ওয়ার্ল্ড ইনসাইড

ইয়েমেনে ডোনাল্ড ট্রাম্পসহ ৬২ জনের বিচার শুরু ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2019


Thumbnail

ইয়েমেনের সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের প্রধান সালিহ সামাদকে হত্যার অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ ৬২ জনের বিচার শুরু হয়েছে। এ মামলায় এ পর্যন্ত ১০ জনকে আটক করা সম্ভব হয়েছে। হত্যাকাণ্ডে ট্রাম্পসহ অন্তত ৪৭ জন বিদেশির নাম এসেছে। ২০১৮ সালের ২৩ এপ্রিল হুদায়দায় সালিহ সামাদকে বহনকারী গাড়িতে বিদেশি আগ্রাসী বাহিনী হামলা চালায়। এতে সামাদ ও তার কয়েক জন সঙ্গী প্রাণ হারান।

মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের প্রমাণ হাজির মুলারের

বরার্ট মুলারের বহুল প্রতীক্ষিত তদন্ত প্রতিবেদনে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ মিলেছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার  ২৩ মাসের তদন্ত শেষে এ সংক্রান্ত  প্রতিবেদন জনসম্মুখে আনা হয়। মুলারের অনুসন্ধান অনুযায়ী, মার্কিন নির্বাচনে হিলারি ক্লিনটনকে পরাজিত করে লাভবান হতে চেয়েছিল রাশিয়া।

পাকিস্তানের অর্থমন্ত্রী আসাদের পদত্যাগ

পাকিস্তানের মন্ত্রিসভায় রদবদলের খবরের মধ্যেই দেশটির অর্থমন্ত্রী আসাদ ওমর পদত্যাগ করেছেন। টুইটারে পদত্যাগের বার্তায় তিনি বলেন, মন্ত্রিসভায় নিজের পদে না থাকার ব্যাপারে প্রধানমন্ত্রী ইমরান খান তাকে অনুমতি দিয়েছেন। আসাদ ওমর বলেন, মন্ত্রিসভায় রদবদলে প্রধানমন্ত্রী আমাকে জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্ব নিতে বলেছেন। কিন্তু মন্ত্রিসভার কোনো পদে না থাকার ব্যাপারে তিনি আমাকে সম্মতি দিয়েছেন।

নতুন কৌশলগত অস্ত্র পরীক্ষা উ. কোরিয়ার

নতুন একটি ‘কৌশলগত নিয়ন্ত্রিত অস্ত্র’ (টেকটিক্যাল গাইডেড উইপন) পরীক্ষা করার কথা জানিয়েছে পরমাণু শক্তিধর রাষ্ট্র উত্তর কোরিয়া। অস্ত্রটিতে ওয়ারহেড যুক্ত ছিল বলে জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির সর্বোচ্চ নেতা কিম জং-উনের তদারকিতেই এ পরীক্ষা চালানো হয়। এ পরীক্ষা  চালানোর কয়েক ঘণ্টা পরই উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু আলোচনা থেকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে সরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে।

ভারতে নারী প্রার্থী দিতে দ্বিধায় প্রধান দলগুলো

ভারতে দেড়মাসের নির্বাচনী যজ্ঞে নারী ভোটারদের উপস্থিতি সংখ্যার দিক থেকে জোরদার হলেও প্রার্থীদের ক্ষেত্রে বিষয়টি চোখে পড়ার মতোই দুর্বল। প্রধান দলগুলো নির্বাচনের আগে নারীদের নিরাপত্তা বা আইনসভাগুলোতে তাদের উপস্থিতি নিয়ে নানামুখী প্রতিশ্রুতি দেয়। তবে কাজের কাজ কিছুই হয় না। নারী ইস্যুগুলো পড়ে থাকে পরবর্তী নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুতির পয়েন্ট বাড়ানোর অপেক্ষায়।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭