ইনসাইড আর্টিকেল

একাত্তরের এই দিনে: অগ্নিঝরা ৩০ মার্চ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 30/03/2019


Thumbnail

স্বাধীনতার আনুষ্ঠানিক ঘোষণা আসার পর বাঙালীর স্বাধীনতা যুদ্ধ ও হানাদার প্রতিরোধ যেমন ছড়িয়ে পড়তে থাকে, তেমনই হানাদার পাকিস্তানী বাহিনীর বর্বরতা তৎকালীন পূর্ব বাংলার সর্বত্র ছড়িয়ে পড়ে। ৩০ মার্চ ১৯৭১ এও তার ব্যতিক্রম হয় না। রাজধানী ছাড়াও মফস্বল শহর ও গ্রামে হানাদারেরা হত্যা-অগ্নিসংযোগসহ নানা প্রকার জঘন্য কাজে হায়েনার মতো ঝাঁপিয়ে পড়তে থাকে। ছোট-বড়, নারী-পুরুষ নির্বিশেষে সহজ-সরল মানুষগুলোর ওপর নেমে আসে চরম নির্মমতা।

৭১ এর এইদিন আর পরের কয়েকটা দিন চট্টগ্রামের লালখান বাজারে বর্বর পাকিস্তানী বাহিনী ও বিহারী এবং রাজাকাররা মিলে হত্যা করে প্রায় আড়াই হাজার বাঙালী। এইদিন ‘ওয়াসার মোড়ের কল হতে পানি দেওয়া হচ্ছে’ এমন প্রতারণামূলক গুজব রটিয়ে জড়ো করা হয় বাঙালীদের। এরপর হানাদার সেনারা নির্মমভাবে গুলি করে হত্যা করে শত শত বাঙালীকে। দুপুর থেকে বাঙালী দেখামাত্রই গুলি করে হত্যা করতে থাকে হানাদাররা। রাতে চলে বাড়িতে গিয়ে মানুষ হত্যা। চট্টগ্রামের লালখান পুরো মৃত্যুপুরী হয়ে যায় যেন। সেই সঙ্গে সারাদেশেই চলে এমন ধ্বংসযজ্ঞ।

অপরদিকে ‘যার যা আছে তাই নিয়ে’ বীর বাঙালী বিভন্ন স্থানে প্রতিরোধ গড়ে তোলে। ১৯৭১ সালের ৩০ ও ৩১ মার্চ গাংনী উপজেলায় পাকিস্তানী বাহিনীর সাথে আনসার-মুজাহিদ ও সাধারণ জনগণের লড়াই হয়। ৩০ মার্চ নাটোরের লালপুরে ‘ময়নার যুদ্ধে’ হানাদার বাহিনীর বিরুদ্ধে সুদৃঢ় প্রতিরোধ গড়ে তোলে সাঁওতাল ও বাঙালীরা। এটি ছিল সম্মুখযুদ্ধ। সেখানে সাঁওতাল তীরন্দাজসহ ৪০ জন বাঙালী শহীদ হন। সেদিন মুক্তিপাগল জনতা, তৎকালীন ইপিআর ও আনসার বাহিনীর হাতে পর্যুদস্ত হয় ২৫ নং পাঞ্জাব রেজিমেন্ট।
এই ময়নার যুদ্ধে তিনটি জেট বিমান আকাশে চক্কর দিতে থাকে। একটি হেলিকপ্টার থেকে খাদ্য ও রসদ যোগান দেয় হানাদারদের। আবার দিনের শেষদিকে বেশ পর্যুদস্ত হয়ে হানাদার সেনারা রাতের আঁধারে ছোট দলে বিভক্ত হয়ে পালাতে থাকে। এর পরদিন পাশের ধান ও গম ক্ষেতসহ বিভিন্ন স্থানে লুকিয়ে থাকা পাকিস্তানী বাহিনীর নেতৃত্বদানকরী মেজর রাজা আসলামসহ কয়েকজন ধরা পড়ে। পরে তাদের নিয়ে এসে লালপুর এস এস পাইলট হাইস্কুল মাঠে এক সংক্ষিপ্ত বিচারের পর গুলি করে হত্যা করা হয়। সেই সঙ্গে বিলুপ্ত হয় ২৫ নং পাঞ্জাব রেজিমেন্ট।

এইদিন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তাদের পার্লামেন্টে বলেন, ‘পূর্ববঙ্গের সাড়ে সাত কোটি লোক তাদের স্বাধীনতার জন্য যে সংগ্রাম শুরু করেছেন, ভারত তাকে সাহায্য না করে পারে না। ভারত তাই সংগ্রামে সাহায্য করেই যাবে।’

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭