ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে স্পটলাইট: চমকে দিতে পারে গাপটিল-লাথাম জুটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/04/2019


Thumbnail

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডের শুরু হবে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর আসর বিশ্বকাপ। রণকৌশল ঠিক করার সঙ্গে সঙ্গে নিজেদের শক্তিমত্তা পরখ করে নিচ্ছে অংশগ্রহণকারী দশটি দল। একই সঙ্গে চলছে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ইনসাইডার-এর বিশেষ আয়োজন, বিশ্বকাপে, বিশ্ব কাঁপে…। কাউন্ট ডাউন স্টোরিতে এবার থাকছে বিশ্বকাপের বিশাল মঞ্চে কোন কোন তারকা ক্রিকেটার থাকবেন স্পটলাইটে। এবার থাকছে বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ড। আজ থাকছেন প্রথমবার বিশ্বকাপ খেলতে যাওয়া দুই কিউই ব্যাটসম্যান টম লাথাম ও মার্টিন গাপটিল।

দ্রুত রান তোলাই মার্টিন গাপটিলের দায়িত্ব: ইনিংসের শুরুতে পাওয়ার প্লে’র প্রথম দশ ওভার কাজে লাগাতে বেশ পারদর্শী মার্টিন গাপটিল। পারলে ইনিংসের প্রথম বল থেকে পাওয়ার হিটিং করেন তিনি। এজন্য ওয়ানডে ক্রিকেটে তাঁর স্ট্রাইক রেট নব্বইয়ের কাছাকাছি।

ডানহাতি এই ব্যাটসম্যানকে বলা হয় বড় ম্যাচের ক্রিকেটাররা। নিউজিল্যান্ডের বড় ম্যাাচগুলোতে জ্বলে উঠে তাঁর ব্যাট। যেমন জ্বলে উঠেছিলো ২০১৫ সালের বিশ্বকাপে। তাঁর ব্যাটিং নৈপুন্যে প্রথমবারের মতো ফাইনালে খেলে নিউজিল্যান্ড। গত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহক ছিলেন তিনি। ৯ ম্যাচে দুটি সেঞ্চুরিসহ ৫৪৭ রান করেছিলেন গাপটিল। এছাড়া ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসও এসে ছিলো তাঁর ব্যাট থেকে।

তিনি নিউজিল্যান্ড এবং বিশ্বকাপ, উভয়ের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান। বিশ্বকাপের ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর মার্টিন গাপটিলের। এছাড়া ওয়ানডে ক্রিকেটের দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড তাঁর দখলে।

ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ ব্যক্তিগত রান (সেরা পাঁচ):

রান

ব্যাটসম্যান

দেশ

প্রতিপক্ষ

২৬৪

রোহিত শর্মা

ভারত

শ্রীলংকা

২৩৭*

মার্টিন গাপটিল

নিউজিল্যান্ড

ওয়েস্ট ইন্ডিজ

২১৯

বীরেন্দ্র শেওয়াগ

ভারত

ওয়েস্ট ইন্ডিজ

২১৫

ক্রিস গেইল

ওয়েস্ট ইন্ডিজ

জিম্বাবুয়ে

২০৯

রোহিত শর্মা

ভারত

অস্ট্রেলিয়া

 

এছাড়া নিউজিল্যান্ডের টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রহক তিনি। ২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ব্রেন্ডন ম্যাককালামকে পেছনে ফেলেন তিনি। ৭১ ম্যাচে ২ হাজার ১৪০ রান করে শীর্ষে ছিলেন সাবেক কিউই অধিনায়ক। কিন্তু বর্তমানে ২ হাজার ২৭২ রান নিয়ে সবার ওপরে আছেন গাপটিল। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরি রয়েছে তাঁর।

এ পর্যন্ত ১৬৯ ওয়ানডে খেলেছেন এই ওপেনার। একটি ডাবল সেঞ্চুরি, ১৬টি সেঞ্চুরি ও ৩৪টি হাফসেঞ্চুরিতে তাঁর মোট রান ৬ হাজার ৬৪০। গত বিশ্বকাপের মতো এবারও প্রতিপক্ষ বোলারদের আতঙ্কের কারণ হতে পারেন মার্টিন গাপটিল।

নতুন প্রজন্মের সেরা ক্রিকেটার টম লাথাম: বাবা রড লাথামের মতোও টম লাথামও উইকেটরক্ষক ব্যাটসম্যান। নিয়মিত উইকেটরক্ষক লুক রনচির বিকল্প হিসেবে ২০১৫ বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন তিনি। লাইনআপের যেকোন স্থানে ব্যাটিং করতে পারদর্শী টম লাথাম। কেইন উইলিয়ামসনের পরিবর্তে কিউইদের অধিনায়কত্ব করেন তিনি।

২০১০ সালে প্রথম শ্রেনীর ক্রিকেটে অভিষেক হয় তাঁর। সে বছর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিউজিল্যান্ডের অধিনায়ক ছিলেন তিনি। দু’বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে তাঁর ব্যাট থেকে আসে ২৪ রান। একই বছর জুলাইতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষিক্ত হন বাঁহাতি এই ব্যাটসম্যান। আর ২০১৪ সালে ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তাঁর।

২০১৬ সালে অনন্য এক কীর্তি গড়েন তিনি। ভারতের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে ইনিংসের শুরু থেকে শেষ পর্যন্ত ব্যাটিং করে অপরাজিত থেকে মাঠ ছাড়েন লাথাম। ওয়ানডে ক্রিকেটে এর আগে এমন কীর্তি গড়েছিলেন মাত্র নয়জন। নিউজিল্যান্ডের প্রথম এবং সব মিলিয়ে দশম ক্রিকেটার হিসেবে এই কীর্তিতে নাম লেখান তিনি।

আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপকে সামনে রেখে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ওয়ানডে ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন আইপিএল নিয়ে ব্যস্ত থাকায় অধিনায়ক করা হয়েছে টস লাথামকে।

এ পর্যন্ত নিউজিল্যান্ডের জার্সিতে ৮৫ ম্যাচে, চারটি সেঞ্চুরি ও ১৪টি হাফসেঞ্চুরিতে ২ হাজার ৮৮০ রান করেছেন তিনি। আসন্ন বিশ্বকাপে টম লাথাম হতে পারেন নিউজিল্যান্ডের নায়ক।

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭