ইনসাইড গ্রাউন্ড

বঙ্গমাতা গোল্ডকাপ: দলগুলোর পরিচিতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2019


Thumbnail

বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে মেয়েদের আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট। বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপের মাঠের লড়াই শুরু হবে আগামীকাল (২২ এপ্রিল)। স্বাগতিক বাংলাদেশের জন্য লাওস ও মঙ্গোলিয়া অচেনা প্রতিপক্ষ। কিন্তু সংযুক্ত আরব আমিরাত, কিরগিজস্তান ও তাজিকিস্তানকে বিভিন্ন বয়সভিত্তিক টুর্নামেন্ট হারিয়েছে বাংলার মেয়েরা। তাই শিরোপার দিকে নজর রয়েছে মৌসুমী-কৃষ্ণদের।

টুর্নামেন্টে খেলতে সবার আগে শুক্রবার ঢাকায় এসেছে তাজিকিস্তান। শনিবার পৌঁচ্ছেছে লাওস, মঙ্গোলিয়া ও সংযুক্ত আরব আমিরাত। আর আজ (রোববার) এসেছে কিরগিজস্তান। ছয় দলের মধ্যে ফিফা র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে পিছিয়ে আছে বাংলাদেশ।

জেনে নেবে অংশ গ্রহণকারি ছয় দলের সংক্ষিপ্ত পরিচিতি:  

মঙ্গোলিয়া (র‌্যাঙ্কিং: ১১৮)

গত বছর মেয়েদের প্রথম জয় পায় মঙ্গোলিয়া। নর্দান মারিয়ানা আইল্যান্ডকে ৩-২ গোলে হারায় তারা। আর এ বছর শুরতে এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে প্রথমবারের মতো অংশ নেয় তারা। প্রথম ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে ১৮-০ গোলের হারলেও ১-০ গোলে হংকংয়ের বিপক্ষে জয় পায় মঙ্গোলিয়া।

লাওস (র‌্যাঙ্কিংয়ের বাইরে)

২০০৭ সালে মেয়েদের ফুটবল শুরু করে লাওস। আসিয়ান চ্যাম্পিয়নশিপে দু’বার সেমিফাইনাল খেলেছে তারা। এছাড়া সাউথইস্ট এশিয়ান গেসমেও দু’বার শেষ চারে খেলেছে তারা। আর এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপ বাছাইয়ে নিজেদের গ্রুপে তৃতীয় হয়েছে লাওস।

তাজিকিস্তান (র‌্যাঙ্কিং: ১২৬)

গত বছর থেকে নিয়মিত ভাবে আন্তর্জাতিক ম্যাচ খেলছে তাজিকিস্তানের মেয়েদের জাতীয় দল। তবে বয়সভিত্তিক পর্যায়ে তাজিকরা বাংলাদেশের চেনা প্রতিপক্ষ। ২০১৬ সালে তাদের মাটিতে অনূর্ধ্ব-১৪ এএফসি রিজিওনাল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিলো বাংলাদেশ। আর সর্বশেষ এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাইয়ে ৫-১ গোলের জয় পেয়েছিলো বাংলাদেশ।

সংযুক্ত আরব আমিরাত (র‌্যাঙ্কিং: ৯৮)

২০০৯ সালে প্রথমবারের মতো মেয়েদের জাতীয় দল গঠন করে সংযুক্ত আরব আমিরাত। পরের দুই বছর ওয়েস্ট এশিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে দলটি। তবে বয়সভিত্তিক টুর্নামেন্ট গুলোতে নিজেদের তুলে ধরতে পারছে না তারা। এএফসি অনূর্ধ্ব-১৬ বাছাইয়ে বাংলাদেশের কাছে বড় ব্যবধানে হেরেছে দু’বার।

কিরগিজস্তান (র‌্যাঙ্কিংয়ের বাইরে)

২০১০ সালে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে কিরগিজস্তান। এএফসি টুর্নামেন্টের বাইরে ম্যাচ খেলে না দলটি। তবে গত এএফসি অনূর্ধ্ব-১৯ বাছাইয়ে গ্রুপ রানার্স-আপ হয়েও পরের রাউন্ডে যাওয়া হয়নি তাদের। 

বাংলাদেশ (র‌্যাঙ্কিং ১২৭)

২০০৫ সালে বাংলাদেশে শুরু হয় মেয়েদের ফুটবল। অনেক কঠিন পথ পাড়ি দিয়ে গত পাঁচ বছর ধরে নিয়মিত সাফল্য পাচ্ছে বাংলার মেয়েরা। নেপালে অনূর্ধ্ব-১৪ এএফসি রিজিওনাল চ্যাম্পিয়নশিপের জয়ের মধ্য দিয়ে প্রথম শিরোপা আসে ২০১৪ সালে। এই ধারাবাহিকতায় অনূর্ধ্ব-১৬ দল এএফসি চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে নাম লেখায় মূল পর্বে।

গত বছর ধরা দেয় সাফ শিরোপা। অনূর্ধ্ব-১৫ দলের পর একই বছর ভুটানে অনূর্ধ্ব-১৮ দলের মেয়েরা উৎসব করে সাফ জয়ের। এ বছরের শুরুতে টানা দ্বিতীয়বারের মতো এএএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। এবার মিশন ঘরের মাঠে বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক টুর্নামেন্ট। প্রথম আসরে শিরোপা ঘরে তুলতে মরিয়া গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা।

আগামীকাল (২২ এপ্রিল) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী ম্যাচে সন্ধ্যা ৬টায় সংযুক্ত আরব আমিরাতে মুখোমুখি হবে বাংলাদেশ। এরপর ২৬ এপ্রিল গ্রুপের দ্বিতীয় ও শেষ ম্যাচে কিরগিজস্তানের বিপক্ষে খেলবে লাল-সবুজরা। টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল ২৯ ও ৩০ এপ্রিল। ফাইনাল ৩ মে।

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭