ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার ইসলামী জঙ্গিগোষ্ঠীর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/04/2019


Thumbnail

শ্রীলঙ্কায় একের পর এক চালানো বোমা হামলায় সাতজন আত্মঘাতী হামলাকারী অংশ নিয়েছিলেন। স্থানীয় উগ্রপন্থী ইসলামি দল সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে। সন্ত্রাসী এই গোষ্ঠীর নাম জামাত আল তৌহিদ আল ওয়াতানিয়া। আন্তর্জাতিক কোনো গোষ্ঠী তাদের সহায়তা করেছে কি না, এ ব্যাপারে তদন্ত চলছে। স্থানীয় প্রশাসন বলছে, হামলায় আন্তর্জাতিক নেটওয়ার্ক জড়িত। স্থানীয় কোনো দল এভাবে হামলা চালাতে পারে না।

রোববার ইস্টার সানডে উদযাপনের সময় গির্জা ও হোটেলে ভয়াবহ বোমা হামলার খবর গত ৪ এপ্রিলই পেয়েছিল শ্রীলঙ্কান কর্তৃপক্ষ। কারা হামলা চালাবে এই তথ্যও ছিল তাদের কাছে। ভয়াবহ ওই হামলার একদিন পর চাঞ্চল্যকর এমন কথা জানিয়েছেন দেশটির মন্ত্রিসভার মুখপাত্র রজিথ সেনারত্নে।

রজিথ সেনারত্নে বলেন, ‘গত ৪ এপ্রিল আমরা এমন হামলার ব্যাপারে তথ্য পেয়েছিলাম। তাছাড়া গত ৯ এপ্রিল জাতীয় গোয়েন্দা সংস্থার প্রধান একটি চিঠি লেখেন। যে চিঠিতে তিনি বেশ কিছু সন্ত্রাসী সংগঠনের সদস্যদের নামও উল্লেখ করেন। কিন্তু প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে এই চিঠি এবং হামলার পূর্বাভাস সম্পর্কে কিছু জানানো হয়নি।’

প্রায় ১০ বছর আগে গৃহযুদ্ধ শেষ হওয়ার পর দেশটিতে আজকের (২১ এপ্রিল) হামলাটিকে সবচেয়ে ভয়াবহ বলে গণ্য করা হচ্ছে। ঘটনার পর কলম্বোর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে সাত জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।


বাংলা ইনসাইডার/এমআরএইচ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭