ইনসাইড গ্রাউন্ড

ব্যালন ডি’অর: সিংহাসন পুনরুদ্ধারের পথে মেসি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/04/2019


Thumbnail

গত তিন বছরে ব্যক্তিগত পুরষ্কার উঠেনি লিওনেল মেসির হাতে। অথচ এর আগে টানা পাঁচবারের বর্ষসেরা ফুটবলার ছিলেন তিনি। হারানো সিংহাসন ফিরে পেতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন তিনি। তাই চলতি মৌসুমের শুরু থেকে এপর্যন্ত চোখ দুর্দান্ত পারফরম্যান্স করেছেন আর্জেন্টাইন সুপারস্টার। একক পারফরম্যান্সে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়েছেন বার্সেলোনাকে।

টানা দশ বছর রাজত্ব্ করেছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু দু’জনকে পেছনে ফেলে গত বছর বর্ষসেরা ফুটবলার হন লুকা মদ্রিচ। কিন্তু এবার মৌসুমের শুরু থেকে লড়াইয়ে ছিলেন মেসি ও রোনালদো। কিন্তু গত মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয় সিআরসেভেনের জুভেন্টাস। তাই এবার ব্যালন ডি’অরসহ প্রায় সকল পুরষ্কার জেতার লড়াইয়ে এককভাবে এগিয়ে আছেন বার্সেলোনার প্রাণ ভোমরা। স্প্যানিশ গণমাধ্যম মার্কা তাদের প্রতিবেদনে বলেছে, স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা এবং ট্রেবল জয়ের সুযোগসহ বেশ কিছু কারণে বর্ষসেরা পুরষ্কার জেতার পথে এককভাবে এগিয়ে আছেন মেসি।

গোল্ডেন ‘শু’র লড়াই: পিএসজি তারকা কিলিয়ান এমবাপ্পে, লিগ ওয়ানে অলৌকিক কিছু না করলে এবার গোল্ডেন ‘শু’ লিওনেল মেসি জিতছেন এটা প্রায় নিশ্চিত। লা লিগায় ৩৩ গোল করে, ইউরোপের সেরা পাঁচ লিগের সর্বোচ্চ গোলদাতা তালিকার সবার ওপরে আছেন মেসি। আর দ্বিতীয়স্থান থাকা বিশ্বকাপ জয়ী ফরাসি তারকার গোল ২৭টি।

একক লড়াই: উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল নিশ্চিত করেছে ফেভারিট বার্সেলোনা। জুভেন্টাসের বিদায়ে, বাদ পড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদোও। একমাত্র মহাতারকা হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের পথে আছেন মেসি। সঙ্গে ব্যালন ডি’অর জয়ের লড়াই বাকিদের তুলনায় অনেক এগিয়ে আছেন আর্জেন্টাইন অধিনায়ক।

ট্রেবল জয়ের সুযোগ: চলতি মৌসুমে তিন শিরোপা জয়ের লড়াইয়ে আছে বার্সেলোনা। এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে স্প্যানিশ লা লিগার শিরোপা। রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে কোপা ডেল রে’ ফাইনালে উঠেছে অনেক আগে। আর নিশ্চিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সেমি। তৃতীয়বারের মতো ট্রেবল জয়ের সুযোগ রয়েছে বার্সেলোনার। আর যদি তিন শিরোপা ঘরে তুলতে পারলে, ব্যালন ডি’অর মেসির হাতে উঠবে, এটা নিশ্চিত।

বড় ম্যাচের নির্ণায়ক: চলতি মৌসুমে বার্সেলোনা যত বড় ম্যাচ জিতেছে সবগুলোতে অবদান রেখেছেন লিওনেল মেসি। এছাড়া ছোট দলগুলোর বিপক্ষে বার্সা যখন পরাজয়ের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তখন জ্বলে উঠে ম্যাচ জিতিয়েছেন তিনি। এর সর্বশেষ শিকার হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দ্বিতীয় লেগে ম্যানইউর বিপক্ষে জোড়া গোল করেন মেসি।

চ্যাম্পিয়ন্স লিগের সেরা গোলদাতা: ১০ গোল করে চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতার শীর্ষে আছেন লিওনেল মেসি। সুযোগ আছে প্রতিযোগিতায় এক মৌসুমের সর্বোচ্চ গোলের ব্যক্তিগত রেকর্ড ভাঙার। ১৭ গোল করে ২০১৩-১৪ মৌসুমে এই রেকর্ড গড়েছিলেন মেসি’র এক সময়ের সতীর্থ রোনালদিনহো। এছাড়া নিজের রেকর্ড ভাঙারও সুযোগ রয়েছে। ২০১১-১২ মৌসুমে মেসির গোল ছিলো ১৪টি।

আর্জেন্টিনা ওয়াইল্ড কার্ড: যদি কোন কারণে বার্সেলোনা ট্রেবল জিততে না পারে, এরপরও আরো একটি শিরোপা জয়ের সুযোগ থাকছে লিওনেল মেসির। এ বছর জুন-জুলাইতে ব্রাজিলে বসছে কোপা আমেরিকা কাপ। রাশিয়া বিশ্বকাপের পর দীর্ঘদিন বিশ্রাম নিয়ে আবারো আর্জেন্টিনার জার্সিতে ফিরেছেন তিনি। আর্জেন্টিনার হয়ে মহাদেশীয় টুর্নামেন্টের শিরোপা জিতলে, ব্যালন ডি’অর জয়ের পথে আরো এগিয়ে যাবেন বার্সেলোনার সুপারস্টার।

 

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭