ওয়ার্ল্ড ইনসাইড

কোথায়, কীভাবে আছেন অ্যাসাঞ্জ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/04/2019


Thumbnail

লাখ লাখ মার্কিন গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। সারা পৃথিবীর মানুষ জানতে পেরেছিল লোকচক্ষুর আড়ালে কী করে বেড়াচ্ছে যুক্তরাষ্ট্র ও তাদের দোসররা। উইকিলিকসের প্রতিষ্ঠাতা সেই জুলিয়ান অ্যাসাঞ্জ এখন এমন এক কারাগারে আছেন যেখানে শুধু দুর্ধর্ষ সব সন্ত্রাসীদেরই বন্দি রাখা হয়।

যুক্তরাজ্যের আদালতে জুলিয়ান অ্যাসাঞ্জ দোষী সাব্যস্ত হয়েছেন খুবই সাধারণ একটি মামলায়। তার বিরুদ্ধে শুধুমাত্র জামিন শর্ত ভাঙার অভিযোগ এনেছিল দেশটির সরকার। অথচ তাকে বেলমার্শ নামক এক কুখ্যাত কারাগারে রাখা হয়েছে, যেটি ‘যুক্তরাজ্যের গুয়ানতানামো বে’ নামে বেশি পরিচিত। এই কারাগারে গ্যাংস্টার, সিরিয়াল কিলার ও মাদক চোরাচালানকারীদেরই কেবল রাখা হয়। সংবাদমাধ্যম আর মানবাধিকার সংস্থাগুলো তো বটেই, খোদ ব্রিটিশ কর্তৃপক্ষের বিভিন্ন প্রতিবেদনেও এই কারাগারটির ভয়ঙ্কর হিসেবে উল্লেখ করা হয়েছে। এই বেলমার্শ কারাগারে অ্যাসাঞ্জকে রাখায় তার স্বাস্থ্য ও মানসিক অবস্থা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

মানবাধিকার সংগঠন কেজ জানাচ্ছে, বেলমার্শের কারাবিধি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে করে বন্দিদের যথাসম্ভব অপমান ও অপদস্থ করা যায়। ফলে জুলিয়ান অ্যাসাঞ্জের সঙ্গে এখন কী করা হচ্ছে তা খুব সহজেই অনুমান করা যায়।

বছর তিনেক আগে ব্রিটেনের শীর্ষ কারা পরিদর্শকদের একটি দল বেলমার্শ পরিদর্শন করে জানিয়েছিলেন, সেখানে এমন সব আক্রমণাত্মক বিদেশি অপরাধী রয়েছে, যাদের কাছ থেকে অন্য কয়েদিরাও আক্রান্ত হতে পারে। বিজনেস ইনসাইডারের বলছে, বেলমার্শে ‘উচ্চ নিরাপত্তা ইউনিট’নামে একটি একটি সেল আছে যেখানে বন্দিদের কঠোর জিজ্ঞাসাবাদের কবলে পড়তে হয়। সেখানে তাদের আত্মপক্ষ সমর্থনের কোনও সুযোগই থাকে না।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বলছে, এটা নিশ্চিতভাবেই বলা যায় যে, অ্যাসাঞ্জ ওই কারাগারে প্রয়োজনীয় চিকিৎসা সুবিধাটুকুও পাবেন না। তবে তিনি সেখানে তীব্র মানসিক অশান্তিতে থাকার মধ্যেও শিক্ষা, কর্মশালা, জিম আর লাইব্রেরিতে বই পড়ার সুযোগ পাচ্ছেন। এ যেন গরু মেরে জুতা দানেরই এক বাস্তব উদাহরণ।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭