ওয়ার্ল্ড ইনসাইড

ফিনল্যান্ডের নির্বাচনে বামপন্থীদের জয় ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/04/2019


Thumbnail

উত্তর ইউরোপের দেশ ফিনল্যান্ডের সাধারণ নির্বাচনে বিজয়ী হয়েছে দেশটির বামপন্থী রাজনৈতিক দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি। স্থানীয় সময় রবিবার অনুষ্ঠিত নির্বাচনে সর্বোচ্চ ১৭ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছে দলটি।

অ্যাসাঞ্জের কণ্ঠ থামিয়ে দিতে চায় ক্ষমতাশালীরা: চমস্কি

উইকিলিকস-এর অন্যতম প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের গ্রেপ্তারকে কলঙ্কজনক আখ্যা দিয়েছেন মার্কিন ভাষাতাত্ত্বিক ও রাজনীতি বিশ্লেষক নোম চমস্কি। তিনি বলেছেন, সাংবাদিকতার কণ্ঠরোধ করতেই তাকে গ্রেফতার করা হয়েছে। অ্যাসাঞ্জের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে ইতালির ফ্যাসিস্ট মুসোলিনি সরকার কর্তৃক অ্যান্তোনিও গ্রামসিকে কারাগারে নিক্ষেপের ঘটনার সঙ্গে তুলনা করে তিনি বলেছেন, তাকে চুপ করিয়ে দেওয়াটা ক্ষমতাশালীদের জন্য জরুরি ছিল।

প্রথমবার আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

প্রথমবারের মতো আকাশে উড়েছে বিশ্বের সবচেয়ে বড় বিমান। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মোহাভি মরুভূমি থেকে বিমানটি আকাশে পাখা মেলে। মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা প্রয়াত পল অ্যালেনের কোম্পানি স্ট্রাটোলঞ্চ এই বিমানটি তৈরি করেছে।

কাশ্মীরে আবারও হামলার শঙ্কা

জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে পুলওয়ামার মতোই হামলা হতে পারে বলে আশঙ্কা করছেন ভারতের গোয়েন্দারা। সে কারণে সেনা চলাচলে সতর্কতা জারি করা হয়েছে।

ট্রাম্পকে একহাত নিলেন ইলহান

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে দেশটির মুসলিম নারী আইনপ্রণেতা ইলহান ওমর বলেছেন, আমার মুখ কেউ বন্ধ রাখতে পারবে না। মুখ বন্ধ করে বসে থাকার জন্য কংগ্রেসের সদস্য হিসেবে নির্বাচিত হইনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক টুইটের জবাবে এসব কথা বলেন তিনি।

সুদানের সামরিক শাসককে সৌদি সমর্থন, সহায়তার ঘোষণা

সুদানের অন্তর্বর্তীকালীন সামরিক শাসকদের প্রতি সমর্থন জানিয়েছে সৌদি আরব। এক বিবৃতিতে সৌদি নেতৃবৃন্দ সুদানের জনগণ ও সামরিক পরিষদের প্রতি নিজেদের সমর্থনের কথা জানায়। পাশাপাশি সুদানি জনগণের জীবন ও সম্পদ সুরক্ষায় অন্তর্বর্তীকালীন সামরিক পরিষদ যেসব উদ্যোগ নিয়েছে, তার প্রতি রিয়াদ সমর্থন দিয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭