়মিত দেখা হবে, কথা হবে, তাদের সঙ্গে সম্পর্কও ভালো হবে। কাজের পরিবেশে একঘেয়েমি ভাবটাও অনেক কমবে।

২. খাবার টেবিলে বসে মুখে যা আসে, তাই বলবেন না। সবার সঙ্গে খাবার খাওয়ার সময় কাজের বিষয়ে কথা না বলাই ভালো। এতে অন্য সহকর্মীরা বিরক্ত হয়ে বসবে। আর সারাদিন কাজের কথা শুনতে বা বলতে আপনারও ভালো লাগবে না। কাজের বাইরে হালকা পাতলা আলোচনা করবেন।

৩. অফিসে সবাইকে আপনার পছন্দ হবে এমনটা তো নয়। অনেক সময় অপছন্দের সহকর্মীর সঙ্গে বসে খাবার খেতে হয়। এ সময় এমন কোনো আচরণ করবেন না যাতে তিনি বিব্রত হন। আপনার তাকে ভালো নাও লাগতে পারে। সেটা অন্য সহকর্মীদের সামনে প্রকাশ না করাটাই ভালো। কথা বলতে ভালো না লাগলে চুপচাপ খান, তাকে এড়িয়ে চলুন।

৪. সবার সঙ্গে বসে যেই স্থানটিতে বসে খেতে ইচ্ছে করবে, সেখানেই বসুন। মানে যেখানে বসে খেতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন, সেখানেই বসুন। কারণ খাওয়ার সময় অস্বস্তিতে ভুগলে ঠিকমতো খাবার খাওয়া সম্ভব হয় না।

৫. বিরিয়ানি বা পোলাওজাতীয় বা কোনো আলাদা ধরনের খাবার খেতে গেলে একা খাওয়ার চেষ্টা করুন। সবার সামনে একা একা এ ধরনের খাবার না খাওয়াই ভালো। এটা অন্য সহকর্মীদের জন্য বিব্রতকর। কারণ এই খাবারগুলোর ঘ্রাণ আলাদা রকমের হয়।

৬. আপনার কাছে খাবার বেশি থাকলে এলে অন্য সহকর্মীদেরও দিন। এটা একধরনের ভদ্রতা। আর খাবার বেশি না আনলেও খাওয়ার সময় তাদের খেতে বলুন। এতে ভালো লাগবে। প্রয়োজনে দুই-তিনজনের খাবার মিলেমিশে খান ভাগ করে।

৭. একসঙ্গে খাওয়ার সময় খুব জোরে জোরে বেশি কথা বলবেন না। এটা আপনার অফিস; বাসা তো নয়। ভদ্রতা নিয়ে হাসিমুখে কথা বলুন, শুনুন, নিজের অভিজ্ঞতা শেয়ার করুন। তবে খুব বেশি হাসাহাসি করবেন না। এতে পাশে থাকা সহকর্মীরা বিরক্ত হতে পারেন।

৮. খাবার যথাসম্ভব আস্তে আস্তে খাওয়ার চেষ্টা করুন। আর অনেক বেশি খাবার একসঙ্গে খাবেন না। এতে অন্য সহকর্মীদের কাছে হাসির পাত্র হবেন। খাওয়া শেষে আঙুল চাটবেন না কিংবা প্লেট মুছে খাওয়াকে এড়িয়ে চলবেন। এটা সবার কাছে ভালো মনে হবে না। আপনার এই অভ্যাসটি অন্যের জন্য খুবই অস্বস্তিকর হতে পারে। আবার খাওয়া শেষে প্লেট নিয়ে বসে থাকাও ভালো দেখায় না।

৯. খুব প্রয়োজন না হলে সবার সঙ্গে খাওয়ার সময় ফোনে কথা বলবেন না। পারলে এই সময়টা ফোন সাইলেন্ট করে রাখুন।

১০. অনেকে বিশাল আলোচনা করে খাওয়ার টেবিল গরম করে দেয়। ভালো, ইতিবাচক আলোচনাগুলো করুন। নেতিবাচকতা, সমালোচনা একেবারেই করবেন না। রাজনীতি, অর্থনীতি নিয়ে আলোচনা করতে গিয়ে বেশি গরম হবেন না। নিজে শান্তিতে খেয়ে উঠুন, অন্যকেও শান্তিতে খেতে দিন।

বাংলা ইনসাইডার/এসএইচ/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭