লিভিং ইনসাইড

জীবনে কী নিয়ে এত আফসোস আপনার?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/03/2019


Thumbnail

‘নাহ, কতো চেষ্টা করলাম ঘুরে দাঁড়ানোর, পারলাম না’- এই কথাটি উঠতে বসতে আমরা প্রায়ই বলি। ভালো কিছু করবো কিন্তু প্রতিবন্ধকতাগুলো কিছুতেই তা হতে দিলো না। ছোট এই জীবনেপরিস্থিতি আর প্রতিবন্ধকতার আফসোস আমাদের জীবনেও ফুরোয় না। এক জীবনে অনেক কিছু নিয়েই আমাদের আফসোসের কোন শেষ নেই। জীবনটা কেন এমন হলো এটা সেটা নিয়ে এত না ভেবে যা হয়েছে তা নিয়ে সন্তুষ্ট থাকতে আমরা কেউই রাজি নই। সবার জীবনেই এমন কিছু বিষয় আছে, যেগুলো নিয়ে আমরা সবাই আফসোস করি। যেগুলো একেবারেই উচিত নয়। দেখে নিই কি সেই আফসোসগুলো- 

নিজের চেহারা

আয়নার সামনে দাঁড়ালেই গেলো তো মনটা খারাপ হয়ে! এমন দেখায় কেন, আরেকটু ফ্রেশ চেহারা হলে কি খুব ক্ষতি হতো, অমুকের চেহারাটা কত সুন্দর!- এই কথাগুলো ভেবে দেখলেন আপনার চেহারা খুবই খারাপ। মনে রাখবেন, নিজের চেহারা নিয়ে কখনো আফসোস করতে নেই। কারণ আফসোস করে কোনো লাভ নেই। সৃষ্টিকর্তা যা দিয়েছেন, তাই অনেক। আপনার চেহারাটা বিকৃত হতে পারতো, দুর্ঘটনার কারণে চেহারাটা নষ্ট হতে পারতো, আপনার কোনো অসুখ থাকতে পারতো- সেটা ভাবুন। নিজে ভালো থাকতে চেষ্টা করুন, চেহারায় কিছু যাবে আসবে না।

বিশাল অর্থকড়ি

টাকা বা অর্থকড়ি জীবনে সবসময়েই প্রয়োজন। টাকা ছাড়া জীবন চালনা অসম্ভব। আপনার যতোটুকু চাহিদা, প্রয়োজন ততটুকু থাকাই তো যথেষ্ট। কিন্তু আপনার কেন অনেক অর্থবিত্ত নেই, এসব ভেবে আফসোস করে মন ছোট করে রাখেন অনেকেই। আপনার প্রয়োজনের বেশি পাওয়ার জন্য মরিয়া হয়ে যাবেন না। যা আছে তার জন্য জীবনের প্রতি কৃতজ্ঞ থাকুন। চেষ্টা করুন কঠোর পরিশ্রম করে আরও বেশি উপার্জন করার। কিন্তু নেই নেই করবেন না কখনো।

প্রিয়জনের মৃত্যু বা দুর্ঘটনা

জীবনে চড়াই উতরাই, ঘটনা-দুর্ঘটনা তো ঘটবেই। সবচেয়ে বড় সত্য হলো মৃত্যু। জীবন থাকলে মৃত্যুও আসবে। কিন্তু প্রিয়জনের এই দুর্ঘটনা বা মৃত্যু আমরা কেউ সহ্য করতে পারি না। কিন্তু মৃত্যু নিয়ে আফসোস করে করে নিজের বা অন্য আপনজনদের জীবনে দুর্বিষহ করে তুলবেন না। যারা আছেন তাদের নিয়েই বেঁচে থাকুন। শোককে শক্তিতে পরিণত করুন।

প্রিয় কারো কাছ থেকে দূরে সরে গেলে

পাশের মানুষগুলো সবসময় পাশে থাকে না। কখনো খুব প্রিয় কারো কাছ থেকে আমরা দূরে সরে যাই, কখনো বাধ্য হয়ে সরে যেতে হয়। পরিবেশ-পরিস্থিতির কারণে দূরে সরতে হলে সেটা মেনে নিন, আফসোস করবেন না। মনে করবেন যেটা হয়েছে সেটা হয়ত ভালোর জন্যই হয়েছে।

চাকরি নিয়ে সংশয়

আমরা বেশিরভাগ লোকই নিজেদের চাকরি নিয়ে একদমই সন্তুষ্ট নয়। মনে হয় এটা আমার উপযোগী কাজ নয়, আমি এই কাজের পর্যাপ্ত সম্মান পাচ্ছি না। হতেই পারে আপনার চাকরিটা আপনার উপযোগী নয়। একটি ভুল চাকরির অভিজ্ঞতা আমাদের নতুন পথ দেখাতে পারে। ক্যারিয়ারে উন্নতি এনে দিতে পারে। জীবনে কিছুদিন ভুল চাকরি করা দোষের কিছু না। এতে অভিজ্ঞতা বাড়ে।

ভুল মানুষকে ভালোবাসা

আমাদের জীবনে প্রেম, ভালোবাসা, আবেগ আসে, কখনো তা আবার চলে যায়। কিন্তু কাউকে মন থেকে ভালোবেসে ফেললে হয় বিপত্তি। তাকে যদি কখনো হারিয়ে ফেলতে হয় তো আপনি মুষড়ে পড়তে পারেন। ভালোবাসা তো ভালোবাসাই। কারো না কারো ভুলে হয়তো ভালোবাসেই নষ্ট হয়ে গেছে। সেটা নিয়ে আফসোস করে পরের জীবনটা নষ্ট করবেন না।

জীবনের ব্যর্থতা, দুঃখ-কষ্টগুলো নিয়ে ভোগান্তি

আমরা সেই ছোটবেলা থেকেই শুনে আসছি যে জীবন কুসুমাস্তীর্ণ নয়, পথে পথে কাটা থাকবেই। সবসময় সুখ আসবে, সুখের হাত ধরে দুঃখ, যন্ত্রণা আর ভোগান্তিও আসবে। সেটা নিয়ে যদি সবসময়েই বলতে থাকেন যে আমার জীবনে দুঃখ ছাড়া কিছু নেই, আমার ভাগ্যটাই বোধহয় খারাপ। এই ভাগ্য নিয়ে দোষারোপ করে আফসোস করলে তো আপনি আগাতেই পারবেন না। আফসোস না করে মোকাবেলা করুন। আপনি যেমন আছেন, তেমনই থাকবেন। হীনমন্যতায় ভুগবেন না।

নিজের পরিবার

প্রায় কথাতেই আপনি বলেন অনেক সময়ে, এই পরিবার আমার ভালো লাগে না, আমার পরিবারটা একদম আমার মনের মত নয়, তারা আমার কথা মানেন না, আমার এই পরিবারটা না হলেই ভালো হতো। কিন্তু পরিবার যেমনই হোক, সেটা যে আপনার জন্য একটা আশীর্বাদ এটাও মাথায় রাখবেন। পরিবার যেমনই হোক তার জন্য জীবনের প্রতি কৃতজ্ঞ থাকুন। আপনার মাথার ওপর একটা ছায়া রয়েছে, সেটা ভাবুন। দেখবেন আর আফসোস হচ্ছে না, সুখবোধ হচ্ছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭