ইনসাইড আর্টিকেল

একাত্তরের এই দিনে: বিভীষিকাময় ২৫ মার্চ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/03/2019


Thumbnail

ক্যালেন্ডারের পাতায় আজ ভয়াবহ সেই ২৫ মার্চ। একাত্তরের এই রাতেই জেনারেল ইয়াহিয়া খানের রক্তপিপাসু সেনাবাহিনী ইতিহাসের বর্বরতম ও কাপুরুশোচিত গণহত্যা চালায়। বিভীষিকাময় সেই ঘটনার কারণে ২৫ মার্চের রাতটি ‘কালরাত’ হিসেবে চিহ্নিত হয়ে আছে।

এদিন সকাল থেকেই হাজার হাজার জনতার ঢল নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধানমন্ডির বাসভবনে। সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সারাটা দিন থেমে থেমে জনতার উদ্দেশ্যে বক্তৃতা দিচ্ছিলেন বঙ্গবন্ধু। তিনি সবাইকে সর্বাত্মক সংগ্রামের জন্য তৈরি হওয়ার নির্দেশনা দেন। এদিন তার বাড়িতে সকাল থেকে প্রায় পাঁচশ’ সাংবাদিক উপস্থিত হন। তাদের মধ্যে প্রায় দু’শ ছিলেন বিদেশী।

এদিন বেলা ১২টা নাগাদ বঙ্গবন্ধু খবর পান যে, প্রেসিডেন্ট ইয়াহিয়া সদলবলে ঢাকা ক্যান্টনমেন্টে চলে গেছেন। তখন আর কারো বুঝতে বাকি থাকে না যে, পাকিস্তানী সেনাবাহিনী তাদের কার্যক্রম শুরু করবে। সবাই ধারণা করছিল যে, তারা হয়তো শেখ মুজিবকে গ্রেপ্তার করে সামরিক শাসন আরও কঠোর করবে। রাজনৈতিক কার্যক্রম নিষিদ্ধ হতে পারে এমনটাও আশঙ্কা করছিলেন অনেকে। তবে রাতের অন্ধকারে পাক বাহিনী বর্বরোচিত গণহত্যা চালাবে সেটা এদেশের মানুষ ঘুর্ণাক্ষরেও চিন্তা করেনি।

পাক কুচক্রীরা রাত সাড়ে ৯টা নাগাদ রাজারবাগ পুলিশ লাইনে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে, আরমানিটোলা, পিলখানার বিডিআর ক্যাম্পে নির্বিচারে মানুষ হত্যা করে। কেন্দ্রীয় শহীদ মিনার, দৈনিক পত্রিকা অফিসে বোমা নিক্ষেপ ও অগ্নিসংযোগ করে। চট্টগ্রাম, খুলনা, রাজশাহীসহ দেশের বিভিন্ন স্থানে বোমাবর্ষণ ও ব্যাপকভাবে লুটপাট চালানো হয়।

এই ২৫ মার্চের দিবাগত রাতে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে বিমানযোগে করাচিতে নেওয়া হয়। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে একটি মিলিটারি কোর্টে তার বিচারের ষড়যন্ত্রও করা হয়। গ্রেপ্তারের আগে বঙ্গবন্ধু একটি বার্তার আকারে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন। ২৫ মার্চ মধ্যরাতে ঘোষণাটি ইপিআর-এর কাছে পৌছানো হয় এবং তা বেতারের মাধ্যমে যথাযথভাবে প্রচার করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭