ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় হামলার পেছনে মুসলিম জঙ্গিগোষ্ঠী নাকি অন্য কেউ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/04/2019


Thumbnail

শ্রীলঙ্কায় সিরিজ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। তবে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হচ্ছে যে, উগ্রপন্থী মুসলিম গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) এই হামলায় জড়িত থাকতে পারে। একটি বিদেশি গোয়েন্দা সংস্থা বেশ কিছুদিন আগেই আত্মঘাতী হামলার বিষয়ে শ্রীলঙ্কা পুলিশকে প্রতিবেদন দিয়েছিল বলেও দাবি করা হচ্ছে। প্রশ্ন হলো, নৃশংস এই হামলায় আসলেই কি মুসলিম জঙ্গি গোষ্ঠী দায়ী? নাকি এর পেছনে জড়িয়ে আছে অন্য কোনো রহস্য?

শ্রীলঙ্কায় বহু বছর ধরেই সিংহলিজ বৌদ্ধ এবং তামিল হিন্দুদের মধ্যে সহিংস ঘটনা ঘটেছে। মুসলিমরাও সেখানে হামলার স্বীকার হয়েছে। কিন্তু সংখ্যালঘু খ্রিস্টানরা দেশটিতে হামলার লক্ষবস্তু কমই হয়েছে। ১৯৯৫ সালে গৃহযুদ্ধের সময় এক হামলায় ১৪৭ জন খ্রিস্টান ধর্মাবলম্বী নিহত হয়েছিল। তারপর এবারই প্রথম খ্রিস্টানদের ওপর ব্যাপক আকারে নৃশংস হামলার ঘটনা ঘটলো। বিশ্বজুড়ে অন্যসব হামলার মতো এই হামলায়ও সন্দেহের তীর মুসলিম উগ্রপন্থীদের দিকেই যাচ্ছে। কিন্তু সম্ভাব্য হামলাকারী হিসেবে আরও কয়েকটি গোষ্ঠীকে সন্দেহের তালিকায় রাখছেন বিশ্লেষকরা। এই যেমন তামিল বিচ্ছিন্নতাবাদীরা এক সময় শ্রীলঙ্কাজুড়ে অনেক হামলা চালিয়েছে। এই গোষ্ঠীটি আবার নতুন করে সহিংস হয়ে উঠছে কিনা, কিংবা আজকের হামলায় তাদের যোগসাজশ রয়েছে কিনা সে বিষয়ে প্রশ্ন উঠছে।

দ্বিতীয় আরেকটি বিষয় হলো, একটা সময় বৌদ্ধ ধর্মাবলম্বীদের শান্তিপ্রিয় হিসেবেই জানতো বিশ্ববাসী। কিন্তু মিয়ানমারে সংখ্যালঘু মুসলিমদের ওপর তাদের তাণ্ডব বৌদ্ধদের সম্পর্কে অনেকের ধারণাই পাল্টে দিয়েছে। শ্রীলঙ্কার সংখ্যালঘু বৌদ্ধরা জাতি বিদ্বেষী হয়েই এই হামলা চালালো কিনা সে সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আজকের হামলাটি আরও ভয়াবহ কোনো হামলার রিহার্সেল কিনা সে আতঙ্কও দানা বাঁধতে শুরু করেছে। আল কায়েদা কিংবা আইএস এর তাণ্ডব বিশ্ববাসী দেখেছে। আজকের হামলাটির মধ্য দিয়ে নতুন কোনো জঙ্গি গোষ্ঠীর আত্মপ্রকাশ ঘটলো কিনা সে বিষয়টিও ভাবিয়ে তুলছে নিরাপত্তা বিশ্লেষকদের।

অনেকে আবার বলছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পরে আইএসসহ চরমপন্থি অনেক গোষ্ঠীই এর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল। তাই এই গোষ্ঠীগুলোর সংশ্লিষ্টতাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিন্তু একটা বিষয় পরিষ্কার যে, কোনো গোষ্ঠী অনেক সময় ধরে পরিকল্পনা করেই এই হামলাটি চালিয়েছে। কারণ শ্রীলঙ্কার রাজধানী কলম্বো এবং এর নিকটবর্তী এলাকার অন্তত আটটি স্থানে হামলা চালানো হয়েছে। হামলাকারীরা দেশের প্রথম সারির কয়েকটি গির্জাকে লক্ষবস্তু বানিয়েছে। সুরক্ষিত ফাইভস্টার তিনটি হোটেলেও সিরিজ হামলা চালানো হয়েছে। এই হামলার ব্যাপকতা থেকে এটা নিশ্চিতভাবেই বলা যাচ্ছে যে, দীর্ঘ পরিকল্পনা এবং ব্যাপক প্রস্তুতির পরই এই হামলা চালানো হয়েছে।  

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭