ওয়ার্ল্ড ইনসাইড

২৭ বছর পর কোমা থেকে জাগলেন নারী!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2019


Thumbnail

এক মাস, এক বছর বা এক যুগ নয়। পাক্কা ২৭ বছর পর কোমা থেকে জেগে উঠেছেন এক নারী। সংযুক্ত আরব আমিরাতের নাগরিক মুনিরা আবদুল্লার ক্ষেত্রে এমনটাই ঘটেছে। ২৭ বছর আগে নিজের ছেলেকে স্কুল থেকে নিয়ে আসার পথে দুর্ঘটনার শিকার হন তিনি। এতে তার মস্তিস্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

সংজ্ঞাহীন মুজিরাকে দেশ-বিদেশের বেশ কয়েকটি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। শুরুতে আমিরাতের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। পরে তাকে লণ্ডনে নেওয়া হয়। বছরখানেক পর তাকে আবার সংযুক্ত আরব আমিরাতে ফিরিয়ে নিয়ে বিভিন্ন হাসপাতাল বা ক্লিনিকে রাখা হয়। একটি টিউবের মাধ্যমে খাবার খাইয়ে তাকে জীবিত রাখা হচ্ছিল। ওই অবস্থাতেই তাকে ফিজিওথেরাপি দেয়া হচ্ছিল যাতে করে শরীরের মাংসপেশীগুলো ভালো থাকে। ২০১৭ সালে এক সরকারি অনুদানের অর্থে তাকে নিয়ে যাওয়া হয় জার্মানিতে। সেখানে তার ওপর কিছু অস্ত্রোপচার করা হয়। এরপর কিছু ঔষধও প্রয়োগ করা হয় যাতে করে কোমা থেকে তাকে জাগিয়ে তোলা যায়।

মুনিরার জেগে ওঠাটাও আশ্চর্যজনকই বটে। একদিন তার ছেলে ওমরের সঙ্গে হাসপাতালে কারও তর্ক হচ্ছিল। সেই শব্দেই হঠাৎ জেগে ওঠেন মুনিরা। তিনি যখন কোমায় চলে গিয়েছেন তখন তার বয়স ছিল ৩২ বছর। আর এখন তিনি ৫৯ বছরের বৃদ্ধ।

ওমর জানান, ‘হাসপাতালে কিছু ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছিল। আমার মা বোধহয় বুঝতে পেরেছিলেন আমি বিপদে আছি। সেটি তাকে যেন একটি ধাক্কা দিয়েছিল। তিনি অদ্ভুত শব্দ করছিলেন। আমি ডাক্তারদের ডাকছিলাম তাকে পরীক্ষা করার জন্য। তারা বলছিলেন সব স্বাভাবিক আছে। এর তিনদিন পর আমি ঘুম থেকে জেগে উঠি কারও ডাকে, কেউ আমার নাম ধরে ডাকছিল। আমার মা আমাকে ডাকছিল, আমি আনন্দে যেন উড়ছিলাম। আমি এই মুহূর্তটার স্বপ্ন দেখেছি অনেক। এখন আমার নাম ধরেই তিনি প্রথম ডাকলেন।’

মুনিরা আবদুল্লাহ এখন অনেকটাই ভালো আছেন বলে জানা গেছে। তাকে আবুধাবীতে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তাকে ফিজিওথেরাপি দেয়া হচ্ছে।

জ্ঞান হারানোর বহু বছর পর এরকম চেতনা ফিরে পাওয়ার ঘটনা আরও ঘটেছে। তবে এরকম অবস্থায় থাকা কেউ কখন তার সংজ্ঞা ফিরে পাবেন, সেটা অনুমান করা কঠিন। টেরি ওয়ালিস নামে এক মার্কিন নাগরিক ১৯ বছর পর তার সংজ্ঞা ফিরে পেয়েছিলেন। অন্যদিকে সাবেক ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন মাইকেল শুম্যাখার স্কি দুর্ঘটনায় আহত হওয়ার পর বহু বছর ধরেই কোমায় আছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭