ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় মৃত্যুর মিছিলে মোদির ব্যালট বাক্সে ঝড়!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2019


Thumbnail

শ্রীলঙ্কায় চলছে শোকের মাতম। দেশটিতে সিরিজ বোমা হামলায় ৩১১ জনের মৃত্যুতে শুধু শ্রীলঙ্কানরাই নয়, স্তম্ভিত হয়ে পড়েছে গোটা বিশ্ব। অথচ এই হামলাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শিবিরে এক পলকা সুবাতাস বইয়ে দিচ্ছে। বিষয়টি অত্যন্ত তিক্ত এবং বেদনাবিধুর হলেও একথা সত্য যে শ্রীলঙ্কার সর্বনাশে মোদি পৌষ মাস দেখতে পাচ্ছেন।

ভারতে লোকসভা নির্বাচনে আজ তৃতীয় ধাপের ভোট গ্রহণ চলছে। প্রথম দুটো ধাপের ভোটে মোদির বিজেপি তেমন একটা সুবিধা করতে পারছিল না বলেই আভাস পাওয়া যাচ্ছিল। কিন্তু আজ ভোটের চিত্র একেবারেই বদলে গেছে বলে দাবি করছে কয়েকটি সূত্র। বুথ ফেরত ভোটারদের সঙ্গে কথা বলে জানা যাচ্ছে যে, আজ ব্যালট বক্সে বিজেপির পক্ষেই জোয়ার এসেছে। এর কারণ হিসেবে বিশ্লেষকরা শ্রীলঙ্কার হামলার বিষয়টিকেই উল্লেখ করছেন।

তারা বলছেন, শ্রীলঙ্কা ভারতের প্রতিবেশী দেশ। একারণে কলম্বোর হামলায় ভারতীয়রাও আতংকগ্রস্ত হয়ে পড়েছে। অমুসলিম ভোটেরদের ভেতরে নতুন করে মুসলিম ভীতি জেগে উঠেছে। আর মোদি এমনভাবে নিজের ইমেজ তৈরি করেছেন যে, মুসলিম বিদ্বেষী থেকে শুরু করে শান্তিপ্রিয় যেসব মানুষ সন্ত্রাসবাদকে ভয় পায় তারাও এখন মোদিকে বেছে নিচ্ছে। ফলে প্রথম দুই ধাপের নির্বাচনে কোণঠাসা মোদি আজ অনেকটাই চাঙা হয়ে উঠেছেন।

শ্রীলঙ্কায় হামলার পর থেকে সবগুলো নির্বাচনী প্রচারণাতেই তিনি এই প্রসঙ্গ টেনেছেন। এ থেকে তিনি ফায়দা তুলতে চেয়েছেন বলেও অভিযোগ করা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, বিশ্বায়নের এ যুগে এখন কোনো দেশই বিচ্ছিন্ন অবস্থায় নেই। পৃথিবীর এক প্রান্তে কোনো একটি ঘটনা ঘটলে অন্য প্রান্তে তার প্রভাব পড়ে। আর ভারত শ্রীলঙ্কা তো প্রতিবেশী দেশ। এ কারণে শ্রীলঙ্কায় হামলায় ঘটনায় ভারতে এর প্রভাব পড়বেই। কিন্তু কেউ যদি এই হামলাকে নিজের স্বার্থে ব্যবহার করে তাহলে সেটা অবশ্যই নিন্দনীয় একটি কাজ।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭