ওয়ার্ল্ড ইনসাইড

ক্যালিফোর্নিয়ায় মসজিদে অগ্নিসংযোগ, চিরকুটে ক্রাইস্টচার্চের বার্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/03/2019


Thumbnail

যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় একটি মসজিদে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা । স্থানীয় সময় রোববার ভোর ৩টা নাগাদ এ ঘটনা ঘটে বলে জানিয়েছে ফক্স নিউজ। হামলার পর মসজিদে একটি চিরকুট পেয়েছে পুলিশ। সেখানে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনা উল্লেখ রয়েছে বলে জানানো হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, হামলার সময় মসজিদের ভেতরে অন্তত সাত মুসল্লি ছিলেন। নামাজ শেষে তারা ঘুমন্ত অবস্থায় ছিলেন। তবে তাদের কেউ হতাহত হয়নি। কিন্তু মসজিদটির বাইরের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

ক্যালিফোর্নিয়া পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, সানডিয়াগো শহর থেকে ৪৮ কিলোমিটার দূরে ইসলামিক সেন্টার অব এসকনডিডোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ঘটনার ১৫ মিনিট পর ঘটনাস্থলে পুলিশ ও জরুরি সেবা পৌঁছায়। তবে এর আগেই মসজিদের মুসল্লিরা অগ্নিনির্বাপক সরঞ্জাম ব্যবহার করে আগুন নিয়ন্ত্রেণে নিয়ে আসেন। ঘটনাটিকে ‘হেট ক্রাইম’ সন্দেহ করে তদন্ত শুরু হয়েছে বলে জানানো হয়েছে। তবে সন্দেহভাজন হামলাকারীর বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি তারা।

উদ্ধারকৃত চিরকুটের বিষয়ে ক্যালিফোর্নিয়া পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, মসজিদের পার্কিং লটের কাছে একটি চিরকুট পাওয়া গেছে। এতে শ্বেতাঙ্গ সন্ত্রাসী হামলায় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে ৫০ জনের নিহতের তথ্য উল্লেখ করা হয়েছে। চিরকুটের আরও কিছু তথ্যের বিষয়ে তদন্ত চলছে।

স্থানীয় সূত্র জানা গেছে, এসকনডিডোর মসজিদটি বছর চারেক আগে নির্মাণ করা হয়েছিল। ১ লাখ ৪৩ হাজার মানুষের শহরটিতে অনেকেই এই মসজিদে নামাজ পড়েন।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭