লিভিং ইনসাইড

আপনার ‘প্রেম’ হচ্ছে না কেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/04/2019


Thumbnail

আপনার অমুক বন্ধুটি এতোবছর ধরে চুটিয়ে প্রেম করছে সেই বিশ্ববিদ্যালয় জীবন থেকে, তমুক বন্ধুটি কিছুদিন আগেই প্রেম করে বিয়ে করলো আর এখন সুখে সংসার করছে। অথচ আপনার এখন পর্যন্ত একটা প্রেমই হলো না, প্রেম হচ্ছে হচ্ছে বলে সেটা শেষপর্যন্ত সম্পর্কে গড়ালো না। সবাই আপনাকে উঠতে বসতেই ক্ষ্যাপাতে থাকে যে, ‘কিরে, আজীবনই কী সিঙ্গেল থাকবি নাকি!’ এ কথা শুনে আপনি মুচকি হাসেন, কিন্তু বুকের মধ্যে তো খচখচ করে যে আসলেই কেন আপনার প্রেম হয় না। দেখতে ‘স্মার্ট’ আর যোগ্যতাসম্পন্ন হলেও কোনো সম্পর্কে জড়াতে পারছেন না। অথচ আশেপাশে সবাই মোটামুটি প্রেমে সফল। এই অবস্থায় প্রেম না হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। আপনার পরিস্থিতির সঙ্গে মিলিয়ে দেখুন কেন আপনার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে না।

ভালোবাসার সময় যদি না থাকে আপনার হাতে

আপনি খুব ব্যস্ত। প্রতিদিনের বিভিন্ন কাজে নিজেকে দেওয়ার মতোই সময় নেই আপনার হাতে। কাউকে ভালো লাগলে তার সঙ্গে কাটানোর মতো সময়ও হাতে থাকে না। কাজের ব্যস্ততায় একের পর একদিন কেটে যেতে থাকে। আপনাদের দেখা করার সময় হয় না, একের পর এক দেখা করার তারিখ পিছায়। সময়ের অভাবে ভালোবাসার মানুষটির সঙ্গে যে আলাদা সময় কাটাবেন, সেটাও আপনার সম্ভব না। আর তাই সম্পর্কও হয়ে ওঠে না, হলেও সেটা আপনাকে হয়ত হেলায় হারাতে হয়।

তুলনা করার অভ্যাস

হয়ত কিছুটা সময় মিললো। কারো সঙ্গে সম্পর্ক শুরু করবেন ভাবছেন, সেভাবে মানসিক প্রস্তুতিও নিচ্ছেন। ভালোলাগার মানুষ বা বেছে নেওয়ার কারো সঙ্গে সময় কাটানো শুরু করতে না করতেই লেগে গেলো গণ্ডগোল। আপনি অন্যের ভালোবাসার মানুষ বা নিজের প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার সঙ্গে তাকে তুলনা করা শুরু করলেন মনে মনে। কখনো কখনো তাকে সেটা বলেও ফেললেন সে তো এমন ছিলো না, তোমার মতো এটা করতো না, ওটা করতো না। ব্যস শুরু হয়ে গেলো দ্বন্দ্ব। এতে সম্পর্ক তৈরি হতে গিয়ে হবে না, আপনার সঙ্গী বিরক্ত হয়ে কেটে পড়বে।

আপনি যদি ঘরকুনো স্বভাবের হন

আপনি হয়ত কাজ ছাড়া ঘরের বাইরে থাকতে একদমই পছন্দ করেন না। এতে তো আপনার সামাজিকতাই প্রতিষ্ঠিত হলো না। আপনার বন্ধুদের আড্ডা আমেজে, কনসার্টে, সিনেমায় কিংবা বইমেলায় না গেলে নতুন মানুষের সঙ্গে পরিচয়টাও তো হবে না আপনার। প্রেম সম্পর্ক কখনো নিজে থেকে আসে না। মেলামেশা বা পরিচিতি না হলে আপনি মনের মানুষ খুঁজেও পাবেন না। তাই আপনাকে আশেপাশে মেলামেশা বাড়াতে হবে অবশ্যই।

আপনার সাজপোশাকটাও জরুরি

সবাই তো একটা কথা জানিই, আগে নাকি দর্শনধারী, পরে গুণবিচারী। আপনি হয়ত সবসময়েই চান যে সবার থেকে আলাদা হতে, যাতে অন্যেরা আপনার দিকে অন্তত দৃষ্টি দিন। সেক্ষেত্রে পরিবেশ পরিস্থিতি বুঝে আপনাকে নিজের পোশাক আর সাজগোজ ঠিক রাখতে হবে। আপনি যেখানেই যান না কেন, একেবারে ম্লান বা কোনো বিশেষত্ব না রাখা পোশাক পরে গেলে আপনি আলাদা হবেন কীভাবে! আর আপনি যদি কারো প্রতি দুর্বল থাকেন বা কাউকে মনের কথা জানাতে চান তাহলে তার কাছে গেলে সুন্দর পরিপাটি এবং স্বচ্ছ হয়ে যেতে হবে, নইলে আপনাকে চোখে বা মনে কোথাওই ধরবে না তার।

নিজের পছন্দে যদি আত্মবিশ্বাস না থাকে

অনেকেরই মনে হয় আপনি যাকেই পছন্দ করেন না কেন, পরিবার বুঝি মেনে নেবে না। আশেপাশের লোকজন বা বন্ধুরা না জানি কি বলবে আপনার পছন্দ দেখে। আবার আপনার যাকে পছন্দ হয়, সে হয়ত আপনার পছন্দের উপযোগী নয়। সেক্ষেত্রে আপনার সম্পর্কটা হয়ত শেষ অবধি গড়াবে না। কিন্তু পরে কি হবে, সেটা নিয়ে না ভেবে নিজের পছন্দের ওপর আত্মবিশ্বাসী হতে হবে। নিজে যাকে পছন্দ করবেন, তাকে নিজের মতো করে ভালোবাসতে হবে। না হলে সম্পর্কে আগানোর সাহসটাও থাকে না। ফলে আপনি আজীবন একা থেকে যাবেন, তাতে কোনো সন্দেহ নেই।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭