ইনসাইড গ্রাউন্ড

‘মেসি-সালাহ’র ক্ল্যাসিক দ্বৈরথের অপেক্ষায় ফুটবল বিশ্ব

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/04/2019


Thumbnail

এবার আগেভাগেই জানা হয়ে গিয়েছিলো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের লাইন আপ। কোয়ার্টার ফাইনাল ড্রয়ের সময় চূড়ান্ত হয়ে যায় শেষ চারে লড়াইয়ের সূচি। পোর্তোকে উড়িয়ে দিয়ে সেমির টিকিট নিশ্চিত করে লিভারপুল। আর ম্যানচেস্টার ইউনাইডেটের বাধা পেড়িয়ে সেরা চারে এসেছে বার্সেলোনা। ১৩ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে দেখা হচ্ছে দু’দলের। ক্লাবের লড়াইয়ের আদলে হবে দুই তারকা মেসি-সালাহ’র দ্বৈরথ।

আগামী ১ মে প্রথম লেগ হবে ন্যু-ক্যাম্পে। এরপর সপ্তাহখানের পর দ্বিতীয় লেগ হবে অ্যানফিল্ডে। এর আগে ইউরোপিয়ান প্রতিযোগিতার নকআউট পর্বে মুখোমুখি হয়েছে দু’দল। পরিসংখ্যানে এগিয়ে লিভারপুল। বার্সার দুই জয়ের বিপরীতে অলরেডরা জিতেছে তিনটিতে। আর বাকি দুটি ড্র হয়েছে। সর্বশেষ দেখায় ২-২ গোলে ড্র হলেও অ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় ফাইনালে খেলেছিলো ইংলিশ ক্লাবটি।

পুরো মৌসুম দুর্দান্ত ফর্মে থাকা দুই দলের লক্ষ্য অভিন্ন হলেও পথটা অবশ্য আলাদা। বার্সার জন্য স্প্যানিশ লা লিগার শিরোপা ধরে রাখা এখন সময়ের ব্যাপার মাত্র। এছাড়া নিশ্চিত হয়েছে কোপা ডেল রে’র ফাইনাল। বার্সেলোনার ধ্যানজ্ঞান সবকিছু জুড়ে কেবল লিভারপুলের ম্যাচ। কিন্তু অলরেডদের পরিস্থিতি বেশ ভিন্ন। ম্যানচেস্টার সিটির সঙ্গে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা দৌড়ে আছে তারা। কিন্তু পয়েন্ট ব্যবধান মাত্র দুই। এখান থেকে কোন ভাবে পা পিছলালেই হাত ছাড়া হবে লিগ শিরোপা। একসময় ইংলিশ ক্লাবটির জার্সিতে মাঠ মাতিয়েছেন লুইস সুয়ারেজ ও ফিলিপে কুতিনহো। এবার শক্র হয়ে অ্যানফিল্ডে ফিরছেন দুজন।

দু’দলই চলতি মৌসুমে গোলের ‘সেঞ্চুরি’ পূরণ করেছে অনেক আগেই। সাদিও মানে, রবার্তো ফিরমিনো ও মোহাম্মদ সালাহদের মত দারুণ ফর্মে আছেন লিওলেন মেসি, লুইস সুয়ারেজ ও ফিলিপে কুতিনহো। তবে ম্যাচ শেষে দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দেবে রক্ষণ। লিভারপুরের রক্ষণে বিপ্লব ঘটিয়েছেন ভার্জিল ভ্যান ডাইক। তবে এবার ডাচ তারকার জন্য অপেক্ষা করছে ক্যারিয়ারের সবচেয়ে কঠিন পরীক্ষা। তাঁর উপর মেসিকে থামানোর দায়িত্ব পড়েছে। আর এই মৌসুমে যেন নতুন করে ফর্ম ফিরে পেয়েছেন জেরার্ড পিকে। এবার স্প্যানিশ তারকার সামনে লিভারপুল ত্রয়ী।

তবে সবার নজর থাকবে দুই তারকা লিওনেল মেসি ও মোহাম্মদ সালাহর দিকে। চলতি মৌসুমে শুরু থেকে দুর্দান্ত খেলছেন আর্জেন্টাইন তারকা। অন্যদিকে শুরুর দিকে ইনজুরি আর ফর্মহীনতা কিছু ভুগিয়েছে মিশরীয় তারকাকে। কিন্তু শেষ দিকে এসে জ্বলে উঠেছেন তিনি। চলতি মৌসুমের পরিসংখ্যানে বার্সেলোনা অধিনায়কের চেয়ে পিছিয়ে থাকলেও মাঠের লড়াইয়ে কিছুই ছাড় দেবেন না সালাহ। তাই ফুটবল বিশেষজ্ঞদের দাবি, বার্সেলোনা-লিভারপুলের আদলে আসল লড়াইটা হবে মেসি ও সালাহ’র মধ্যে।

নিশ্চিতভাবে তাই আরো একটি চ্যাম্পিয়ন্স লিগ ‘ক্ল্যাসিক’ দেখার অপেক্ষায় দিন গুনতে শুরু করেছে ফুটবল প্রেমিরা।

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭