টেক ইনসাইড

প্রিয় মা’কে নিয়ে মা দিবসের গুগল ডুডল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/05/2019


Thumbnail

মা সবার কাছে প্রিয়। সেটা তো সবাই জানে আর বোঝে। মাকে বিশেষভাবে স্মরণ করতে আমাদের রয়েছে মা দিবস। সেই মা আর মা দিবসের গুরুত্ব বুঝতে ইন্টারনেট দুনিয়াও পিছিয়ে নেই। প্রতিবারের মত এবারও বিশ্ব মা দিবসে ভিন্নতা নিয়ে নতুন ডুডল প্রকাশ করেছে টেক জায়ান্ট গুগল। ডুডলের এবারের গল্প ৬টি ছোট্ট ছোট্ট রঙিন হাঁসছানা আর তাদের মাকে নিয়ে।

ডুডলের প্রথম ছবিটিতে দেখা যাচ্ছে, বড় একটি হাঁস জেগে বসে তার ঘুমন্ত বাচ্চাদের পাহারা দিচ্ছে। বাচ্চাগুলো মায়ের আশপাশে গুটিশুটি হয়ে ঘুমিয়ে আছে। একটি আদুরে ছানাকে দেখা মায়ের পিঠে উঠে ঘুমাতেও দেখা গেছে।

ছবিটির নিচে রয়েছে তিনটি প্লে বাটন। প্রতিটিতে মা হাঁস ও তার ছানাদের দৈনন্দিন নানা কর্মকাণ্ডের দৃশ্য রয়েছে। প্রথম বাটনটিতে ক্লিক করলে দেখা যায়, ছোট ছোট বাচ্চাগুলোকে হাঁটতে শেখাচ্ছে মা। ছয়টি বাচ্চা সারি বেঁধে মায়ের পেছন পেছন হাঁটতে গিয়ে বারবার আছাড় খেয়ে পড়ে যাচ্ছে, দৌড়ানোর চেষ্টা করতে গিয়ে তাল সামলাতে পারছে না। তখন মা হাঁসটি তাদের দেখিয়ে দিচ্ছে কীভাবে পিঠটা উঁচু করতে হবে, কীভাবে পা নাড়াতে হবে। মাকে দেখে ছানাগুলো ঠিক করে হাঁটা শিখে যাচ্ছে।

দ্বিতীয় প্লে বাটনে ক্লিক করলে ছানাসহ মা হাসকে সাঁতার কাটতে দেখা যায়। দেখা যায়, পানিতে ছুটোছুটি করে দুষ্টুমিরত বাচ্চাগুলোতে মা হাঁসটি ধৈর্য নিয়ে ঠিকভাবে সাঁতার শেখাচ্ছে। তখন বাচ্চাগুলো খুব মনোযোগ দিয়ে একে একে মায়ের সাঁতার শেখার সব কৌশল বুঝে নেয়ার চেষ্টা করছে, তার গায়ে ধাক্কা খাচ্ছে।

তৃতীয় প্লে বাটনের দৃশ্যে আবারও ফুটে উঠেছে সন্তানদের প্রতি মা হাঁসের মনোযোগ আর যত্ন। ছয়টি ছানা বড় হচ্ছে। তাদের কৌতুহল আর দুষ্টুমির শেষ নেই। সেই দুষ্টুমি আর কৌতুহলের বশে মাকে ফেলে রেখেই এদিক ওদিক ছুটে যাচ্ছে তারা। কিন্তু এমন সময় যখন হঠাৎ করে বৃষ্টি শুরু হলো, মা তার ডানা ছড়িয়ে দিলো বাচ্চাদের দিকে। ছোট ছোট হাঁসগুলো তখন বৃষ্টি থেকে বাঁচতে দৌড়ে চলে আসে মায়ের উষ্ণ ডানার আড়ালে। সেখানেই তাদের সবচেয়ে নিরাপদ আশ্রয়।

বিশ্ব মা দিবসে আপাতদৃষ্টিতে সাধারণ দেখতে এই ডুডলে কিন্তু গুগল ফুটিয়ে তুলেছে মা-সন্তানের অকৃত্রিম ভালোবাসা। বোঝাতে পেরেছে যে মায়ের চেয়ে বড়কিছু পৃথিবীতে আর কিছু হয় না।

ডুডলটির পাশে থাকা সার্চ অপশনে ক্লিক করলে মা দিবস নিয়ে সংবাদ প্রতিবেদনসহ নানা ধরনের তথ্য সম্বলিত গুগল সার্চ পেজে দেখা যাচ্ছে।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭