ওয়ার্ল্ড ইনসাইড

শ্রীলঙ্কায় মৃতের সংখ্যা কমলো ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/04/2019


Thumbnail

সারাবিশ্বের প্রতিদিনকার গুরুত্বপূর্ণ সংবাদ নিয়ে নিয়মিত আয়োজন ‘বিশ্ব পরিক্রমা’য় আজ যা থাকছে: 

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা কমলো

গির্জা এবং হোটেলে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় ২৫৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে শ্রীলঙ্কা সরকার। এর আগে রোববারের এ হামলায় বিভিন্ন গণমাধ্যমে ৩৫৯ জনের মৃত্যুর খবর প্রকাশ পায়।

শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়, একই মরদেহ একাধিকবার গণনা করায় মৃতের সংখ্যা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়। ময়নাতদন্ত শেষে দেখা যায় নিহতের সংখ্যা ৩৫৯ নয়, ২৫৩ জন।

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হলেন ব্রিটিশ বাংলাদেশি রাবিনা

মে মা‌সে অনু‌ষ্ঠেয় ইউ‌রো‌পীয় ইউ‌নিয়‌নের (ইইউ) নির্বাচ‌নে লড়ছেন ব্রিটিশ বাংলাদেশি কাউন্সিলর রাবিনা খান। মূলধারার রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাট (লিবডেম) পা‌র্টি‌র ব্রেক্সিটবিরোধী অবস্থান থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। তিন সন্তা‌নের জননী রা‌বিনা। ৪৬ বছর বয়সী এই নারীর গ্রা‌মের বাড়ী সি‌লে‌টের গোলাপগঞ্জ উপ‌জেলায়। বর্তমা‌নে টাওয়ার হ্যাম‌লেটস কাউ‌ন্সিলের শাডও‌য়েল ওয়ার্ড ‌থে‌কে নির্বা‌চিত কাউ‌ন্সিলর তিনি।

হামলার পর শ্রীলঙ্কায় সাম্প্রদায়িক উত্তেজনা

শ্রীলঙ্কায় তিনটি গির্জাসহ আটটি স্থানে সিরিজ বোমা হামলার ঘটনাকে কেন্দ্র করে দেশটিতে সাম্প্রদায়িক উত্তেজনা জোরালো হয়ে উঠেছে। এরইমধ্যে বন্দর শহর নেগোম্বো ছেড়ে পালিয়ে অন্য শহরে আশ্রয় নিয়েছে কয়েক শ’ মুসলিম। তারা যেখানে আশ্রয় নিয়েছে সেখানে উত্তেজনা বিরাজ করছে। তাদের তাড়াতে বিক্ষোভ চলছে সেখানেও। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

মোদির বিরুদ্ধে লড়ছেন না প্রিয়াঙ্কা

লোকসভা নির্বাচনে বারাণসী থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে লড়াইয়ের কথা ছিল কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর। আজ শুক্রবার ভৈরব মন্দিরে পূজো দিয়ে মনোনয়নপত্রও জমা দেয়ার কথা ছিল তার। কিন্তু দলের পক্ষ থেকে জানানো হয়েছে, বারাণসী থেকে মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কা গান্ধী লড়ছেন না, লড়বেন উত্তর প্রদেশের পাঁচবারের বিধায়ক অজয় রায়।

পুতিনের সঙ্গে বৈঠক সফল, জানালেন কিম

দু’মাস আগেই হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠক ভেস্তে গিয়েছিল মাঝপথে। তবে এ বার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর বৈঠক ফলপ্রসূ হয়েছে বলে দাবি করলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

গত কাল রাশিয়ার একেবারে পূর্ব প্রান্তের বন্দর শহর ভ্লাদিভস্তকে পৌঁছেছিলেন কিম। কথা ছিল আজই তাঁর সঙ্গে আলোচনায় বসবেন রুশ প্রেসিডেন্ট। সেই মতো আজ দু’দেশের রাষ্ট্রপ্রধান বেশ খানিক ক্ষণ আলোচনায় বসেন। কিম গণমাধ্যমকে জানিয়েছেন ‘বৈঠক সফল।’ পুরনো বন্ধুর পাশে দাঁড়ালেন পুতিনও। বৈঠক শেষে জানালেন, উত্তর কোরিয়া যদি সম্পূর্ণ ভাবে পরমাণু নিরস্ত্রীকরণের রাস্তায় হাঁটে তা হলে আমেরিকা-সহ বিভিন্ন দেশকেও উত্তর কোরিয়ার পাশে দাঁড়াতে হবে। উত্তর কোরিয়ার উপর থেকে আর্থিক নিষেধাজ্ঞা তোলার জন্য প্রচ্ছন ভাবে আমেরিকাকে বার্তা দিয়েছেন পুতিন।


বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭