ইনসাইড পলিটিক্স

সাবধানে এগুতে চান জিএম কাদের!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/04/2019


Thumbnail

জাতীয় পার্টিব নেতৃত্ব নিজ দখলে রাখতে খুব সাবধানে এবং ধীর লয়ে এগুতে চান জাতীয় পার্টির কো-চেয়ারম্যান জিএম কাদের। এরশাদের অনুপস্থিতিতে জিএম কাদেরই জাপার চেয়ারম্যান হবেন এটা মোটামুটি নিশ্চিত। জাপা চেয়ারম্যান এইচএম এরশাদ শেষ পর্যন্ত এমন নির্দেশনাই দিয়েছেন। যে কারণে এরশাদের ভাই জিএম কাদের সবকিছু দেখে-শুনে-বুঝে পার্টির দায়িত্ব পালন করবেন। গত কয়েকদিন জিএম কাদের তার ঘনিষ্ঠজনদের এমনই আভাস দিয়েছেন। এই বয়সে এসে আর হোঁচট খেতে ইচ্ছুক নন তিনি।

একাধিক সূত্র জানায়, বর্তমানে জাপার একটি শক্তিশালী গ্রুপ কাজ করছে জিএম কাদেরের বিরুদ্ধে। বিশেষ করে বর্তমান মহাসচিব মশিউর রহমান রাঙ্গা জিএম কাদেরবিরোধী ভূমিকায় আছেন। আর এ প্রক্রিয়ায় যুক্ত আছেন জাপার প্রেসিডিয়ামের বেশ কয়েকজন প্রভাবশালী সদস্য। বিগত মন্ত্রিসভায় ছিলেন এমন দুজন সংসদ সদস্য জিএম কাদেরের নেতৃত্বকে অনেকটা চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছেন।  তাদের মতে, জিএম কাদের সরকার বিরোধী অবস্থানে আছেন। জাতীয় সংসদে সরকারের বিরুদ্ধে জোরালো ভূমিকা রাখতে চান তিনি। আর এতেই বিপত্তি সরকারঘেঁষা বেশ কয়েকজন সংসদ সদস্যের। যে কারণে কোনভাবেই জিএম কাদেরের নেতৃত্বকে তাঁরা ভাল চোখে দেখছেন না। ঐ গ্রুপটি জাতীয় সংসদের বিরোধী দলীয় উপনেতা বেগম রওশন এরশাদের নেতৃত্বকে সমর্থন করছেন। তারা চান এরশাদের অনুপস্থিতিতে বেগম রওশন এরশাদ জাপার নেতৃত্ব দিক।

এদিকে, জিএম কাদেরের সমর্থকরা ‘জাপার ক্যাপ্টেন’ হিসেবে তাকেই দেখতে চান, অন্য কাউকে নন। তাদের মতে, এরশাদের অনুপস্থিতিতে জিএম কাদেরই জাতীয় পার্টির নেতৃত্ব দেওয়ার জন্য যোগ্য। অন্য কারো গ্রহণযোগ্যতা নেই বলেও তারা মনে করেন। জিএম কাদের সমর্থিত রংপুর অঞ্চলের এক নেতা বাংলা ইনসাইডারের সাথে আলাপকালে জানান, স্যার (এরশাদ) মারা গেলে পার্টির নেতৃত্ব নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষ হতো। কে হবেন জাপার কর্ণধার এটা নিয়েই পার্টির মধ্যে ঘাপটি মেরে বসে আছে একটি মহল। ঐ মহলটি দীর্ঘদিন যাবতই হালুয়া-রুটির ভাগ খাওয়ার জন্য মাঝে-মধ্যেই জেগে ওঠে। জাপার জন্মের পর থেকেই এরা সক্রিয় এখনো তারা আরো বেশি সক্রিয়। রক্তক্ষয়ী সংঘর্ষ ঠেকানোর জন্যই স্যার (এরশাদ) জিএম কাদেরকে যোগ্য মনে করে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করেছেন। যাতে করে হালুয়া-রুটি খাওয়া মহলটি আর জাপাকে ছিনতাই করতে না পারে। তার মতে, জিএম কাদের খুব বিচক্ষণ রাজনীতিবীদ। বুঝে-শুনে কাজ করেন। রাজনৈতিক ও সামাজিক মহলে তাঁর আলাদা একটা গ্রহণযোগ্যতা রয়েছে। এমন মানুষকেই মানায় জাপার ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবে।

 

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭