ওয়ার্ল্ড ইনসাইড

অবশেষে অরিন্দম কহিল বিষাদে…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2019


Thumbnail

ডাক্তার আসিবার পূর্বেই রোগী মারা গেল কিংবা ডাকাত পালানোর পর পুলিশ এলো। এই কথাগুলো বা কৌতুকগুলো আমরা তখনই করি যখন সময়মতো কোনো ব্যবস্থা নিতে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও ঠিক এই কৌতুকগুলোই করা হচ্ছে। শ্রীলঙ্কায় যে ব্যাপক আকারে হামলা চালানো হলো এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সময়মতো কোনো সতর্কতাই জারি করেনি। বরং তারা বাংলাদেশে ভ্রমণের বিষয়ে সতর্ক থাকতে বলেছিল। 

শ্রীলঙ্কায় তাণ্ডব চলার পরে অবশেষে যুক্তরাষ্ট্র শ্রীলঙ্কায় ভ্রমণ সতর্কতা জারি করেছে। তারা এখন বলছে যে, শ্রীলঙ্কায় ভ্রমণের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। দেশটিতে বড় ধরণের হামলার আশঙ্কাও প্রকাশ করেছে তারা। অথচ এর আগে এ নিয়ে তাদের কোনো মাথাব্যাথাই ছিল না।

যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের ক্ষেত্রে ভ্রমণ সতর্কতা জারি করে থাকে। মার্কিন ট্রাভেল অ্যালার্টের চারটি স্তর। এরমধ্যে একটি হলো ‘নরমাল প্রিকশন’। দ্বিতীয়টি ‘ইনক্রিজড প্রিকশন’। এর পরেরটি হলো ‘রিকনসিডার ইওর ট্রাভেল’। আর চূড়ান্ত ধাপটি হলো ‘ডোন্ট ট্রাভেল’। শ্রীলঙ্কায় ভ্রমনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো সতর্কতাই ছিল না। অথচ বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে গত ৯ এপ্রিল তারা ইনক্রিজড প্রিকশন অ্যালার্ট জারি করে। এটা নিয়ে তখনই নানা প্রশ্ন উঠেছিল। সতর্কতা জারি করলেও যুক্তরাষ্ট্র এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্যই দিতে পারেনি।

সঠিক সময়ে এবং সুনির্দিষ্টভাবে কোনো তথ্য না দিতে পারার কারণে এখন যুক্তরাষ্ট্রের এই ট্রাভেল অ্যালার্ট নিয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছে। কোনো ঘটনা ঘটে যাওয়ার পর সতর্কতা জারির মানেটা কি তা নিয়ে প্রশ্ন তুলছেন সবাই।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭