কালার ইনসাইড

যেভাবে শাহনাজ রহমতউল্লাহর গান চুরি করলো বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2019


Thumbnail

শাহনাজ রহমতউল্লাহ মৃত্যুর আগে গণমাধ্যমে অভিযোগ করেছিলেন,‘‘বিএনপি অনুমতি না নিয়েই ‘প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ’গানটি নিজেদের দলীয় সংগীত হিসেবে ব্যবহার করছে।’ তার সঙ্গে একই অভিযোগ করেছেন এই গানের সুরকার আলাউদ্দীন আলীও।

তাঁদের অভিযোগ, বিএনপি তাদের সঙ্গে কথা না বলেই গত প্রায় চল্লিশ বছর ধরে গানটি ব্যবহার করছে নিজেদের দলীয় সংগীত হিসেবে।

শাহনাজ রহমতউল্লাহ সাফ জানিয়ে দিয়েছিলেন, এটা কোনো দলীয় সংগীত নয়। আমি কোন দলের স্পন্সরে এই গান গাইনি। কোন দলের কাছ থেকে এর জন্য পারিশ্রমিকও নেইনি।’

সত্তর দশকের শেষভাগে বাংলাদেশ টেলিভিশনে নওয়াজিশ আলী খান প্রযোজিত ‘বর্ণালী’ অনুষ্ঠানে মনিরুজ্জামান মনিরের লেখা গানটি প্রথম তিনি পরিবেশন করেন। গানটি তখন ব্যঅপক জনপ্রিয় হয়। সারাদেশে সবার মুখে ছড়িয়ে পড়ে।

শাহনাজ রহমতউল্লাহ যুক্তি দিয়েছিলেন,‘প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ’ এখানে আমার দেশের কথা বলছি। ‘আমার আঙিনায় ছড়ানো বিছানো’-এখানে তো দেশের কথাই বলছি। গানের কথায় কোথাও কি বিএনপির কথা বলেছি? কিভাবে যে এটা বিএনপির গান হলো আমার জানা নেই। যখন জানলাম তখন আর কিছু করার ছিল না। রাজনৈতিক শক্তির সঙ্গে তো পেরে ওঠা যায় না।

তাহলে কিভাবে হলো? একটু খোঁজ নিয়ে জানা যায়, গানটির গীতিকার মনিরুজ্জামান মনির বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাসাসের কেন্দ্রীয় কমিটির নেতা। তিনি বিএনপির সময় ব্যাপক ক্ষমতাবানও ছিলেন। বিএনপি সরকারের সাংস্কৃতিক কর্মকান্ডে ছিল তার আধিপত্য। তিনি নিজেই স্বীকার পেয়েছেন, ‘বর্ণালী’ অনুষ্ঠানে গানটি প্রচার হওয়ার পর তখনকার রাষ্ট্রপতি জিয়াউর রহমান তাকে ডেকে নিয়ে কথা বলেন। শিক্ষিত বেকার আর গান ভালো লিখেন জেনে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অফিসার পদে চাকরি দেন।’

ওই সময় জিয়া ইচ্ছে খুশি মতো গানটিকে বিএনপির দলীয় সংগীত ঘোষণা করেন। মনিরুজ্জামান মনির তো তার হাতে ছিলেনই।বিএনপির ওয়েবসাইটে এখন গানটি রাখা হয়েছে ‘দলীয় সংগীত’ হিসেবে। আর মনিরুজ্জামানের সঙ্গে নাকি আশির দশকের পর শাহনাজ রহমতউল্লাহর দেখাও হয়নি।

শাহনাজ রহমতউল্লাহ ‘এক নদী রক্ত পেরিয়ে’,‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে’,‘একতারা তুই দেশের কথা বলরেএবার বল’ এর মত বহু জনপ্রিয় দেশাত্মবোধক গানের শিল্পী।

বাংলা ইনসাইডার/এমআরএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭