ওয়ার্ল্ড ইনসাইড

নির্বিবাদী দেশগুলোই কেন হামলার লক্ষ্যবস্তু?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2019


Thumbnail

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার মাত্র ৩৫ দিন পর শ্রীলঙ্কায় আরেকটি হামলা চালানো হলো। পরপর দুটি নৃশংস হামলার ঘটনায় গোটা বিশ্ব স্তব্ধ হয়ে পড়েছে। পৃথিবীর দুই প্রান্তের দুই দেশে এই হামলা চালানো হলেও দুটি ঘটনার মধ্যেই রয়েছে অদ্ভুত মিল। নিউজিল্যান্ডে হামলা চালানো হয়েছিল মসজিদে। আর শ্রীলঙ্কায় লক্ষবস্তু ছিল গির্জা। দুটি ঘটনাতেই মূল টার্গেট ছিল নিরীহ-নিরস্ত্র ধর্মপ্রাণ মানুষ। আর এমন দুটি দেশে এই সন্ত্রাসী হামলা হলো যারা কিনা কোনো বিরোধ বা জটিলতার মধ্যে জড়ায় না। দুটি দেশই নিরিবিলি। তাহলে কেন এই দেশগুলোকেই লক্ষ্যবস্তু বানানো হচ্ছে?

একটা সময় দেখা যেত যে, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মতো দেশগুলোই সন্ত্রাসীদের মূল টার্গেট হতো। বিভিন্ন দেশে হস্তক্ষেপ করার কারণেই হোক কিংবা সৈন্য পাঠানোর প্রতিশোধ হিসেবেই হোক এই দেশগুলোতে একাধিকবার হামলার ঘটনা ঘটেছে। কিন্তু নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা কোনো দেশের অভ্যন্তরীণ ইসুতেই হস্তক্ষেপ করে না। বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ দেশগুলোর একটি হলো নিউজিল্যান্ড। যুক্তরাষ্ট্র যেখানে সবসময়ই সন্ত্রাসীদের ভয়ে তটস্থ থাকে এবং বিভিন্ন বিধি-নিষেধ জারি করে রাখে। অথচ নিউজিল্যান্ড এতটাই নির্ঝঞ্ঝাট আর নিরিবিলি যে, দেশটিতে কেউ প্রবেশ করলে তার পাসপোর্টটাও চেক করা হয় না। রাত-বিরাতে যেখানে ইচ্ছা পর্যটকরা ঘুরে বেড়ায় কোনো আতংক ছাড়াই। শ্রীলঙ্কা এতটা নিরাপদ দেশ না হলেও তারাও অনেকটাই শান্তিপূর্ণ। লঙ্কানদের বৈদেশিক নীতিও শান্তিপূর্ণ। তারা কখনোই অন্য কোনো দেশের বিষয়ে নাক গলায় না। গৃহযুদ্ধ পরবর্তী সময়ে শ্রীলঙ্কা পর্যটকদের স্বর্গরাজ্য হয়ে উঠেছিল। শান্তিপূর্ণ এই দেশটিকেই কেন বেছে নিল সন্ত্রাসীরা?

বিশ্লেষকরা বলছেন, প্রায় সব দেশই সন্ত্রাসী হামলার বিষয়ে এখন সজাগ এবং কঠোর নিরাপত্তা অবলম্বন করে। হয়তো একারণেই সন্ত্রাসী গোষ্ঠীগুলো এবং এদের মদদদাতারা হামলার লক্ষ্যবস্তু হিসেবে এমন সব দেশকে বেছে নিচ্ছে যেখানে সাধারণত হামলার ঘটনা ঘটে না।

আরেকটি বিষয় হলো, এই হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। আইএস বা অন্য জঙ্গিগোষ্ঠীগুলো হামলার পরপরই এর দায় স্বীকার করে নেয়। কিন্তু শ্রীলঙ্কার ক্ষেত্রে তেমনটা ঘটেনি। এজন্যই সন্দেহ আরও দানা বাঁধছে যে, এই হামলার পেছনে কী জড়িয়ে আছে অন্য কোনো উদ্দেশ্য? সন্ত্রাসী হামলার মোড়কে কোনো আন্তর্জাতিক মহল কি নতুন কোনো ষড়যন্ত্রের নকশা কাটছে? নাকি এর পেছনে জড়িয়ে আছে অন্য কোনো রহস্য, যেটা স্পষ্ট হতে পেরিয়ে যাবে আরও দীর্ঘ সময়?

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭