ইনসাইড থট

‘শাব মেহের’ এর শবের উপর কোন মহাজন নাচতেছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 06/05/2019


Thumbnail

আমার আব্বা কবি আবু বকর সিদ্দিক এর  লিখা  বিখ্যাত গানের প্রথম দুই লাইন । ‘শাব মেহের’ আমাদের উত্তরবঙ্গের একজন অবহেলিত নারীর জীবনের বাস্তব ঘটনা। আমাদের সমাজের দুর্বিষহ কিছু যন্ত্রণায় তার মৃত্যু হয়। শাব মেহেরের মৃত্যুর পর তার লাশ নিয়ে আবার অনেকে সিনেমা তৈরি করেছে, রাজনীতিবিদরা রাজনীতি করেছে, কবি তাঁর গানের মাধ্যমে এই কথাটি ফুটিয়ে তুলেছেন।

আমাদের সমাজে এই ধরনের ঘটনা প্রতিনিয়ত ঘটছে যদিও এই ঘটনাগুলোকে আমরা সামাজিক ব্যাধি হিসেবে মনে করি। অতি সম্প্রতি রাজনীতির উপরের মহলে একজন ব্যক্তির জীবিত অবস্থায় কিছু ঘটনা দেশের মানুষের বিবেককে কিছুটা নাড়া দিয়েছে। আমি সাবেক রাষ্ট্রপতি হোসাইন মোহাম্মদ এরশাদ-এর কথা বলছি। একজন সাবেক প্রেসিডেন্ট কতটা অসহায় হলে থানায় ডায়েরি করতে যেতে হয়, তার সম্পদের উত্তরাধিকার ঠিক করতে হয়, স্বাক্ষর জাল করে ব্যাংক থেকে টাকা আত্মসাৎ হয়, জীবনের নিরাপত্তার ভয়ে থানায় মামলা করতে হয়। অনেককিছু থেকেও কিছুই নেই আজ। মৃত্যুশয্যায় আজ পাশে আপন কেউ নেই , কিছু কিছু ভুল সিদ্ধান্ত তাকে আজকে এই পর্যায়ে একা পরিবারবিহীন করেছে। আমার ছোট  শিশু এরিকই উনার শেষ ভরসা। এরিক কতটুকুই বা বুঝে, বয়সই বা কত, তাছাড়া এরিক কিছুটা শারীরিকভাবে স্পেশাল চাইল্ড। ভালোভাবে হাঁটতে ওর কষ্ট। এই অবস্থায় প্রতিদিন ওর ড্যাডি ঘুমিয়ে গেলে  সবথেকে বেশি টেনশন হয় ওর। ছোট্ট হাত দিয়ে ড্যাডির নাকের কাছে শ্বাস-প্রশ্বাস চেক করে দেখে।  হাত পায়ের আঙুল টেনে ধরে জিজ্ঞেস করে ড্যাডি ঠিক আছো তো ? তোমার শরীরের অবস্থা কি? হসপিটাল যাবে? সারাক্ষণ ড্যাডির মৃত্যু ভয় ওকে তাড়া করে বেড়ায়। জাতীয় পার্টি মামা, আংকেল এমপিরা ও আর ঘন ঘন বাসায় আসেন না। কেউ আর আগের মতো ডিনার পাঠায় ও না। কত যন্ত্রণা নিয়ে সময় কাটে আমার এরিকের। আজকাল স্কুলে গেলে ও তাড়াতাড়ি বাড়ি ফিরে আসে ও। আমি এরিক এর মা, একজন মা হিসাবে এই কষ্ট আমাকে কতটুকু নাড়া দেয় শুধু মা জাতি বুঝতে পারবে। এই অবস্থায় বাপ-বেটার জন্য অনুশোচনা বোধ থাকলেও আমারই কিইবা করার আছে ?

আগে দেখতাম অনেকে এরশাদ সাহেব এর কাছে পদ-পদবীর জন্য আসতো বা ভিড় জমাতো এখন শুনি পত্রপত্রিকায় দেখি ব্যতিক্রম কিছু মানুষ ছাড়া সম্পদের ভাগ-বাটোয়ারা, দলীয় ক্ষমতা কিভাবে কাকে ডিঙিয়ে কে নিবে তা নিয়ে সবাই ব্যস্ত। উনাকে মানসিকভাবে এত দুর্বল করা হয়েছে যে মরার আগেই উনি মৃত! বিষয়টি এখন এমন পর্যায়ে গেছে, উনার কোনো দূর্ঘটনা হলে মনে হয় অনেকে হাঁপ ছেড়ে বাঁচে, ক্ষুধার্ত শকুনেরা যেন খাদ্যের জন্য অপেক্ষায় আছে। বাড়ি, গাড়ি, ট্রাস্ট কোনকিছুই দরকার নেই এরিক এর। প্রয়োজন পিতামাতার দুইজনের আদর যত্ন। ষড়যন্ত্রকারীদের কারণে এরিক আজ মায়ের আদর থেকেও বঞ্চিত।

এখনই যদি এই অবস্থা হয় তাহলে এরশাদ সাহেব এর অবর্তমানে এরিক এর অবস্থা নিয়ে আমি শংকিত।

অবস্থাদৃষ্টে এখন মনে হল সেই বিখ্যাত উক্তি , `শাব মেহের এর শবের উপর কোন মহাজন নাচতেছে।

 

 

বিদিশা সিদ্দিক, চেয়ারম্যান , বিদিশা ফাউন্ডেশন



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭