ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় হামলার কথা জানতো পুলিশ আর বিদেশি গোয়েন্দা সংস্থা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2019


Thumbnail

শ্রীলঙ্কায় হামলার বিষয়ে আগে থেকেই জানতো দেশটির পুলিশ এবং বিদেশি একটি গোয়েন্দা সংস্থা। অন্তত ১০ দিন আগেই পুলিশের পক্ষ থেকে দেশটির শীর্ষ কর্মকর্তাদের সতর্ক করা হয়েছিল বলেও দাবি করা হচ্ছে। বার্তা সংস্থা এএফপি বলছে, গত ১১ এপ্রিল শীর্ষ কর্মকর্তাদের কাছে লঙ্কান পুলিশ প্রধান পুজুথ জয়াসুন্দরা সতর্কবার্তা পাঠিয়েছিলেন।

ওই বার্তায় বলা হয়েছিল যে, একটি বিদেশি গোয়েন্দা সংস্থা প্রতিবেদন পাঠিয়েছে। সেখানে বলা হয়েছে, উগ্রপন্থী মুসলিম গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) শ্রীলঙ্কার প্রধান গির্জাগুলোয় আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে। কলম্বোয় ভারতীয় হাইকমিশনেও হামলার পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছিলেন পুলিশ প্রধান।

বিদেশি গোয়ান্দা সংস্থাটি কারা সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে যে, এটি ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ হতে পারে। বিশ্লেষকরা বলছেন যে, শ্রীলঙ্কার রাজনীতি এবং সার্বিক পরিস্থিতির ওপর সবসময়ই নজর রাখে ভারত। এ কারণে এই হামলার বিষয়েও তাদের গোয়ান্দা সংস্থা ‘র’ আগে থেকেই তথ্য পেয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, আজ রোববার শ্রীলঙ্কায় একের পর এক সিরিজ হামলা চালানো হয়।  খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব ইস্টার সানডে উপলক্ষে গির্জাগুলোতে বিশেষ প্রার্থনা চলছিল। এই প্রার্থনার সময়ই হামলা হয়। এছাড়া অন্তত তিনিটি পাঁচ তারকা হোটেলেও হামলা চালানো হয়। এসব হামলায় অন্তত ১৫৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অন্তত চার শতাধিক মানুষ। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিক রয়েছে বলে জানা গেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭