ইনসাইড আর্টিকেল

২৫ মার্চের গণহত্যার স্বীকৃতি চাই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/03/2019


Thumbnail

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তান সেনাবাহিনী মুক্তিকামী বাঙালির ওপর যে নারকীয় গণহত্যা চালিয়েছে, তা মানবসভ্যতার ইতিহাসে বিরল। আর্মেনিয়ার গণহত্যা আন্তর্জাতিক স্বীকৃতি পেলেও ২৫ মার্চের এই গণহত্যা আজও স্বীকৃতি পায়নি।

আমরা মাতৃভাষার আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছি। আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছি। এখন সময় এসেছে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করে নেয়ার।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন নয় মাসে প্রায় ৩০ লাখ বাঙালিকে হত্যা করে পাকিস্তানী ঘাতক বাহিনী। এর মধ্যে ২৫ মার্চ রাতে কয়েক ঘণ্টার হত্যাকাণ্ডকে সবচেয়ে ভয়াবহ চিহ্নিত করে সেটিকে কালরাত্রি বলে ডাকা হয়। সেদিন রাতে ঢাকায় পাকিস্তানি সেনাবাহিনীর ‘অপারেশন সার্চলাইট’ নামে পরিচালিত অভিযানে হাজার হাজার বাঙালিকে হত্যা করা হয়েছিল। সে রাতে পাকিস্তানি সেনাবাহিনী একযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়, তৎকালীন ইপিআর সদর দপ্তর ও রাজারবাগ পুলিশ লাইনে বাঙালিদের ওপর বন্দুক ও কামান নিয়ে হামলা চালায়।

একাত্তরের গণহত্যার বিষয়টি স্মরণ করে রাষ্ট্রীয়ভাবে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করা হয়। এই বর্বোরচিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায় এখন সময়ের দাবি। 

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭